চার জঙ্গির মৃতদেহ পাওয়া গেছে, অপারেশন চলবে

পপুলার২৪নিউজ জেলা প্রতিনিধি :
টানা ৭২ ঘণ্টার শ্বাসরুদ্ধ অভিযানের পর সিলেট দক্ষিণ সুরমার আতিয়া মহলে সফল অভিযান চালিয়ে জঙ্গি মুক্ত করেছে সেনাবাহিনী। এসময় এক নারী ও তিন পুরুষ জঙ্গির লাশ উদ্ধার করেছে সেনাবাহিনী।
সোমবার সন্ধ্যা সাড়ে সাতটায় এক সংবাদ সম্মেলনে সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশনের বিগ্রেডিয়ার জেনারেল ফখরুল আহসান জানান অভিযান এখনও শেষ হয়নি। এ অভিযান চলবে, এ পর্যন্ত আতিয়া মহলের নিচ তলা থেকে চারটি মৃত দেহের মধ্যে তিন জন পুরুষ ও একজন মহিলা। এর মধ্যে দুটি মৃতদেহ বের করে নিয়ে এসে পুলিশের কাছে হস্তাস্তর করা হয়েছে। বাকী দুটি মৃতদেহের সাথে সাথে সুইসাইডাল ভেষ্ট পরিহিত ও ব্যাপক বিস্ফোরক ছড়িয়ে ছিটিয়ে থাকায় তাদের মৃতদেহ বের করা সম্ভব হয়নি।
প্রসঙ্গত, গত বৃহস্পতিবার গভীর রাতে জঙ্গি আস্তান সন্দেহে আতিয়া মহল ঘিরে ফেলে পুলিশ। শনিবার সকালে শুরু হয় সেনাবাহিনীর প্যারা কমান্ডো ব্যাটালিয়নের ‘অপারেশন টোয়াইলাইট’। সেদিন ব্যাপক গোলাগুলির মধ্যে বাড়ির ভেতরে আটকে পড়া ৭৮ জনকে উদ্ধার করেন ওই ভবন থেকে বের আনে প্যারা কমান্ডোর সদস্যরা। এই অভিযানের মধ্যেই সন্ধ্যায় কাছেই এক এলাকায় দুই দফা বিস্ফোরণে দুই পুলিশ সদস্যসহ ছয়জন নিহত হন।
গতকাল রোববার বিকালে এক ব্রিফিংয়ে সেনাবাহিনীর কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান জানান, ওই বাড়িতে অন্তত দুই জঙ্গি মারা পড়েছে এবং ভেতরে আরও জঙ্গি রয়েছে বলে তাদের ধারণা। তিনি বলেন, বাড়ির ভেতরে থাকা জঙ্গিদের কাছে ‘স্মল আর্মস’, এক্সপ্লেসিভ ও আইইডি আছে। তারা সবাই সুইসাইড ভেস্ট পরে আছে। ভবনের বিভিন্ন স্থানে তারা আইইডি পেতে রাখায় পুরো বাড়ি বিপদজনক অবস্থায় রয়েছে। ফলে অভিযান পরিচালনায় সময় লাগছে।
টানা চারদিন অভিযানের পর সোমবার (২৭ মার্চ) বিকাল সাড়ে ৪টার দিকে সেনাবাহিনীর প্যারা কমান্ডো সদস্যরা আতিয়া মহলের ভেতরে ঢুকে পড়েন। এর মধ্য দিয়ে চার দিন ধরে চলা এই অভিযান শেষ পর্যায়ে এসে পৌঁছোয়
এর আগে, ২৫ মার্চ সন্ধ্যায় আতিয়া মহলের পাশে দুই দফা কাউন্টার অ্যাটাকে ছয় জন নিহত হওয়ার স্থানটি তদন্ত করতে ঘটনাস্থলে হাজির হয়েছে সিআইডি’র ক্রাইম সিন। আতিয়া মহলের অদূরে ক্রাইম সিনের সদস্য বিভিন্ন আলামত সংগ্রহ করতে দেখা গেছে। ওই স্থানে দুইটি অ্যাম্বুলেন্সও রাখা আছে।
সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) কমিশনার গোলাম কিবরিয়া বলেন, ‘ছয় জন নিহত হওয়া বোমা বিস্ফোরণের ঘটনাটি তদন্তের জন্য ক্রাইম সিন কাজ করছে।’ তবে অপারেশন আজকেই সমাপ্ত ঘোষণা করা হবে কিনা, তা নিশ্চিত করেননি এসএমপির এই কমিশনার।

পূর্ববর্তী নিবন্ধযেকোন সময় সিলেটে জঙ্গি বিরোধী সেনা অভিযান শেষ হবে : স্বরাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধবিএনপি যুদ্ধাপরাধী ও গণহত্যাকারীদের আপন মনে করে : প্রধানমন্ত্রী