রেটিং পয়েন্ট বাড়িয়ে নেয়াই লক্ষ্য টাইগারদের

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
আয়ারল্যান্ডের বিপক্ষে রোববার নিউজিল্যান্ড জিতে যাওয়ায় চ্যাম্পিয়ন হওয়ার আশা শেষ হয়ে গেছে বাংলাদেশের। ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচের আগেই চ্যাম্পিয়ন ও রানার্সআপ নির্ধারণ হয়েছে।

এ সিরিজে নিউজিল্যান্ড চ্যাম্পিয়ন, রানার্সআপ বাংলাদেশ এবং তৃতীয় হয়েছে স্বাগতিক আয়ারল্যান্ড।

তবে বাংলাদেশের মূল লক্ষ্য নিউজিল্যান্ডকে শেষ ম্যাচে হারিয়ে রেটিং পয়েন্ট বাড়ানো। এ ম্যাচে জিততে পারলে ৯৩ পয়েন্ট নিয়ে শ্রীলংকাকে টপকে র‌্যাংকিংয়ে ছয়ে উঠে যাবে বাংলাদেশ। শ্রীলংকার পয়েন্টও এখন ৯৩, কিন্তু রেটিং পয়েন্টের ভগ্নাংশের হিসেবে বাংলাদেশ এগিয়ে থাকবে। তাতে ২০১৯ সালে সরাসরি বিশ্বকাপে খেলাও অনেকটা নিশ্চিত হয়ে যাবে মাশরাফিদের। এছাড়া দেশের বাইরে কিউইদের বিপক্ষে প্রথম জয়ের অপেক্ষাতেও রয়েছে

টাইগাররা। আগামীকাল ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশ নিউজিল্যান্ডের মুখোমুখি হবে। কাল ম্যালাহাইডে অনুশীলনে ঘাম ঝরিয়েছে বাংলাদেশ দল।

নিউজিল্যান্ডে দলের সঙ্গে থাকা বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির ম্যানেজার সাব্বির খান বলেন, ‘আগেরদিন বাংলাদেশ জিম করে কাটিয়েছে। আজ (কাল) দলের সবাই অনুশীলন করেছে। সব খেলোয়াড় সুস্থ আছে।’

ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি এবং নিউজিল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচ জিততে পারলেই বাংলাদেশ র‌্যাংকিংয়ে শ্রীলংকাকে টপকে ছয়ে উঠে যেতে পারত। কিন্তু প্রথম ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় এবং নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়ায় সেটা আর সম্ভব হচ্ছে না।

আয়াল্যান্ডের বিপক্ষে ম্যাচটা পরিত্যক্ত হওয়ায় চ্যাম্পিয়ন হওয়ার দৌড় থেকেও ছিটকে গেছে টাইগাররা। তবে নিউজিল্যান্ডকে হারাতে পারলে বাংলাদেশের রেটিং পয়েন্ট বাড়বে। ৯১ পয়েন্ট নিয়ে বাংলাদেশ ত্রিদেশীয় সিরিজ শুরু করেছিল। তিন ম্যাচে একটি করে হার, জিত ও পরিত্যক্ত হওয়ায় রেটিং পয়েন্টে এখনও কোনো পরিবর্তন হয়নি বাংলাদেশের।

তবে শেষ ম্যাচে জিততে পারলে দুই পয়েন্ট বাড়বে টাইগারদের। তাতে শ্রীলংকার সমান ৯৩ পয়েন্ট হবে মাশরাফিদের। হেরে গেলে আবার পয়েন্ট কমে হবে ৯০। কিন্তু তাতে বাংলাদেশের র‌্যাংকিংয়ে কোনো পরিবর্তন হবে না।

আটে থাকা পাকিস্তানের রেটিং পয়েন্ট ৮৮, নয় নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৭৯। দেশের বাইরে তাই নিউজিল্যান্ডকে হারানোর পাশাপাশি র‌্যাংকিং পয়েন্টের বিষয়টা মাথায় থাকছে বাংলাদেশের।

পূর্ববর্তী নিবন্ধব্লগার অনন্ত বিজয় হত্যা মামলার অভিযোগ গঠন আজ
পরবর্তী নিবন্ধবেতন-ভাতাও কমে যেতে পারে ধোনির!