শহীদদের ত্যাগ কখনো বৃথা যাবে না : শ্রম প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, সবাইকে একুশের চেতনা হৃদয়ের মণিকোঠায় ধারণ করতে হবে। ভাষা শহীদদের আত্মত্যাগের বিনিময়ে বাংলা হয়েছিল অন্যতম রাষ্ট্রভাষা। তাদের ত্যাগের জন্যই বাংলা ভাষা এবং বাংলাদেশ আজ বিশ্ব সভায় মর্যাদাপূর্ণ আসন করে নিয়েছে। তাদের ত্যাগ কখনও বৃথা যাবে না।

সোমবার (২১ ফেব্রুয়ারি) একুশের প্রথম প্রহরে খুলনার শহীদ হাদিস পার্ক শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন। খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক এ সময় উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, একুশের চেতনাকে হৃদয়ে ধারণ করে আমাদের নতুন করে শপথ নিতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সবাই মিলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়বো। বাংলাদেশ হবে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত একটি উন্নত-সমৃদ্ধ দেশ।

আজ একুশে ফেব্রুয়ারি। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলা ভাষার দাবিতে প্রাণদানের গৌরবোজ্জ্বল মাতৃভাষা আন্দোলনের আজ ৭০ বছর পূর্ণ হলো।

১৯৫২ সালের এইদিনে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর তৎকালীন পুলিশ নির্মমভাবে গুলিবর্ষণ করে। এতে কয়েকজন ছাত্র শহীদ হন। তাদের মধ্যে সালাম, বরকত, রফিক, শফিউর, জব্বার অন্যতম। তাই দিনটিকে শহীদ দিবস বলা হয়ে থাকে। আর ২০১০ সালে জাতিসংঘের সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারিকে সারাবিশ্বে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে পালন করা হয়। তাই দিনটি বাঙালি জাতি ও বাংলা ভাষা ব্যবহারকারীদের জন্য গৌরবোজ্জ্বলের।

পূর্ববর্তী নিবন্ধকরোনা আক্রান্ত জাস্টিন বিবার, কনসার্ট বাতিল
পরবর্তী নিবন্ধটি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষে ভারত, ১০ম অবস্থানে বাংলাদেশ