রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনের ৯ হাজার সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ চলছে ছয় মাস ধরে। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত যুদ্ধে ইউক্রেনের কমপক্ষে ৯ হাজার সেনা নিহত হয়েছেন। সোমবার (২২ আগস্ট) দেশটির সশস্ত্র বাহিনীর শীর্ষ কমান্ডার ভ্যালেরি জালুঝনি এ তথ্য জানান।

ইন্টারফ্র্যাক্স ইউক্রেন বার্তা সংস্থা জানিয়েছে, একটি ফোরামের বক্তব্যে ভ্যালেরি বলেন, বিশেষ করে শিশুদের প্রতি মনোযোগী হওয়া প্রয়োজন। তাদের বাবারা ফ্রন্টলাইনে থেকে যুদ্ধ করছেন এবং তাদের মধ্যে ৯ হাজারের কাছাকাছি দেশের জন্য জীবন দিয়েছেন।

সোমবার ইউক্রেনের সামরিক সদস্য নিহত হওয়ার এ ঘোষণা রাশিয়ার সেনাবাহিনীর দেওয়া অনুমানের বিপরীত। গত ২৫ মার্চ রাশিয়া জানিয়েছিল যুদ্ধের প্রথম মাসে ১ হাজার ৩৫১ জন রুশ সেনা নিহত হয়েছেন।

তবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা দুই সপ্তাহ আগে জানান, রাশিয়ার ৭০ থেকে ৮০ হাজার সেনা হতাহত হয়েছে ইউক্রেন যুদ্ধে। যদিও যুদ্ধের মাঠের এমন তথ্য সঠিকভাবে নিশ্চিত করা সম্ভব হয়নি।

জাতিসংঘ বলছে, রাশিয়ার আগ্রাসনের পর থেকে ৫ হাজার ৫৮৭ জন বেসামরিক লোক নিহত হয়েছে ইউক্রেনে। যুদ্ধে আহত হয়েছে ৭ হাজার ৮৯০ জন।

জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা সোমবার জানিয়েছে, কমপক্ষে ৯৭২ জন শিশু হতাহত হয়েছে। ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বলেন, এটি জাতিসংঘের অনুমান, তবে তারা ধারণা করেন, এই সংখ্যা আরও বেশি হবে।

রাশিয়ার আগ্রাসনের ছয় মাস পূর্ণ হওয়ার দিনে, আগামীকাল, বুধবার (২৪ আগস্ট) স্বাধীনতা দিবস পালন করতে যাচ্ছে ইউক্রেন।

পূর্ববর্তী নিবন্ধবাইডেনের উপদেষ্টার পদ ছাড়ছেন ফাউসি
পরবর্তী নিবন্ধমহাসড়কে ট্রাকের ধাক্কায় পুলিশ সদস্য নিহত