শেয়ারবাজার শক্তিশালী করতে ডিবিএ কাজ করে যাচ্ছে: শাকিল রিজভী

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
দেশের শেয়ারবাজারে সাথে ১৯৮৭ সাল থেকে বিনিয়োগে রয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক প্রেসিডেন্ট মো. শাকিল রিজভী। ক্ষুদ্র বিনিয়োগকারী থেকে আজ দেশের শীর্ষ বিনিয়োগকারী। ডিমিউচুয়ালাইজড এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদেও ছিলেন শাকিল রিজভী স্টকস লিমিটেডের এ ব্যবস্থাপনা পরিচালক। সম্প্রতি তিনি ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেছেন। বর্তমান শেয়ারবাজার সম্পর্কে বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয় শাকিল রিজভী সঙ্গে। তিনি এ প্রতিবেদককে বলেন, শেয়ারবাজারকে আরও শক্তিশালী করতে ডিবিএ কাজ করে যাচ্ছে। তিনি বলেন, তিন বছর আগে ডিবিএ সংগঠনটি গড়ে তোলা হলেও সেই ভাবে কাজ হয়নি। আমরা এখন ডিবিএকে শক্তিশালী করতে কাজ করে যাচ্ছি। আমরা ব্রোকারদের নিয়ে কয়েটি কমিটি গঠন করবো। যাতে শেয়ারবাজার কিভাবে লেনদেন বৃদ্ধি পায়। বিনিয়োগকারীদের সঙ্গে কেউ কারসাজি না করতে পারে সব সময় বিনিয়োগকারীদের পাশে থাকবে ডিবিএ।
শাকিল রিজভী বলেন, বর্তমান শেয়ারবাজার ভালো না খারাপও না। নির্বাচনের পর শেয়ারবাজার চাঙ্গা হবে তিনি আশা করেন। তিনি বলেন, বাজার উন্নয়নে নিয়ন্ত্রক সংস্থা ও এক্সচেঞ্জ কর্তৃপক্ষ এবং সংশি¬ষ্ট ইন্ডাষ্ট্রিগুলোকে নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতা করে। বিভিন্ন পরিস্থিতিতে আলোচনা, অ্যাডভোকেসিও ডিবিএর একটি দায়িত্ব। ব্যক্তিগতভাবে আমি ডিবিএ থেকে এ বাজারের আন্তর্জাতিক ভাবে বাড়ানোর জন্য কাজ করতে আগ্রহী। বিভিন্ন দেশের বিনিয়োগকারী ও এক্সপার্টদের সঙ্গে যোগাযোগ বাড়ানোর উদ্যোগ নিতে চাই আমরা। ব্রোকারেজ ইন্ডাষ্ট্রিতে ডিবিএর সব সদস্যের সক্ষমতা ও দক্ষতা বাড়ানোর জন্যও সংগঠনের ভেতর থেকে আমরা চেষ্টা করব। পারস্পরিক যোগাযোগ ও সহযোগিতা এ কাজে আমাদের সাহায্য করবে।
ডিএসইর আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা বাড়াতে, বিভিন্ন বিদেশী প্রতিষ্ঠানের কাছ থেকে বিনিয়োগ আনতে আমরা তাদের সহযোগিতা নেয়ার চেষ্টা করব।
শাকিল রিজভী বলেন, সামষ্টিক দায়িত্ববোধ থেকে আমরা এমন পরিস্থিতিতে সাধারণ মানুষকে সহায়-সম্বল বিক্রি করে শেয়ারবাজারে আসতে বারণ করেছিলাম। এক্সচেঞ্জ ও স্টক ব্রোকারদের ব্যবসা আসে বিনিয়োগকারীদের বেশি বেশি লেনদেন থেকে। তার পরও অতিমূল্যায়নের কারণে আমরা সেটিই নিরুৎসাহিত করেছিলাম। সে সময় সবাই সে কথা শুনেছিলেন তেমনও নয়। তবে বর্তমানে পরিস্থিতি আর সে রকম নেই। অন্যদিকে এ বাজারে এখন অনেক ভালো কোম্পানির শেয়ারও ফেয়ার বা আন্ডার প্রাইসে রয়েছে। বিভিন্ন সেক্টরে। এগুলো দীর্ঘমেয়াদের জন্য কিনে রাখলে ভালো মুনাফা হবে বলে আমার বিশ্বাস। আমি বলব, ক্ষুদ্র বিনিয়োগকারীদেরই ঝুঁকি নিয়ন্ত্রণে বেশি সিরিয়াস হওয়া উচিত। কারণ প্রতিযোগিতামূলক এ মুক্তবাজারে তারা বড় বিনিয়োগকারীদের তুলনায় অনেক দিক থেকে পিছিয়ে থাকেন। পুঁজির বৈশ্বিক ধর্মই হলো, বড় পুঁজির অ্যাডভান্টেজ বেশি। শেয়ারবাজারে ছোট পুঁজির একটিই অ্যাডভান্টেজ, তা হলো তারা নিমিষেই কিনে ফেলতে বা বেচে দিতে পারেন, যেখানে বড় পুঁজির মালিকদের সেটি করতে হলে একটি এন্ট্রি-এক্সিট কোর্স ঠিক করে নিতে হয়। বিনিয়োগে লোকসান করলে, সেখান থেকে ঘুরে দাঁড়ানোর সক্ষমতায়ও ক্ষুদ্র বিনিয়োগকারীরা বড় বিনিয়োগকারী বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের চেয়ে পিছিয়ে। ২০১০ সালের ধসের পর পাঁচ-সাত বছরে বেশির ভাগ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীই তা কাটিয়ে উঠেছে। শাকিল রিজভী মিউচ্যুয়াল ফান্ডের ব্যাপারে বলেন, আমাদের মিউচ্যুয়াল ফান্ড শেয়ারবাজারে জন্য তেমন সাফট দিতে পারছে না ১০ টাকার মিউচ্যুয়াল ফান্ড ৪ টাকা দাঁড়িয়েছে এটা খুবই দুখ জনক। তিনি বর্তমান রজনৈতিক পরিস্থিতি ইতিবাচক হিসাবে দেখছেন। সম্পাদনা শাহীন চৌধুরী

 

পূর্ববর্তী নিবন্ধসুনামগঞ্জে ৩২ জন প্রার্থীর প্রতীক বরাদ্দ
পরবর্তী নিবন্ধ১২ ডিসেম্বর থেকে শেখ হাসিনার নির্বাচনী প্রচার শুরু