শিশুদের বিকাশে নৈতিক শিক্ষার প্রতি গুরুত্ব দিতে হবে: মেজর নাইম আশফাক 

নুর উদ্দিন, সুনামগঞ্জ : মহান স্বাধীনতা সংগ্রামের বীর সেনানীদের গভীর শ্রদ্ধায় স্বরণ করে মেজর জেনারেল নাইম আশফাক চৌধুরী বলেছেন, সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবনের ২৩টি বছর কেটেছে কারাগারে। জাতির পিতার রাজনৈতিক জীবন কেটেছিল বাঙালীর অধিকার প্রতিষ্ঠা ও মুক্তির পথের খোঁজে। মঙ্গলবার ছাতকে ব্রিজ একাডেমি’র আয়োজিত বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা, পুরষ্কার বিতরনী ও মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, কারাগার যারা দেখেছেন তারা বুঝতে পারবেন তৎকালিন পাকিস্তানিরা আমাদের কিভাবে শোষন ও শাসন করেছিল। আমাদের মৌলিক অধিকার ক্ষুন্ন হয়েছিল প্রতিটি ক্ষেত্রে। যে জাতি তাদের বীরদের সম্মান করেনা সেই জাতি উন্নতি করতে পারেনা। আমরা সেই জাতি প্রয়োজনে অস্ত্র হাতে শত্রুর মোকাবেলা করতে জানি।
এ সময় ব্রিজ একাডেমি’র ছাত্র/ছাত্রীদের উদ্দেশ্য করে এ পি জে আবুল কালাম এর উক্তি তুলে ধরে বলেন, প্রত্যেক শিশুর স্বপ্ন দেখা উচিৎ। আমরা ঘুমানোর পরে যে স্বপ্ন দেখি তা স্বপ্ন নয়। স্বপ্ন হলো সেটা যা আমাদের ঘুমাতে দেয়না। অবিভাবকদের উদ্দেশ্য করে তিনি বলেন, ছাত্র/ছাত্রীদের যদি নৈতিক শিক্ষা না দেই তাহলে তাদের বিকাশ হবেনা। নৈতিক শিক্ষার প্রতি গুরুত্ব দিতে হবে।
একাডেমীর শিক্ষক মাহফুজুল হক  ও সুব্রত তালুকদারের যৌথ সঞ্চালনায় অনুষ্টিত সভায় সভাপতিত্ব করেন একাডেমির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শিক্ষাবিদ আইয়ুব করম আলী। সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন একাডেমির প্রিন্সিপাল মোস্তাক আহমেদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, গোবিন্দগঞ্জ সৈদেরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আখলাকুর রহমান আখলাক, একাডেমির ডাইরেক্টর আসকর আলী, সোহেল আহমদ। বক্তব্য রাখেন, ফারুক আহমদ, সাংবাদিক শামীম আহমদ তালুকদার, শান্তা ইসলাম, একাডেমির ৮ম শ্রেনীর ছাত্রী জুবায়দা তাছনিম নীলা।
সভা শেষে বিজয়ী ছাত্র-ছাত্রীদের মধ্যে পুরষ্কার বিতরণ করেন অতিথিবৃন্দ। মেজর জেনারেল নাইম আশফাক চৌধুরী অবিভাবকদের জন্য শিশুর বিকাশে করণীয় ও বর্জনীয় পরামর্শমুলক লিফলেট এবং অ্যাটলাস অব বাংলাদেশ লিবারেশন ওয়ার ১৯৭১ নামক বই একাডেমির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বিশিষ্ঠ শিক্ষাবিদ আইয়ুব করম আলীর হাতে তুলে দেন। সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন একাডেমীর ছাত্র হুসাইন আহমদ সাজু, গীতা পাঠ করেন ছাত্রী তালুকদার নিধি। নির্মিতব্য ৫০ শয্যা বিশিষ্ট গোবিন্দগঞ্জ হসপিটাল ভবন পরিদর্শন করেন প্রধান অতিথি মেজর জেনারেল নাইম আশফাক চৌধুরী।

পূর্ববর্তী নিবন্ধচৌহালীতে মহিলা মেম্বার কে লাঞ্চিত !
পরবর্তী নিবন্ধছাতক থেকে এম এন এ আব্দুল হকের সমাধিস্থল স্থানান্তর বাঁশতলায়