শিমুলিয়া-কাঁঠালবাড়িতে বিকল্প ফেরি রুট চালু

পপুলার২৪নিউজ ডেস্ক:রাজধানীর সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের যাতায়াতের অন্যতম প্রধান রুট শিমুলিয়া (মাওয়া)-কাঁঠালবাড়ি নৌপথে বিকল্প ফেরি রুট চালু করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

বুধবার এ রুটটি ফেরি চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। পাশাপাশি বিদ্যমান সরাসরি রুটটিও সচল রয়েছে। এ দিন শিমুলিয়া থেকে ছেড়ে যাওয়া বেশ কয়েকটি ফেরি বিকল্প রুটে কাঁঠালিয়া এবং কাঁঠালিয়া থেকে ছেড়ে আসা ফেরি সরাসরি রুটে শিমুলিয়া যাতায়াত করেছে। পুরো বর্ষা মৌসুমে এ রুটে ফেরি চলাচল করতে পারবে বলে আশা করছে সংস্থাটি। সংশ্লিষ্ট সূত্র এ সব তথ্য জানিয়েছে।

এ বিষয়ে বিআইডব্লিউটিএর প্রধান প্রকৌশলী (ড্রেজিং) মো. আবদুল মতিন বলেন, প্রতি বছরই বর্ষা মৌসুমে নদী ভাঙন ও অতিমাত্রায় পলি জমায় সরাসরি রুটটি বন্ধ হয়ে যায়। এবারও একই আশঙ্কা রয়েছে। এ ছাড়া স্রোতের গতি বেশি থাকায় বর্ষা মৌসুমে সরাসরি রুটে ফেরি চলতে পারে না। এ কারণে করোনাভাইরাস সংক্রমণের মধ্যেও বিকল্প রুটে ড্রেজিং করে চালু করা হয়েছে।

জানা গেছে, শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি পারাপার হয়ে দক্ষিণাঞ্চলের গাড়ি ঢাকা ও উত্তরবঙ্গের জেলাগুলোতে যাতায়াত করে। সাধারণত প্রতি বছরের জুলাই-আগস্টে পানির গতি বেড়ে ৭ থেকে ৮ নটিক্যাল মাইল হয়। ওই সময়ে নদী ভাঙন ও উজান থেকে আসা পলিতে সরাসরি চ্যানেলের লৌহজং পয়েন্ট বন্ধ হয়ে যায়।

এ ছাড়া পদ্মা সেতুর নির্মাণ প্রকল্পের ড্রেজিংয়ের কারণেও এ চ্যানেলটি ক্ষতিগ্রস্ত হয়। এমন পরিস্থিতিতে বর্ষা মৌসুমে ফেরি চলাচল অব্যাহত রাখতে গত ২৪ মার্চ থেকে ৫টি ড্রেজার দিয়ে বিকল্প চ্যানেলে ড্রেজিং কার্যক্রম শুরু করে বিআইডব্লিউটিএ। ওই চ্যানেলে ৪ লাখ ৫০ হাজার ঘনমিটার ড্রেজিং শেষে বুধবার চ্যানেলটি চালু করা হয়। রুটটিতে বড় ফেরি চলাচলের উপযোগী করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধভালুকায় শিল্প পুলিশের পরিদর্শক সালাহউদ্দিন মিয়ার মৃত্যু
পরবর্তী নিবন্ধজাতিসংঘের দারিদ্র্য নির্মূল জোটে যোগ দিল বাংলাদেশ