রুশ তেল পরিশোধনের পর যুক্তরাষ্ট্রে রফতানি করছে ভারত, ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র


নিজস্ব প্রতিবেদক:

নয়াদিল্লি বলছে, রাশিয়ার পণ্য যুক্তরাষ্ট্রে স্থানান্তর করায় ওয়াশিংটন ক্ষুব্ধ। ভারতের রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর মাইকেল পাত্রের বরাত দিয়ে শনিবার রয়টার্স জানিয়েছে, ভারত থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠানো রুশ তেল ও পণ্য সম্পর্কে ওয়াশিংটন নয়াদিল্লির সাথে যোগাযোগ করেছে। আরটি

পাত্রের মতে, মার্কিন ট্রেজারি ভারতের কর্তৃপক্ষকে জানিয়েছে যে একটি ভারতীয় জাহাজ গভীর সাগরে একটি রুশ ট্যাঙ্কার থেকে তেল তুলেছে এবং দেশটির পশ্চিম উপকূলে গুজরাট রাজ্যের একটি বন্দরে পৌঁছে দিয়েছে, যেখানে তেল পরিশোধনের পর তা নিউইয়র্কে পাঠানো হয়।

পাত্র ভারতের স্বাধীনতার ৭৫ বছর উদযাপনে উড়িষ্যায় একটি অনুষ্ঠানে বলেন, রুশ তেল যেসব দেশ কিনছে যুক্তরাষ্ট্র তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিচ্ছে এবং মার্কিন ট্রেজারি আমাদের জানিয়েছে ভারতীয় জাহাজটি মধ্য-সমুদ্রে রুশ ট্যাঙ্কার থেকে তেল তুলে তার গুজরাটে প্রক্রিয়াজাত করে পাতনে রূপান্তরিত হয়েছিল যা আসলে প্লাস্টিক শিল্পে কাঁচামাল হিসেবে ব্যবহার করা হয়। রাশিয়া ভারতীয় তেল বাজারে এধরনের রফতানির সুযোগ নিয়ে ইউক্রেন যুদ্ধে বিশেষ সুবিধা পাচ্ছে বলে অভিযোগ তুলেছে মার্কিন মিডিয়া ব্লুমবার্গ। তবে যুক্তরাষ্ট্র যে জাহাজে রুশ তেল পরিশোধনের পর নিউইয়র্কে নিয়ে গেছে সে জাহাজের নাম প্রকাশ করেননি বা এই বিষয়ে অন্য কোনও বিশদ বিবরণ দেননি।

ইউক্রেনের পরিস্থিতির কারণে রাশিয়াকে লক্ষ্য করে নিষেধাজ্ঞার অংশ হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্র এই বছরের শুরুতে রাশিয়ার তেল ও তেল পণ্য দেশে প্রবেশ নিষিদ্ধ করেছিল। ভারত মস্কোকে অনুমোদন দেওয়া থেকে বিরত থাকে এবং এই বছরের আগে দেশটি থেকে খুব কমই রুশ তেল কিনেছিল।

এরপর মস্কো তেলের মূল্যে রুবলের মাধ্যমে লেনদেনে যে বিশেষ ছাড় দিয়েছে তার সুবিধা নিয়ে গত মার্চ থেকে রুশ তেল ক্রয় নয়াদিল্লি দশগুণ বাড়িয়েছে। ব্লুমবার্গের মতে, রাশিয়া জুন মাসে ভারতে তেল রফতানিতে দেশটিতে দ্বিতীয় বৃহত্তম তেল সরবরাহকারী হিসাবে সৌদি আরবকে ছাড়িয়ে যায়। নয়াদিল্লিতে মার্কিন দূতাবাস রয়টার্সের এ প্রতিবেদন সম্পর্কে জিজ্ঞাসা করলে কোনো মন্তব্য করেনি।

পূর্ববর্তী নিবন্ধদল যখন ডাকবে তখনই সাড়া দেবো: সোহেল তাজ
পরবর্তী নিবন্ধ‘হোটেলে সিলিন্ডার বিস্ফোরণ থেকে আগুনের সূত্রপাত’