শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধায় সিক্ত সাইদুল আনাম টুটুল

রাজু আনোয়ার:

কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হলেন মুক্তিযোদ্ধা ও চলচ্চিত্র নির্মাতা সাইদুল আনাম টুটুল। বৃহস্পতিবার বেলা ১১টা থেকে দুপুর সাড়ে বারোটা পর্যন্ত সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে এ শ্রদ্ধা জানানো হয়।
সাইদুল আনাম টুটুলের লাশ শহীদ মিনারে আনা হলে সেখানে এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারনা হয়। এসময় সেখানে প্রিয় চলচ্চিত্র ব্যাক্তিত্বকে শ্রদ্ধা জানাতে আসেন সাংস্কৃতিক ব্যাক্তিত্ব মুস্তাফা মনোয়ার,চলচ্চিত্রকার সৈয়দ সালাউদ্দিন জাকি, মসিউদ্দিন শাকের,ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী,সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস,সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান ইমাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) ড.মুহাম্মদ সামাদ,জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন অর রশিদ, নাট্যজন মামুনুর রশিদ,নৃত্য পরিচালক আমানুল হক,শিশুসাহিত্যিক আলী ইমাম, ড. মুহম্মদ জাফর ইকবাল , ফরিদুর রেজা সাগর, কেরামত মওলা, কে এস ফিরোজ, গাজী রাকায়েত, নিমা রহমান, ভাস্বর বন্দপাধ্যায়, মঞ্চসারথি আতাউর রহমান ,লিয়াকত আলী লাকী,অভিনেতা রাইসুল ইসলাম আসাদ প্রমুখ ।
এছাড়া শ্রদ্ধা জানান স্রোত আবৃত্তি সংসদ, অভিনয় সংঘ, ডিরেক্টরস গিল্ড, সম্মিলিত সাংস্কৃতিক জোট, চলচ্চিত্র সমালোচক পর্ষদ, কালবেলা চলচ্চিত্র পরিবার, ঢাকা বিশ্ববিদ্যালয়, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ,জাতীয় কবিতা পরিষদ সহ আরও অনেক সংগঠন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, আমরা জানি চলচ্চিত্রে টুটুলের যে ভূমিকা তা প্রচ্ছন্ন ছিল। কারণ তিনি যে কাজ করতেন তা হলো সম্পাদনার কাজ। তার চলে যাওয়ায় আমরা গভীরভাবে শোকাহত।
চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম বলেন, ‘তার মতো গুণী মানুষের চলে যাওয়া আমাদের জন্য অনেক বড় ক্ষতির । সে নিভৃতে মানুষের মধ্যে শিল্প ছড়িয়েছে । আপাদমস্তক একজন শিল্পযোদ্ধা ছিলেন।
টুটুলকে নিয়ে স্মৃতিচারণ করে তারিক আনাম খান বলেন, ‘তার পুরো নাম সাইদুল আনাম খান, আমার নাম তারিক আনাম খান। আমার আপন চাচাতো ভাই । আমাদের পরিবারের যারাই এই সংস্কৃতি অঙ্গনে কাজ করেন তাদের কাছে সাইদুল আনাম টুটুল অনেক বড় অনুপ্রেরণা ।
তার স্বপ্নের চলচ্চিত্র ‘কালবেলা’ যেন তার মতো করে শেষ করা হয়, তথ্য মন্ত্রণালয়সহ ছবিটির সঙ্গে যুক্ত সবাইকে অনুরোধ করছি আমি।’
অভিনেতা রাইসুল ইসলাম আসাদ বলেন, সাইদুল আনাম টুটুল একজন মুক্তিযোদ্ধা ছিলেন ।তিনি অভিনয়ও করেছেন । কাজ করতে করতে তিনি চলে গেলেন । কাজটা শেষ করে নিজে দেখে যেতে পারলেন না । তার কাজের মাধ্যমে তিনি মানুষের মনে বেঁচে থাকবেন।
চঞ্চল চৌধুরী বলেন, এ সময়ে এসে টুটুল ভাইয়ের মতো একজন দক্ষ নির্মাতার চলে যাওয়াটা আমাদের জন্য সত্যি বেদনাদায়ক। তাঁর সঙ্গে অনেক কাজ করেছি।অনেক কিছু শিখেছি। তিনি ছিলেন অত্যন্ত খোলা মনের মানুষ। একজন মানুষ হিসেবে তিনি কতটা উঁচু মানের ছিলেন, তা বলে শেষ করা যাবে না। তার চলে যাওয়াটা আমাদের জন্য অপূরণীয়।
প্রসঙ্গত, সাইদুল আনাম টুটুল মঙ্গলবার (১৮ ডিসেম্বর) বেলা ৩টা ১০ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন ।সরকারি অনুদানে তিনি ‘কালবেলা’ চলচ্চিত্রের সম্পাদনা করেন, যা শেষ হওয়ার একদিন আগেই তার মৃত্যু হয়।
শহীদ মিনারে শ্রদ্ধা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে প্রথম জানাজার পর সাইদুল আনাম টুটুলকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।
আগামী ২৫ ডিসেম্বর বিকাল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে সাইদুল আনাম টুটুলের স্মরণসভা ও তার নির্মান করা আধিয়ার চলচ্চিত্রটি প্রদর্শন করা হবে। শিল্পকলাসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন আয়োজন করেছে।

 

 

 

পূর্ববর্তী নিবন্ধটসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ
পরবর্তী নিবন্ধবাংলা একাডেমির মহাপরিচালক নিযুক্ত হলেন কবি হাবীবুল্লাহ সিরাজী