শিক্ষার্থীদের বাসায় অবস্থান নিশ্চিত করতে প্রশাসনকে নির্দেশ

নিজস্ব প্রতিবেদক:

নিজের বাসস্থানে ছাত্র-ছাত্রীদের অবস্থান নিশ্চিত করতে পুলিশ ও স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। পাশাপাশি এ বিষয়ে কঠোর নজরদারি করতে বলা হয়েছে।

এই নির্দেশনা বাস্তবায়নে সহায়তার জন্য বিভিন্ন সিটি কর্পোরেশন ও পৌর মেয়র, ইউজিসি, শিক্ষা বোর্ড, মাঠপর্যায়ের শিক্ষা প্রশাসনসহ ১৫ পর্যায়ে চিঠিটি পাঠানো হয়েছে।

বুধবার নির্দেশনাটি জারির পাশাপাশি সংশ্লিষ্টদের অনলাইনে ও ই-মেইলে পৌঁছে দেয়া হয়েছে। মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও আছে এটি।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, করোনাভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষার লক্ষ্যে বুধবার থেকে ৩১ মার্চ পর্যন্ত সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। সরকারি নির্দেশনা মোতাবেক এ সময়ে শিক্ষার্থীরা নিজ নিজ বাসস্থানে অবস্থান করবে। কিন্তু এর ব্যত্যয় ঘটিয়ে কোনো কোনো শিক্ষার্থী এই বন্ধকে সাধারণ ছুটি হিসেবে গণ্য করে কক্সবাজারসহ দেশের বিভিন্ন স্থানে উন্মুক্তভাবে ঘুরে বেড়াচ্ছেন। এতে সারা দেশের শিক্ষার্থীদের করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়ছে।

উদ্ভূত পরিস্তিতিতে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন স্বাক্ষরিত এ চিঠিতে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধকালে (১৮-৩১ মার্চ) করোনাভাইরাস সংক্রমণ রোধকল্পে শিক্ষার্থীদের স্ব-স্ব বাসস্থানে অবস্থান নিশ্চিতকরণ এবং এ বিষয়ে কঠোর নজরদারির ব্যবস্থা গ্রহণে স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্টদের অনুরোধ করা হল।

এ দিকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা জানিয়েছেন, করোনাভাইরাস সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষার লক্ষ্যে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়েছিল। শিক্ষার্থীরা যাতে বাসায় অবস্থান করে- তা নিশ্চিত করতে অভিভাবকদের অনুরোধ করা হয়েছিল। কিন্তু লক্ষ্য করা যাচ্ছে যে,অনেক শিক্ষার্থী ও অভিভাবক এ ছুটিকে সাধারণ ছুটি হিসেবে গণ্য করে বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াচ্ছেন।

পত্র-পত্রিকার মাধ্যমে জানা যাচ্ছে, কিছু কোচিং সেন্টার তাদের কোচিং কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ফলে আমাদের শিক্ষার্থী ও সারা দেশে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়ছে। এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট সবাইকে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বুধবার পুনরায় চিঠি দেয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধকরোনায় কমলো স্বর্ণের দাম
পরবর্তী নিবন্ধকরোনায় বাংলাদেশে একজনের মৃত্যু: আইইডিসিআর