সদস্য প্রতিষ্ঠানগুলোকে ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেবে প্রাইম ব্যাংক

নিজস্ব প্রতিবেদক:সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে এবং দেশের সম্ভাবনাময় তথ্য ও প্রযুক্তি খাতের দ্রুত সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সদস্য প্রতিষ্ঠানগুলোকে জামানতবিহীন সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেবে প্রাইম ব্যাংক লিমিটেড। এছাড়া অন্যান্য বিশেষায়িত আর্থিক সেবা দেবে ব্যাংকটি। আইসিটি খাতের উদ্যোক্তাদের অর্থায়নসহ যাবতীয় ব্যাংকিং সেবা প্রদানের লক্ষ্যে গতকাল প্রাইম ব্যাংক ও বেসিসের মধ্যে এ-সম্পর্কিত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রাহেল আহমেদ এবং বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির আনুষ্ঠানিকভাবে এ অ্যালায়েন্সের উদ্বোধন করেন। অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এ চুক্তির ফলে আইসিটি প্রতিষ্ঠানগুলো ওয়ার্কিং ক্যাপিটাল (সিসি, ওডি ও ডিমান্ড লোন), ফিক্সড অ্যাসেট ক্রয় ও ক্যাপিটাল এক্সপেন্ডিচারের জন্য টার্ম লোন, ইন্টারন্যাশনাল ট্রেড সলিউশন (এলসি, এলএটিআর, আইডিবিপি), ব্যাংক গ্যারান্টি, ওয়ার্ক অর্ডার ইত্যাদি অর্থায়ন সুবিধা পাবে। ডিপোজিট সুবিধা ও ই-ট্রানজেকশনের জন্য ইন্টারনেট ব্যাংকিং অ্যালটিচুড সার্ভিস পাবে। লোনের জন্য দুই বছরের ব্যবসার অভিজ্ঞতা ও বেসিসের সুপারিশপত্রের প্রয়োজন হবে।

এদিকে বেসিসের সদস্যরা যাতে ঘরে বা বাসায় বসেই অনায়াসে লোনের আবেদনসহ যাবতীয় ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারেন, সেজন্য প্রাইম ব্যাংক রিলেশনশিপ ম্যানেজার নিয়োগ করেছে। প্রচলিত ক্রেডিট নীতিমালা ও মর্টগেজ-সংক্রান্ত কারণে আইসিটি কোম্পানিগুলোর ব্যাংক লোন পেতে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। এই অ্যালায়েন্সের ফলে দেশের অসংখ্য আইসিটি কোম্পানি সহজে অর্থায়ন সুবিধা পাবে।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রতিনিয়ত নতুন নতুন কৌশল ও প্রযুক্তি ব্যবহার করে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে হবে। আমরা নভেল করোনাভাইরাসের কারণে বাধ্য হয়ে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করছি। এভাবেই আমাদের দৈনন্দিন সব কার্যক্রমে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। এভাবেই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়ন সম্ভব হবে।

এই অ্যালায়েন্স সম্পর্কে প্রাইম ব্যাংকের এমডি রাহেল আহমেদ বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ ভিশন বাস্তবায়ন এবং বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার অগ্রযাত্রাকে এগিয়ে নেয়ার লক্ষ্যে প্রাইম ব্যাংক একাত্ম হয়ে কাজ করছে। দেশের অর্থনীতিকে বদলে দেয়ার অন্যতম হাতিয়ার হিসেবে কাজ করতে পারে সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি খাত। গত দুই দশকের অভাবনীয় প্রবৃদ্ধির ওপর ভর করে আগামী কয়েক বছরে এ খাত দেশের অন্যতম বৈদেশিক মুদ্রা অর্জনকারী খাত হিসেবে আবির্ভূত হতে পারে বলে আমি মনে করেন। উদীয়মান তথ্যপ্রযুক্তি খাতের এই অগ্রযাত্রায় সঙ্গে থাকতে প্রাইম ব্যাংক প্রতিশ্রুতিবদ্ধ।

এই পার্টনারশিপ সম্পর্কে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির বলেন, দুই দশকেরও বেশি সময় ধরে বেসিস দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে এবং সদস্যদের কল্যাণে নানা কার্যক্রম গ্রহণ করে আসছে। আমরা জানি, বর্তমানে করোনাজনিত সংকটকালীন তথ্য ও প্রযুক্তি খাতের ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো মারাত্মক আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে। উপরন্তু, সরকার ঘোষিত আর্থিক প্রণোদনাও নানা রকম জটিলতার কারণে পুরোপুরি গ্রহণ করতে পারছে না। এ রকম বিরূপ পরিস্থিতিতে বেসিস সদস্যদের জন্য প্রাইম ব্যাংক লিমিটেড এগিয়ে এসেছে। এজন্য প্রাইম ব্যাংককে ধন্যবাদ জানাই। আমি আশাবাদী, এ চুক্তির মাধ্যমে বেসিস সদস্যরা অনেকাংশে উপকৃত হবেন।

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে নারী শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রি দিল এলজিইডি
পরবর্তী নিবন্ধরূপালী ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের করোনাসহ অন্যান্য চিকিৎসাসেবা দেবে ইউনিভার্সেল মেডিকেল কলেজ