রূপালি পর্দায় দেখা মিলবে চবির ‘শাটল ট্রেন’

পপুলার২৪নিউজ রাজু আনোয়ার :

শাটল ট্রেন মানে এক রঙ্গ মঞ্চ। সেটা খুব ভালোভাবেই উপভোগ করেন চবি’র শিক্ষার্থীরা। শহরের কেন্দ্রবিন্দু থেকে বিশ্ববিদ্যালয়গামী এই ট্রেনে বগির দেয়ালে ‘ড্রাম’ চাপড়িয়ে উচ্চস্বরে গান গাইতে গাইতে মাতোয়ারা তারা। প্রতিদিন আসা যাওয়ায় এই মঞ্চের শিল্পী ও দর্শক নিজেরাই। বগিতেই গান গাইতে গাইতে শিল্পী হয়ে উঠেছেন তাদের কেউ কেউ । এদের অন্যতম তারকা শিল্পী নকীব খান, পার্থ বড়ুয়া, এসআই টুটুল। শুধু কি গান?এই ট্রেনকে ঘিরেই গড়ে ওঠেছে হাজারো গল্পকথা আর কত নর-নারীর প্রণয় রসায়ণ।
চবির ঐতিহ্যবাহী শাটল ট্রেনটি শিক্ষার্থী পরিবহনের কাজ করলেও বাস্তবিক অর্থে এটি পরিণত হয়েছে তাদের হাসি-কান্না, প্রেম-বিরহ ও বন্ধুত্বের উষ্ণতামাখা এক মঞ্চে। ১৯৮১ সাল থেকে শিক্ষার্থীদের নিত্যসঙ্গী হিসেবে চলমান শাটল ট্রেন নিয়েই বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা এবার তৈরি করছেন একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।
শনিবার বিকালে রাজধানীর লালমাটিয়ায় চারুপ্রাঙ্গণ আর্ট গ্যালারিতে এক সংবাদ সম্মেলনে এ তথ্যেরই জানান দিলেন তারা। চবির ২০তম ব্যাচের সাবেক শিক্ষার্থী মো. কামরুল আহসানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন ‘শাটল ট্রেন’ চলচ্চিত্রের প্রধান সহকারী পরিচালক নির্মাতা রিফাত মোস্তফা।
তিনি বলেন,‘শাটল ট্রেন’চলচ্চিত্রে রয়েছে পাহাড় ঘেরা এ বিশ্ববিদ্যালয় এলাকার প্রাকৃতিক সৌন্দর্য, প্রেম-ভালবাসা, বিচ্ছেদ ও শিক্ষাঙ্গনের নানা বৈচিত্রপূর্ণ গল্প।
রিফাত মোস্তফা জানান,চলতি বছরের জানুয়ারিতে চলচ্চিত্রটির শুটিং শুরু হয়েছে। এ বছরের ডিসেম্বরে নির্মাণ কাজ শেষ হবে। আগামী বছরের ১৩ ফেব্রুয়ারি এটি মুক্তি দেবার পরিকল্পনা রয়েছে।
বিশ্ববিদ্যালয়ের ৩৬তম ব্যাচের ছাত্রী মোহসেনা ঝর্ণার ‘বহে সমান্তরাল’ গল্প অবলম্বনে নির্মিত হচ্ছে এই চলচ্চিত্র। যা পরিচালনা করছেন ৩৪তম ব্যাচের চারুকলা বিভাগের সাবেক ছাত্র ও চলচ্চিত্র নির্মাতা প্রদীপ ঘোষ। প্রধান সহকারী পরিচালক হিসেবে আছেন ৩৪তম ব্যাচের ফিন্যান্স বিভাগের রিফাত মোস্তফা।
বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের গণ-অর্থায়নে নির্মিতব্য এই চলচ্চিত্র একযোগে সারা দেশের প্রেক্ষাগৃহে প্রদর্শন করা হবে।
বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের অভিনয়ে চলচ্চিত্রটিতে মৌলিক গানের পাশাপাশি ট্রেনের বগি ভিত্তিক গানও স্থান পেয়েছে।

 

পূর্ববর্তী নিবন্ধতারেক রহমানের ভিডিও কনফারেন্স বিএনপির অভ্যন্তরীণ বিষয়: ফখরুল
পরবর্তী নিবন্ধ বরিশালে দুই স্কুলছাত্রীকে তুলে নিয়ে ধর্ষণ