লন্ডন গেলেন খালেদা জিয়া

পপুলার২৪নিউজ ডেস্ক:
চিকিৎসার জন্য লন্ডন গেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।শনিবার রাত সাড়ে ৭টায় এমিরেটাস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে যুক্তরাজ্যের পথে হযরত শাহজালাল (র.) বিমানবন্দর থেকে রওনা হন সাবেক এই প্রধানমন্ত্রী। বিমানবন্দর এলাকায় কয়েক হাজার নেতাকর্মী দলীয় প্রধানকে বিদায় জানান।

খালেদা জিয়াকে বিদায় জানাতে বিকাল থেকে বিমানবন্দরের প্রবেশমুখে পুলিশি নিরাপত্তা বাড়ানো হয়।

এতে টার্মিনালে যেতে বিএনপি নেতাকর্মীরা বাধার মুখে পড়েন। খালেদা জিয়ার সফরসঙ্গী হিসেবে লন্ডন গেছেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল, একান্ত সচিব এবিএম আবদুস সাত্তার ও গৃহকর্মী ফাতেমা আখতার।

এছাড়া শুক্রবার দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ঢাকা থেকে এবং ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু ব্যাংকক থেকে লন্ডন গেছেন। এছাড়া যুক্তরাষ্ট্র থেকে ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকারও লন্ডনে যাওয়ার কথা রয়েছে।

বিএনপি চেয়ারপারসনের প্রেস সচিব মারুফ কামাল খান বলেন, দুবাইয়ে দুই ঘণ্টার যাত্রাবিরতির পর রবিবার সকালে লন্ডন পৌঁছবেন খালেদা জিয়া।

তিনি বলেন, ম্যাডামের চোখের চিকিৎসা ও স্বাস্থ্য পরীক্ষার জন্য চিকিৎসকদের সঙ্গে সাক্ষাতের সময়ও ঠিক করা হয়ে গেছে।

রাত সোয়া ৭টায় ভিআইপি গেট দিয়ে বিমানবন্দরে প্রবেশ করেন খালেদা জিয়া।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ভিআইপি লাউঞ্জে বিএনপি চেয়ারপারসনকে বিদায় জানান।

ভিআইপি টার্মিনালের বাইরে সড়কের পাশে দাঁড়িয়ে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, সিনিয়র নেতা আবদুল্লাহ আল নোমান, মীর মোহাম্মদ নাছির, আবদুল মান্নান, আবদুস সালাম, শামসুজ্জামান দুদু, আমানউল্লাহ আমান, মিজানুর রহমান মিনু, কবির মুরাদ, রুহুল কবির রিজভী, মাহবুবউদ্দিন খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সানাউল্লাহ মিয়া, নাজিমউদ্দিন আলম, অনিন্দ্য ইসলাম অমিত, তাইফুল ইসলাম টিপু, সুলতানা আহমেদ, হেলেন জেরিন খান, নিলোফার চৌধুরী মনি, শাম্মী আখতার, কাজী আবুল বাশার প্রমুখ নেতা দলের প্রধানকে বিদায় জানান।

বিমানবন্দরের প্রবেশপথে নেতাকর্মীদের আটকিয়ে দেয় পুলিশ। খিলক্ষেতের হোটেল লা ম্যারিডিয়ান থেকে শুরু করে বিমানবন্দরের প্রবেশপথ পর্যন্ত হাজার হাজার নেতাকর্মী খালেদা জিয়াকে হাত নেড়ে বিদায় জানান।

বনানী থেকে নেতাকর্মীদের ভিড় ডিঙিয়ে খালেদা জিয়ার গাড়িবহর এগিয়ে নিতে নিরাপত্তা কর্মীদের প্রচণ্ড বেগ পেতে হয়।

খালেদা জিয়াকে বিদায় জানাতে বিমানবন্দর এলাকায় আরও উপস্থিত হন বিএনপি নেতা খায়রুল কবির খোকন, হাবিব-উন-নবী খান সোহেল, ফজলুল হক মিলন, ইশতিয়াক আজিজ উলফাত, সাইফুল আলম নীরব, সুলতান সালাহউদ্দিন টুকু, মাহবুবুল হাসান ভূঁইয়া পিঙ্কু, শফিউল বারী বাবু, আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, ইয়াসীন আলী, রাজীব আহসান, আকরামুল হাসান, মুন্সি বজলুল বাছিদ আনজু, আহসানউল­াহ হাসান, আক্তার হোসেন। এছাড়া আতিকুল ইসলাম মতিন, জয়নাল আবেদীন রতন চেয়ারম্যান, কাজী হযরত আলী, একেএম মোয়াজ্জেম হোসেন, মাসুদ খান, নবী সোলায়মান, রবিউল আউয়াল, আনম সাইফুল ইসলাম, আলী রেজাউল রহমান রিপন, এজিএম সামসুল হক, আতাউর রহমান চেয়ারম্যান, খতিবুর রহমান খোকন, সোহেল রহমান, রফিকুল ইসলাম রাসেল শাহদত চৌধুরীসহ কয়েক হাজার নেতাকর্মী।

বিদায় জানাতে আসা স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আমাদের দলীয়প্রধান সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া চিকিৎসার জন্য লন্ডন যাচ্ছেন। আমরা ভিআইপিতে গিয়ে বিদায় জানাতে এসেছি কিন্তু যেতে দেয়া হচ্ছে না। আপনারা তা দেখতে পারছেন।

তার ব্যক্তিগত সফর সম্পর্কে নানা জল্পনা-কল্পনার প্রসঙ্গ টেনে তিনি বলেন, নেত্রীর সফর নিয়ে নানা জল্পনা-কল্পনা হচ্ছে। আমরা বলতে চাই, তিনি শুধু চিকিৎসার জন্য যাচ্ছেন। তারপরও তিনি একটি বড় দলের চেয়ারপারসন। আমাদের দ্বিতীয় শীর্ষ নেতা দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে আছেন। দুই নেতার মধ্যে দেশের রাজনীতির ব্যাপারে, সংগঠনের ব্যাপারে আলোচনা হবে। এখানে আমরা প্রত্যাশা করছি, অতি শিগগিরই চিকিৎসা শেষ করে তিনি দেশে ফিরে আসবেন। দেশে ফিরে তিনি নির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখা দেবেন।

তিনি বলেন, এই রূপরেখা জনপ্রিয় করার জন্য, জনগণের কাছ থেকে সমর্থন আদায়ের জন্য আমাদের নেত্রী আসলে জনসংযোগমূলক কর্মসূচি দেবেন।

কবে নাগাদ দেশে ফিরবেন, জানতে চাইলে তিনি বলেন, চিকিৎসার জন্য উনি যাচ্ছেন। চিকিৎসা যতদিন প্রয়োজন হয়, এটা আমরাও বলতে পারব না, আমাদের নেত্রীও বলতে পারবেন না। ডাক্তাররা সেটা বলবেন, সেই মোতাবেক নেত্রী দেশে ফিরবেন।

বর্তমানে লন্ডনে আছেন তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমান, মেয়ে জাইমা রহমান ছাড়াও প্রয়াত আরাফাত রহমান কোকোর স্ত্রী শার্মিলা রহমান সিঁথি, তার দুই মেয়ে জাহিয়া রহমান ও জাফিয়া রহমান।

এদিকে চেয়ারপারসনের ঘনিষ্ঠ সূত্রগুলো জানিয়েছে, চিকিৎসার পাশাপাশি দলের গুরুত্বপূর্ণ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার আগে, লন্ডনে অবস্থানরত বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আলোচনা করবেন খালেদা জিয়া।

বিশেষ করে, নির্বাচনকালীন সরকারের রূপরেখা, তা বাস্তবায়নে সরকারের ওপর চাপ সৃষ্টি করতে আন্দোলনের ধরন, আগামী নির্বাচনে দল ও জোটের কারা প্রার্থী হবেন-এসব বিষয় আলোচনায় অগ্রাধিকার পাবে।

এ ছাড়া খালেদা জিয়ার এ সফরে যুক্তরাজ্যসহ কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠক হতে পারে।

এর আগে ২০১৫ সালে ১৫ সেপ্টেম্বর খালেদা জিয়া লন্ডন গিয়েছিলেন। সেবার ছেলে তারেক রহমান ও তার স্ত্রী-সন্তান ও প্রয়াত ছোট ছেলে আরাফাত রহমান কোকোর স্ত্রী ও দুই সন্তানের সঙ্গে ঈদ উদ্যাপন করে দেশে ফেরেন খালেদা জিয়া।

ওইবারের সফর নিয়ে দেশের রাজনীতিতে বেশ আলোচনা ছিল। খালেদা জিয়ার এবারের লন্ডন সফর নিয়েও রাজনীতিতে বেশ আলোচনা হচ্ছে।

এদিকে বিএনপির একটি সূত্র জানায়, চেয়ারপারসনের লন্ডন সফরকে কেন্দ্র করে বেশ আগে থেকেই প্রস্তুতি নিয়ে রেখেছেন তারেক রহমান। ছোট ভাই প্রয়াত আরাফাত রহমান কোকোর পরিবারও তার সঙ্গে থাকে। তার বাসা প্রয়োজনের তুলনায় ছোট হওয়ায় পরিবারের সদস্যদের নিয়ে একসঙ্গে থাকতে সাময়িকভাবে একটি বাসা ভাড়া করা হয়েছে। সেখানেই থাকবেন খালেদা জিয়া।

জানা গেছে, খালেদা জিয়ার লন্ডন সফরকে কেন্দ্র করে ঢাকাসহ ইউরোপ-আমেরিকার বিভিন্ন দেশের বিএনপি নেতারা লন্ডনে যাওয়ার প্রস্তুতি নিয়েছেন।

বিএনপির নীতিনির্ধারকদের সূত্রে জানা গেছে, দেশে ফিরে সরকারবিরোধী জনমত তৈরিতে রাজপথে নামবে দলটি। লন্ডন থেকে দেশে ফিরে বিভাগীয় ও জেলা শহরে সমাবেশ করতে পারেন খালেদা জিয়া। এ ব্যাপারে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের পরামর্শও নেয়া হবে।

সূত্র জানায়, তারেক রহমানই চাচ্ছেন চেয়ারপারসন রাজপথে সক্রিয় হন। এর মাধ্যমে নেতাকর্মীরা চাঙ্গা হবেন, যা আগামী নির্বাচনে ইতিবাচক ভূমিকা রাখবে। তবে সাংগঠনিক শক্তি আর ক্ষয় করবে না দলটি।

নেতারা মনে করেন, আন্দোলনের নামে শক্তি ক্ষয় নিষ্প্রয়োজন। কারণ বর্তমানে মাঠে দলটির ভোটের যে শক্তি রয়েছে, সেটাই সরকারের জন্য বড় আতঙ্কের বিষয়। তাই আন্দোলনের নামে কোনো ঝামেলায় না গিয়ে নির্বাচনের তফসিল পর্যন্ত আরও শক্তি সঞ্চয় করার ওপর অগ্রাধিকার দেয়া হবে।

আর যদি সত্যিই আন্দোলন করতেই হয় তবে আন্দোলন যাতে সফল হয় সেদিকটাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

বিএনপির নীতিনির্ধারণী সূত্রে জানা গেছে, গত বছর ঈদুল আজহার পরপরই খালেদা জিয়াকে বিভিন্ন মাধ্যম থেকে নির্বাচনকালীন সহায়ক সরকারের দাবিতে আন্দোলন কর্মসূচি শুরুর পরামর্শ দেয়া হয়েছিল।

কিন্তু তিনি ধীরেসুস্থে এগোতে যাইছেন। সব দিক ভেবে মাঠে নামতে চাইছেন খালেদা জিয়া।

সে ক্ষেত্রে যুক্তরাজ্য থেকে দেশে ফিরে সহায়ক সরকারের রূপরেখা দেয়ার আগে সরকারবিরোধী জনমত ও নেতাকর্মীদের চাঙ্গা করতে বিভাগীয় ও জেলা শহরে সমাবেশ করার সিদ্ধান্ত হতে পারে লন্ডন সফরে।

সূত্র জানায়, আগামী একাদশ নির্বাচনে অংশ নেয়াসহ গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্তের অপেক্ষায় আছেন দলের নেতাকর্মী ও সমর্থকরা।

দলের শীর্ষ দুই নেতার সাক্ষাৎ ছাড়া এসব সিদ্ধান্ত নেয়া কঠিন।

তাই আগামী নির্বাচনে অংশ নিলে ওই নির্বাচন কীভাবে হবে, নির্বাচনী জোট করলে কাদের সঙ্গে হবে- এসব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ছেলে তারেক রহমানের সঙ্গে পরামর্শ ও মতামত নিয়ে চূড়ান্ত করা হবে।

সূত্র জানায়, খালেদা জিয়া সম্ভাব্য প্রার্থীদের একটি তালিকা লন্ডনে নিয়ে গেছেন।

তিন ক্যাটাগরি বিবেচনা করে এসব প্রার্থীর তালিকা করা হয়েছে। প্রথমত, বিএনপি ও আওয়ামী লীগ একক প্রার্থী হিসেবে নির্বাচন করলে ভোটের ফলাফল কী হবে; দ্বিতীয়ত, প্রতিটি আসনে তিনজন করে প্রার্থীর মধ্যে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে কে কত ভোটে এগিয়ে থাকবেন এবং তৃতীয়ত, জোটবদ্ধভাবে নির্বাচন করলে ফলাফল কী হবে।

সম্ভাব্য এ তিন ক্যাটাগরির জরিপকে সামনে রেখেই প্রার্থী চূড়ান্ত করা হবে।

শিগগিরই আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি আনুষ্ঠানিকভাবে শুরু করার কথা রয়েছে। নির্বাচনের মাঠে নামার আগে দলের পুনর্গঠন প্রক্রিয়াও শেষ করা হবে। এখন পর্যন্ত দলের স্থায়ী কমিটির গুরুত্বপূর্ণ তিনটি পদসহ জাতীয় নির্বাহী কমিটির কয়েকটি পদ ফাঁকা রয়েছে।

এ ছাড়া বিএনপির ২৫ জেলা ও মহানগর ও বেশ কয়েকটি অঙ্গসংগঠনের পুনর্গঠনও বাকি রয়েছে। এসব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়ার আগে তারেক রহমানের সঙ্গে আলোচনা করতে পারেন খালেদা জিয়া।

পূর্ববর্তী নিবন্ধজনগণ তাদের ইচ্ছামতো ভোট দেবে: প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধআশুলিয়ায়‘জঙ্গি আস্তানা’ ঘিরে র‍্যাব, থেমে থেমে গুলির শব্দ