শাল্লায় শিক্ষা অফিসার ফেরদৌসের অনিয়ম-দুর্নীতি প্রমাণিত

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

সুনামগঞ্জের শাল্লা উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ ফেরদৌসের অনিয়ম-দুর্নীতির অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে। অনিয়ম-দুর্নীতির কারণে তাঁকে (মোহাম্মদ ফেরদৌস) সুনামগঞ্জ থেকে অন্য জেলায় বদলী ও বিভাগীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার।
গত ১৩ ফেব্রুয়ারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয় থেকে শাল্লা উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ ফেরদৌসের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহা পরিচালককে তদন্ত প্রতিবেদন পাঠানো হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পঞ্চানন বালা।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহা পরিচালককে পাঠানো জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের চিঠিতে উল্লেখ করা হয়, তদন্তে ৭টি অভিযোগের মধ্যে ৫টি অভিযোগ প্রমাণিত হয়েছে। চিঠিতে আরও উল্লেখ করা হয়, শাল্লা উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ ফেরদৌসকে শাল্লা উপজেলা থেকে অন্যত্র বদলী করে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় সংসদ সদস্য ড. জয়া সেনগুপ্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদও মৌখিকভাবে অনুরোধ করেছেন।
তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়, গত ২২ জানুয়ারি সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ সাজ্জাদ ও গকুল দেবনাথ শাল্লা উপজেলা শিক্ষা অফিসে অভিযোগকারী শিক্ষকদের উপস্থিতিতে তদন্ত করেন। তদন্তে উপজেলা সহকারি শিক্ষা অফিসারসহ ৩৩ জন শিক্ষক তদন্ত কমিটির কাছে স্বাক্ষ্য প্রদান করেন। দুই সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি প্রতিবেদনে উল্লেখ করেন- নীতিমালা লঙ্ঘন করে গোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সুমিতা রানী দাস রায়কে প্রতিস্থাপক ছাড়া বদলির আদেশ দেন ফেরদৌস।
আগুয়াই সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারি শিক্ষক অঞ্জলী রানী দাস ২০১৪ সালের ডিসেম্বর থেকে ২০১৫ এপ্রিল পর্যন্ত ৫ মাস বিনা অনুমতিতে অনুপস্থিত থাকলেও ৫ মাসের বেতন-ভাতার ৪২,৬৩৫ টাকা ছাড় দেন তিনি। সরকারি এই টাকা ফেরত আনা প্রয়োজন।
২০১৭-২০১৮ অর্থ বছরের প্রতিবন্ধী শিশুদের জন্য মালামাল ক্রয় বাবদ ৫০ হাজার টাকা এবং আনুষাঙ্গিক খরচ বাবদ ১০ হাজারসহ মোট ৬০ হাজার টাকা প্রতিবন্ধী শিশুদের কোন কিছু না দিয়ে সম্পূর্ণ টাকা আত্মসাৎ করেছেন এই শিক্ষা কর্মকর্তা।
২০১৮ সালের বিভিন্ন বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষার প্রশ্ন সরবরাহ করে আদায় করা টাকা কোন ব্যাংক হিসাবে জমা না দিয়েই ব্যয় করা হয় এবং নিম্নমানের কাগজে প্রশ্ন ছাপানো হয়। ছাপা খরচ অধিক দেখানো হয়।
২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ডি.পি.এডে সুনামগঞ্জ পিটিআইয়ে উপজেলার ১২জন শিক্ষকের নামে ডেপুটেশন প্রদানে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে জুনিয়র শিক্ষকদের ডেপুটেশন প্রদান করা হয়।
নতুন শিক্ষকদের বেতন-ভাতা ছাড়ে অর্থ চাওয়ার বিষয়টি প্রমাণিত হয়নি বলে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হলেও শিক্ষকদের দাবি শিক্ষকরা তদন্ত কমিটির কাছে বিষয়টি উপস্থাপন করলেও শিক্ষা কর্মকর্তাকে ছাড় দেয়া হয়েছে।
এছাড়াও তদন্ত রিপোর্টের উল্লেখ করা হয়, বদলী, পেনশন, জিপএফ লোনসহ বিভিন্ন বিষয়ের অভিযোগের বিষয় অভিযুক্ত উপজেলা শিক্ষা অফিসার অস্বীকার করলেও শিক্ষকদের মধ্যে ব্যাপক অসন্তুষ্টি লক্ষ্য করা গেছে।
প্রসঙ্গত, মোহাম্মদ ফেরদৌস জেলার তাহিরপুর উপজেলার শিক্ষা কর্মকর্তা ছিলেন। নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগে তাঁকে গত বছরের ৪ জুলাই তাহিরপুর থেকে জেলার জগন্নাথপুর উপজেলায় বদলি করা হয়। কিন্তু জগন্নাথপুর উপজেলার শিক্ষক ও সুধীজনরা তাঁকে সেখানে যোগদান করতে বাধা দেন। এরপর একই জেলার শাল্লায় তাঁকে বদলী করা হয়।

পূর্ববর্তী নিবন্ধদিরাইয়ের ভরাম হাওর অরক্ষিত
পরবর্তী নিবন্ধহাতে কোরআন লিখলেন বরিশালের এই তরুণ