শাড়িতে আঁকা বিশ্বের বিভিন্ন ভাষার বর্ণমালা

রাজু আনোয়ার:

মাতৃভাষার জন্য প্রাণ দিয়ে বিশ্বের ইতিহাসে এক অনন্য উদাহরণ সৃষ্টি করেছে বাঙালি জাতি। বাঙালিদের আত্মত্যাগের কথা স্মরণ করে আজ ২৭ ফেব্রুয়ারি রাজধানীর কেন্দ্রীয় শহিদ মিনারসহ রাজবাড়ী, যশোর, হবিগঞ্জ, ফরিদপুর, দিনাজপুর, নীলফামারী ও কক্সবাজার জেলায় একযোগে অনুষ্ঠিত হচ্ছে কৃৎকলা (পারফরমেন্স আর্ট) ‘বাংলার যাত্রায় বিশ্বের ভাষা’।
আজ বিকেল ৩টায় শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ থেকে শুরু হয়ে ব্যতিক্রমী এই পারফরমেন্স আর্ট প্রদর্শনী শেষ হয় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে। কৃৎকলাটিতে একুশজন শিল্পী শহীদ মিনার পর্যন্ত বয়ে নিয়ে যায় বাহান্ন হাতের একটি শাড়ি। যে শাড়িতে আঁকা রয়েছে পৃথিবীর বিভিন্ন ভাষার বর্ণমালা। যাত্রাপথে শিল্পীরা যে শাড়িটি বয়ে নিয়ে যাবে সেই শাড়িটি থেকে রক্তপাপড়ি ছড়িয়ে দিতে দিতে এগোতে থাকবে।

যে বাঙালি তার সূর্যসন্তানদের হারিয়েছে বর্ণমালাকে অর্জন করতে গিয়ে সেই বাঙালি আজ দায়িত্ব নিয়েছে পৃথিবীর অন্য সকল মাতৃভাষার অধিকার আদায়ে। ভাষার মর্যাদা রক্ষায় ‘বিশ্বের সব মাতৃভাষা রক্ষা করবে বাংলাদেশ’ এই শিরোনামে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নানা কর্মকাণ্ডের একটি এই কৃৎকলার আয়োজন।
শিল্পকলা প্রাঙ্গণ থেকে শুরু হয়ে এটি শেষ হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সম্মুখ বেদিতে। পুরো যাত্রাটিতে শিল্পীরা ধীর পায়ে এগোতে থাকে শিল্পকলা থেকে সোহরাওয়ার্দী উদ্যানের মধ্য দিয়ে, উদ্যানের শিখা চিরন্তন আর স্বাধীনতা স্তম্ভকে পাশে রেখে চারুকলা হয়ে এগোতে থাকবে টিএসসি পর্যন্ত। এরপর টিএসসি থেকে বাঙলা একাডেমির সামনে দিয়ে দোয়েল চত্ত্বর হয়ে চলে যায় শহীদ মিনারে।
মূলত বিশজন শিল্পী মূল শাড়িটিকে ধরে থাকলেও শাড়ির অগ্রভাগে থাকবে একজন নারী যে নারী মা ও মাতৃভাষার প্রতীক।
যাত্রাপথটি এমনভাবে নির্বাচন করা হয়েছে যাতে তা বাংলার মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, এবং ভাষা আন্দোলনের সাথে সম্পৃক্ত স্মারকগুলোকে শ্রদ্ধা জানিয়ে যেতে পারে। কৃৎকলাটিকে আরো অর্থবহ করে তোলার জন্য রয়েছে পাঁচজন বাদ্যযন্ত্রী যারা তাদের যন্ত্রে ভাষা আন্দোলনের নানা গানের সুর তুলে চারপাশে মুখরিত করে রাখবে।

 

 

পূর্ববর্তী নিবন্ধএমপি ওমর ফারুককে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ
পরবর্তী নিবন্ধডিএনসিসি নির্বাচনে প্রধান সড়কে বাস চলাচলে নিষেধাজ্ঞা নেই: সিইসি