রুশ নৌ-বিমান ঘাঁটিতে ড্রোন হামলার নেপথ্যে মার্কিনিরা!

পপুলার২৪নিউজ ডেস্ক:

সিরিয়ায় রুশ নৌ ও বিমান ঘাঁটিতে হামলার ঘটনার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র জড়িত থাকতে পারে বলে সন্দেহ করছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, গত শনিবার সিরিয়ার লাতাকিয়া প্রদেশে হেমেইমিম বিমানঘাঁটি এবং তারতুস নৌঘাঁটিতে ১৩টি ড্রোনের সাহায্যে হামলার চেষ্টা করা হয়েছে।

রাশিয়ার অভিযোগ, সেই সময় আশেপাশে মার্কিন গোয়েন্দা বিমানের উপস্থিতি ছিল। এর ফলে ড্রোন হামলা প্রচেষ্টায় আমেরিকার জড়িত থাকার আশঙ্কা আরও বেড়েছে।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, ড্রোন হামলার জন্য যেসব তথ্য প্রয়োজন হয় তা শুধু স্যাটেলাইটের মাধ্যমেই পাওয়া সম্ভব! এবং তা অবশ্যই উন্নত দেশই পারে বলে দাবি মস্কোর। এছাড়া জিপিএস ব্যবহার করে ড্রোনকে সঠিকভাবে নিয়ন্ত্রণের মাধ্যমে সুনির্দিষ্ট স্থানে হামলার জন্য যে কারিগরি দক্ষতা ও কৌশল প্রয়োজন হয় সেটাও কেবল উন্নত দেশের মাধ্যমেই অর্জন করা সম্ভব বলে রাশিয়া উল্লেখ করেছে।

সিরিয়ায় তৎপর জঙ্গিদের কাছে ড্রোন হামলা পরিচালনার প্রযুক্তি হস্তান্তর করা হয়েছে বলে রাশিয়া মনে করছে। রাশিয়া আরও বলেছে, ড্রোন হামলার একই সময়ে রুশ ঘাঁটির কাছে মার্কিন গোয়েন্দা বিমানের উপস্থিতি বিস্ময়কর। তবে ওই হামলার পরপরই আমেরিকা তাদের সংশ্লিষ্টতার অভিযোগ প্রত্যাখ্যান করেছে। যদিও মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, আইএসই এই হামলা চালিয়ে থাকতে পারে। তবে আইএসের তরফে এখনও কিছু জানানো হয়নি।

পূর্ববর্তী নিবন্ধ বোনকে কাছে রাখতে নিজ স্বামীর সঙ্গে বিয়ে! (ভিডিওসহ)
পরবর্তী নিবন্ধএই সরকার জনগণের জন্য কি করছে বোঝাতে হবে : শিল্পমন্ত্রী