শেষ ওভারে হারলো ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস ডেস্ক : টার্গেটটা মামুলি নয়। একেবারে ৩০৯ রান। শুক্রবার রাতে পোর্ট অব স্পেনে ভারতের মতো দলের বিপক্ষে সেই রান তাড়া করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ দল এমন লড়াই করবে সেটা হয়তো ভাবেনি কেউ। তবে লড়াইটা হয়েছে হাড্ডাহাড্ডি। একেবারে শেষ ওভারে গিয়ে স্বাগতিকরা হার মেনেছে ৩ রানে।

রান তাড়া করতে নেমে ১৬ রানেই শেই হোপের (৭) উইকেট হারায় উইন্ডিজ। মোহাম্মদ সিরাজের বলে শার্দুল ঠাকুরের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। সেখান থেকে কাইল মায়ার্স ও শামারাহ ব্রুকস ১১৭ রানের জুটি গড়ে দলের লড়াইয়ের ক্ষেত্র তৈরি করে দিয়ে যান। তবে এরপর দ্রুতই আউট হন তারা দুজন। দুজনকেই আউট করেন শার্দুল। ১৩৩ রানে ব্রুকস ও ১৩৮ রানে মেয়ার্স আউট হন। ব্রুকস ৪ চার ও ১ ছক্কায় করেন ৪৬ রান। আর মেয়ার্স ১০ চার ও ১ ছক্কায় করে যান ৭৫ রান।

সেখান থেকে আবার দলের হাল ধরেন ব্রেন্ডন কিং ও নিকোলাস পুরান। ১৮৯ রানের মাথায় সিরাজের দ্বিতীয় শিকারে পরিণত হয়ে ফেরেন পুরান (২৫)। ১৯৬ রানে যুজবেন্দ্র চাহালের বলে রোভম্যান পাওয়েল (৬) আউট হওয়ার পর লড়াই জমিয়ে তোলেন কিং ও আকিল হোসেন। ২৫২ রানে ভাঙে এই জুটি। চাহালের বলে ২ চার ও সমান সংখ্যক ছক্কায় ৫৪ রান করে যান।

এরপর আকিল ও রোমারিও শেফার্ড ম্যাচ নিয়ে যান শেষ ওভারে। জয়ের জন্য তাদের প্রয়োজন ছিল ১৫ রান। কিন্তু তারা নিতে পারে ১১ রান। হার মানে মাত্র ৩ রানে। আকিল ২ চারে ৩২ ও রোমারিও ৩ চার ও ২ ছক্কায় ৩৯ রানে অপরাজিত থাকেন।

তার আগে ভারতের টপ অর্ডারের ব্যাটিং দৃঢ়তায় দারুণ শুরু করে ভারত। শিখর ধাওয়ানের ৯৭, শুভমান গিলের ৬৪ ও শ্রেয়াস আয়ারের ৫৪ রানে ভর করে ২ উইকেটেই ২৩০ রান তুলে ফেলেছিল ভারত। বাকিদের ছোট ছোট জুটিতে শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ৩০৮ রান সংগ্রহ করে সফরকারীরা।

বল হাতে উইন্ডিজের আলজারি যোসেফ ও গুদাকেশ মোতি ২টি করে উইকেট নেন। ম্যাচসেরা হন শিখর ধাওয়ান।

রোববার রাতে দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দল দুটি।

পূর্ববর্তী নিবন্ধফাইনাল পরীক্ষা দিতে হবে না, টেস্টেই গদি উল্টে যাবে: রুহুল কবির রিজভী
পরবর্তী নিবন্ধজিম্বাবুয়ে-বাংলাদেশ সিরিজের টাইটেল স্পন্সর ওয়ালটন