শাল্লায় ফসল রক্ষার নামে অপ্রয়োজনীয় বাঁধ নির্মাণ

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

শাল্লা উপজেলার ভান্ডাবিল উপ-প্রকল্পের আওতাধীন ১০ ও ১২নং পিআইসি’র ২টি বাঁধে প্রায় ২০ লাখ টাকারও বেশি বরাদ্দ দেয়া হয়েছে বলে জানা গেছে। সরেজমিনে ১০নং প্রকল্পে গিয়ে দেখা যায় বাঁধে কোনো সাইনবোর্ড নেই। তবে শ্রমিকরা মাটি কাটা শুরু করেছেন। দেখা যায় গত বছরের পুরনো মাটিই বাঁধের জন্য যথেষ্ট। এর উপর দিয়ে ৬ থেকে ৮ইঞ্চি মাটি ফেলে লোক দেখানো লুকোচুরির কাজ চলছে।
মাটি কাটার প্রয়োজন আছে কিনা এখানে এমন প্রশ্নের জবাবে এক শ্রমিক বলেন, ভাই আমরা কাম করতাম কথা। তবে এখানে মাটি ফেলার কোনো দরকারই নাই। এ বান্দে দিয়া কোনো সময়ই হাওর তলাইয়া যায় নাই।
অন্যদিকে ১২নং পিআইসিতে এখনো বাঁধের কাজ শুরুই হয়নি। স্থানীয়রা জানান, এই বাঁধে কাজ না হলেও চলবে। কারণ গত বছরের মাটিই হাওরের ফসল রক্ষার জন্য যথেষ্ট। মাত্র ছোট একটি ভাঙ্গা রয়েছে। আর এই পাঁচ থেকে দশ হাজার টাকার মাটি কাটতে বরাদ্দ দেয়া হয়েছে প্রায় ১০ লাখেরও বেশি।
নাম প্রকাশে অনিচ্ছুক পিআইসির এক সভাপতি ও সদস্য বলেন, ১২নং প্রকল্পেও কোনো বরাদ্দের প্রয়োজন নেই। কারণ হিসেবে তারা বলেন মেম্বার আভা রাণীর বাড়ি থেকে বাহাড়া বাজার হাটি পর্যন্ত গত বছরের পুরনো মাটিই রয়ে গেছে। তাছাড়া নদীর পাড়ে নতুন গ্রাম হওয়ায় এখানে প্রকল্পের কোনো প্রয়োজনই নেই।
এ ব্যাপারে পাউবো’র এসও সমশের আলী মন্টুর সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি সাংবাদিক পরিচয় জেনে পরে কল করার কথা বলেন। পরবর্তীতে একাধিকবার ফোন করলেও তিনি কল রিসিভ করেননি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল-মুক্তাদির হোসেনের কার্যালয়ে গিয়ে তাকে পাওয়া যায়নি। পরে তার মুঠোফোনেও একাধিবার যোগাযোগ করলে তিনিও কল রিসিভ করেননি।

পূর্ববর্তী নিবন্ধজগন্নাথপুরের নলজুর নদীর তলদেশ খেলার মাঠ
পরবর্তী নিবন্ধছাতকের সিংচাপইড় ইউনিয়নে চেয়ারম্যান পদে ২৮ ফেব্রুয়ারি ভোট