রোহিঙ্গাদের সুরক্ষা দিতে ভারতের প্রতি মানবাধিকার সংস্থার আহ্বান

পপুলার২৪নিউজ ডেস্ক:
রোহিঙ্গাদের সুরক্ষা দিতে ভারতের প্রতি মানবাধিকার সংস্থার আহ্বান

রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নের মুখে পালিয়ে ভারতে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মারধর ও ভয়ভীতি দেখাচ্ছে ভারত সরকার। এতে গত কয়েক সপ্তাহে তারা সেখান থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হচ্ছেন।

মানবাধিকার সংস্থা ফোর্টিফাই রাইটস বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যাথু স্মিথ বলেন, মিয়ানমারে গণহত্যা থেকে বেঁচে নিরাপদ আশ্রয়ের খোঁজে পালিয়ে আসা রোহিঙ্গাদের জরুরিভিত্তিতে সুরক্ষা দেয়া উচিত ভারতের। তাদের দেশ থেকে বের করে দেয়া উচিত না।

এক বিবৃতিতে তিনি বলেন, একজন শরণার্থীকে শরণার্থী হওয়ার অভিযোগে কারাগারে আটক রাখা উচিত নয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের উচিত- আটক রোহিঙ্গাদের অতিসত্বর মুক্তি দেয়া। নৃশংসতা থেকে বেঁচে যাওয়া প্রতিটি মানুষকে সুরক্ষা দিতে হবে।

গত সপ্তাহে ৩১ রোহিঙ্গাকে জোর করে বাংলাদেশে ঢুকিয়ে দেয়ার চেষ্টা করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। কিন্তু বাংলাদেশের কর্তৃপক্ষ তাদের ঢুকতে বাধা দেয়ায় ব্রাহ্মণবাড়িয়ার কাছে দুই দেশের সীমান্তের নোম্যানসল্যান্ডে তারা আটকে পড়েন।

ভারতীয় কর্তৃপক্ষ পরবর্তীতে এসব রাহিঙ্গাকে আটক করে ত্রিপুরার কারাগারে ঢুকিয়েছে।

ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম বলেন, গত বছরের মে মাস থেকে ভারত থেকে অন্তত এক হাজার ৩০০ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেন। যদিও প্রকৃত সংখ্যা আরও বেশি হবে বলে মনে করা হচ্ছে।

ভারত সরকারের তথ্যানুসারে দেশটিতে ৪০ হাজার রোহিঙ্গা রয়েছে। তাদের মধ্যে ১৮ হাজার জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরে নিবন্ধিত। মিয়ানমারের নৃশংসতার শিকার হয়ে ২০১২ সাল থেকে পালিয়ে তারা ভারতে আশ্রয় নিয়েছেন।

চলতি মাসে ভারতীয় কর্তৃপক্ষ পাঁচ সদস্যের একটি রোহিঙ্গা পরিবারকে মিয়ানমারে প্রত্যাবাসন করে। আর গত বছরের অক্টোবরে সাত রোহিঙ্গাকে জোর করে নিপীড়ক রাষ্ট্রটিতে পাঠিয়ে দেয় ভারত।

কিন্তু আন্তর্জাতিক আইনানুসারে কোনো ব্যক্তি নিপীড়নের শিকার হওয়ার পর পালিয়ে এলে তাকে ফেরত পাঠানো যায় না।

জাতিসংঘের নির্যাতন, অন্যান্য নিষ্ঠুরতা, অমানবিক ও অমর্যাদাকর আচরণ কিংবা শাস্তিবিষয়ক কনভেনশনের তিন নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে- কোনো দেশে কোনো ব্যক্তির নির্যাতনের শিকার হওয়ার ঝুঁকি আছে বলে বিশ্বাস করার মতো বাস্তবিক ভিত্তি থাকলে তাকে কোনো রাষ্ট্র বহিষ্কার, প্রত্যাবাসন কিংবা প্রত্যর্পণ করতে পারবে না।

কাজেই মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা এ আইনের আওতায় পড়বেন বলেই বিশেষজ্ঞদের মতামত।

পূর্ববর্তী নিবন্ধহাঙ্গেরিতে রাবেয়া-রোকাইয়ার প্রথম অপারেশন আজ
পরবর্তী নিবন্ধনরেন্দ্র মোদিকে শেখ হাসিনার শুভেচ্ছা বার্তা