লাশ শনাক্তই বড় চ্যালেঞ্জ: সিভিল এভিয়েশন চেয়ারম্যান

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

ইউএস-বাংলার বিমান বিধ্বস্তের ঘটনায় সিভিল এভিয়েশন অথরিটির চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসান বলেছেন, আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ লাশ শনাক্ত করা। অনেক দেশের যাত্রী সেখানে ছিল, এখন শনাক্ত করা দরকার তারা কোন দেশের।

মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। নেপাল কন্ট্রোল রুমের সঙ্গে পাইলটের কথোপকথনের রেকর্ড প্রসঙ্গে নাইম হাসান বলেন, নেপালের সঙ্গে আমরা একসঙ্গে কাজ করব। মূল কাজটি করবে নেপাল। ব্ল্যাকবক্সের তথ্য উড়োজাহাজ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের কাছে পাঠানো হলে তা তথ্য উদ্ধার করতে পারবে। তখন অনেক তথ্য বের হয়ে আসবে। কোনো কিছুই গোপন থাকবে না। তবে রিজন বের করব, যাতে এর রিপিটিশন না হয়।

তিনি আরও বলেন, এ ধরনের ঘটনার পর দুটি পার্ট আছে। এক হলো তদন্ত, আরেকটি হলো হতাহতদের দ্রুত উদ্ধার ও লাশ শনাক্ত করা। আমরা তদন্ত করছি না, কারণ আমাদের এখতিয়ার নেই।

বিমানটির কোনো ক্রটি ছিল কিনা- এমন প্রশ্নে নাইম হাসান বলেন, সিভিল এভিয়েশনের সার্টিফিকেশন ছাড়া কোনো উড়োজাহাজ চলতে পারবে না। এই উড়োজাহাজটি নেপালে যাওয়ার আগেও একটি ফ্লাইট করে আসছে। ওইদিন সকালে একবার ও পরে দুপুরে একবার উড়োজাহজটি ফ্লাইটে গিয়েছিল। এটা নিঃসন্দেহে বলা যায় উড়োজাহাজটি ভালো ছিল।

পূর্ববর্তী নিবন্ধরণবীরের সঙ্গে বলিউডে পা রাখছে প্রিয়া
পরবর্তী নিবন্ধজামিন ঠেকাতে সরকার ও দুদক একাকার হয়ে গেছে: জয়নুল আবেদীন