শাহবাগ থেকে ফার্মগেট শিক্ষার্থীদের দখলে, চলছে কোটা বাতিলের স্লোগান

নিজস্ব প্রতিবেদক

সরকারি চাকরির নিয়োগে কোটা পদ্ধতি বাতিল এবং ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে রাজধানীতে টানা দ্বিতীয় দিনের মতো ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি চলছে। বিকেল থেকে মৎস্য ভবন, শাহবাগ, সায়েন্সল্যাব, বাংলামোটর, কারওয়ান বাজার ও ফার্মগেটসহ ঢাকার গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো অবরোধ করে এ কর্মসূচি পালন করছেন কোটাবিরোধী আন্দোলনরত শিক্ষার্থীরা।

পূর্বঘোষিত সময় অনুযায়ী সোমবার (৮ জুলাই) বিকেল সাড়ে ৩টায় এ কর্মসূচি শুরু হয়। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে এসব সড়কে আন্দোলনরত শিক্ষার্থীদের উপস্থিতি বাড়তে থাকে। বিকেল সাড়ে ৬টা নাগাদ শাহবাগ থেকে ফার্মগেট পর্যন্ত সড়ক দখলে নেন অবরোধকারী শিক্ষার্থীরা। দাবি না মানা পর্যন্ত সড়ক না ছাড়ার হুঁশিয়ারিও দিচ্ছেন তারা।

সরেজমিন ঘুরে দেখা যায়, ঢাকার সবচেয়ে ব্যস্ততম এলাকা শাহবাগ, বাংলামোটর, কারওয়ান বাজার এবং ফার্মগেট মোড়ে অবস্থান নিয়েছেন হাজারো শিক্ষার্থী। তারা সড়ক অবরোধ করে আন্দোলন কর্মসূচি পালন করছেন। কোটা বাতিলের দাবিতে মুহুর্মুহু স্লোগান দিচ্ছেন।

শাহবাগ থেকে ফার্মগেট পর্যন্ত পুরো সড়কে খণ্ড খণ্ড মিছিল নিয়ে বিক্ষোভ করতে দেখা গেছে শিক্ষার্থীদের৷ তারা বলছেন, দাবি না মানা পর্যন্ত তাদের এ আন্দোলন চলবে। কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উল্লেখযোগ্য সংখ্যক উপস্থিতি চোখে পড়েছে।

শাহবাগ মোড়ে কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থী আরিফুজ্জামানের সঙ্গে৷ তিনি জাগো নিউজকে বলেন, মেধার মূল্যায়ন করতে হবে৷ শিক্ষার্থীদের যৌক্তিক দাবি মেনে নিতে হবে৷

ফার্মগেট এলাকায় গিয়ে কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী স্বপ্নীলের সঙ্গে৷ তিনি বলেন, আমরা প্রথমে শাহবাগ অবরোধ করেছিলাম৷ পরে মিছিল নিয়ে ফার্মগেটে এসেছি৷ আমাদের আন্দোলন চলবে৷ দাবি না মানা পর্যন্ত আমরা সড়ক থেকে ফিরে যাবো না।

এসব সড়ক ঘুরে কোথাও যানবাহনের দেখা মেলেনি৷ যারা সংযোগ সড়ক দিয়ে মূল সড়কে উঠছেন তাদের মোড়ে আটকে দেওয়া হচ্ছে৷ সাধারণ মানুষকে হেঁটে চলাচল করতে দেখা গেছে৷ মিন্টু রোডে শিক্ষার্থীদের অবরোধ ঘিরে পুলিশ বাড়তি উপস্থিতি চোখে পড়েছে। কারওয়ান বাজার ও ফার্মগেট এলাকায়ও অতিরিক্ত পুলিশ মোতায়েন করতে দেখা গেছে।

শিক্ষার্থীদের অবরোধের মুখে গতকালের মতো আজও ঢাকার বিভিন্ন সড়কে যান চলাচল কার্যত স্থবির হয়ে পড়েছে। এতে তৈরি হয়েছে তীব্র যানজট। ভোগান্তিতে পড়েছেন নগরবাসী।

গতকাল রোববার শাহবাগসহ রাজধানীর ব্যস্ততম পয়েন্টে টানা চার ঘণ্টা অবরোধের পর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে আন্দোলনরত শিক্ষার্থীরা নতুন কর্মসূচি ঘোষণা করেন। জানানো হয়, সোমবারও বিকেল সাড়ে ৩টা থেকে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করবেন তারা।

শিক্ষার্থীরা গত শনিবার (৬ জুলাই) শাহবাগে অবস্থান কর্মসূচি শেষে সারাদেশে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থান, মহাসড়ক অবরোধ করার ঘোষণা দেন। এ কর্মসূচিকে আন্দোলনরত শিক্ষার্থীরা ‘বাংলা ব্লকেড’ হিসেবে ঘোষণা করেন। এরই ধারাবাহিকতায় রোববার বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত টানা চার ঘণ্টা ঢাকার গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে প্রথম দিনের ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করেন তারা।

পূর্ববর্তী নিবন্ধঅবরোধে বন্ধ যানচলাচল, হেঁটেই গন্তব্যে যাচ্ছে মানুষ
পরবর্তী নিবন্ধ‌‘হয় কোটা বাতিল করুন, নয় শতভাগ করে দিন’