র‌্যাংকিংয়ে বিরাট লাফ সাকিবের

স্পোর্টস ডেস্ক : অ্যান্টিগা টেস্টে বাংলাদেশের ভরাডুবি ঘটেছে ওয়েস্ট ইন্ডিজের কাছে। শেষ পর্যন্ত হেরেছিল ৭ উইকেটের ব্যবধানে। তবে, এমন ভরাডুবির ম্যাচেও উজ্জ্বল ছিলেন বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক সাকিব আল হাসান। প্রথম ইনিংসে ধ্বংস্তুপে দাঁড়িয়ে করেছিলেন ৫১ রান। দ্বিতীয় ইনিংসেও দাঁড়িয়েছিলেন ধ্বংস্তুপে। করেছেন ৬৩ রান।

দুই ইনিংসে এমন অসাধারণ ব্যাটিং করার কারণে আইসিসি র‌্যাংকিংয়েও বিরাট লাফ দিয়েছেন সাকিব। ব্যাটারদের র‌্যাংকিংয়ে ১৪ ধাপ এগিয়েছেন তিনি। এখন অবস্থান করছেন ৩২তম স্থানে।

তবে, তার চেয়েও বড় কথা আইসিসি টেস্ট অলরাউন্ডারদের তালিকায়ও হারানো সাম্রাজ্য প্রায়ই ফিরে পেতে চলেছেন তিনি। দুই ধাপ এগিয়ে তিনি চলে এলেন দ্বিতীয় স্থানে। এখন অবস্থান করছেন ভারতের অলরাউন্ডার রবিন্দ্র জাদেজার ঠিক পরের স্থানেই। যদিও দু’জনের রেটিং পয়েন্টের ব্যবধান ৩৯টি।

ব্যাটিংয়ে সাকিবের রেটিং পয়েন্ট এখন ৫৯০। ২০১৭ সালে সাকিবের সর্বোচ্চ রেটিং পয়েন্ট ছিল ৬৯৪। ব্যাটারদের তালিকায় লিটন দাসের অবস্থান ১২তম। স্থানের পরিবর্তন না হলেও রেটিং পয়েন্ট কমেছে তার। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ শেষে তার রেটিং পয়েন্ট ছিল ৭২৪। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভালো করতে না পারার ফলে বর্তমানে তার রেটিং কমে দাঁড়িয়েছে ৬৯৪-এ।

শীর্ষে রয়েছেন জো রুট। দ্বিতীয় মার্নাস ল্যাবুশেন, তৃতীয় স্টিভেন স্মিথ, চতুর্থ স্থানে পাকিস্তানের বাবর আজম এবং পঞ্চম স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের কেনে উইলিয়ামসন। ভারতের বিরাট কোহলি রয়েছেন ১০ম স্থানে।

অলরাউন্ডারদের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা সাকিবের রেটিং পয়েন্ট ৩৪৬। শীর্ষে থাকা রবিন্দ্র জাদেজার রেটিং পয়েন্ট ৩৮৫। সাকিব পেছনে ফেলেছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন এবং ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডারকে।

বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের ম্যান অব দ্য ম্যাচ কেমার রোচ চার ধাপ এগিয়েছেন। দুই বছর পর এই প্রথম সেরা দশে ঢুকেছেন তিনি। ১২তম স্থান থেকে চলে এসেছেন ৮ম স্থানে। বাংলাদেশের বিপক্ষে নিয়েছিলেন ৭ উইকেট। এরমধ্যে দ্বিতীয় ইনিংসে নেন ৫ উইকেট।

পূর্ববর্তী নিবন্ধপদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠানে যাবে না বিএনপি: মির্জা ফখরুল
পরবর্তী নিবন্ধআওয়ামী লীগ এক অবিচ্ছিন্ন অনুভূতির নাম: ওবায়দুল কাদের