শিল্পকলায় দ্বিতীয় জাতীয় গণসঙ্গীত উৎসব শুরু

রাজু আনোয়ার: যে সঙ্গীত গণমানুষের কথা বলে সেটি হচ্ছে গণসঙ্গীত ।গণসঙ্গীত মানুষকে শোষণের বিরুদ্ধে প্রতিবাদী হতে অনুপ্রেরণা জোগায়। অধিকার আদায়ে করে সচেতন । তাই যুগ যুগ ধরে চর্চা হয়ে আসছে গণসঙ্গীতের ।কিন্তু বর্তমান সময়ে এসে এই সঙ্গীত কিছুটা হলেও আড়ালে চলে যেতে বসেছে ।আর তাই গণসঙ্গীতের মাধ্যমে জনগণকে সচেতন করতে ‘বিভেদের কূটচাল- ভেঙে করো চুরমার/ সংগ্রামী ঐক্যে- মানবতা জাগবেই’ এই প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের আয়োজনে দ্বিতীয়বারের মতো শুরু হয়েছে তিন দিনের জাতীয় গণসঙ্গীত উৎসব।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে শুরুবার বিকেল ৪টায় ২য় জাতীয় গণসঙ্গীত উৎসব ২০১৯’ এর উদ্বোধন করেন সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বরেণ্য গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ।
উদ্বোবনী অনুষ্ঠানে দলীয় গান পরিবেশন গণসঙ্গীত শিল্পীরা ।সারাদেশের ৩২টি গণসংগীতের দল বিষয়ভিত্তিক গান পরিবেশন করবে এবারের উৎসবে । প্রতিদিন বিকেল ৫টায় অনুষ্ঠান শুরু হচ্ছে সাংস্কৃতিক পরিবেশনা । যেখানে প্রায় সাড়ে সাতশ শিল্পী দলীয় নৃত্য, একক গণসঙ্গীত, একক আবৃত্তি এবং বিষয়ভিত্তিক দলীয় গণসঙ্গীত পরিবেশন করবেন ।
উৎসবের দ্বিতীয় দিন শনিবার সকাল ১১টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ‘গণসঙ্গীতের একাল ও সেকাল এবং বর্তমান প্রেক্ষিত’ নিয়ে সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রাবন্ধিক মফিদুল হক। সমাপনী দিবসের আয়োজনে রোববার অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। তিন দিনব্যাপী এ সঙ্গীতাসর চলবে আগামী ৭ এপ্রিল পযর্ন্ত ।

 

 

 

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধপ্রথমবারের মতো শুরু ‘উইমেন অব দ্য ওয়ার্ল্ড – ওয়াও’ ফেস্টিভ্যাল
পরবর্তী নিবন্ধআল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের মাসিক ব্যবসা পর্যালোচনা সভা অনুষ্ঠিত