রামদেবের আকাশ ছোঁয়া সাফল্যের গোপন রহস্য কী?

 পপুলার২৪নিউজ ডেস্ক:

গত কয়েক দশকে সারা বিশ্বে ভারতীয় যোগাসনের প্রচারে যে মানুষটির নাম বারে বারে সামনে এসেছে তিনি হলেন রামদেব। আর এখন তো তিনি শুধু যোগগুরু নন, তার হাত ধরে শুরু হওয়া ‘আয়ুর্বেদিক বিপ্লব’ আজ ভারতের গণ্ডি পেরিয়ে বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে পড়েছে। তাঁর বিজনেস মডেল অনুসরণ করে তৈরি নানাবিধ ভেষজ প্রডাক্ট জনপ্রিয়তার নিরিখে অনেক বহুজাতিক কর্পোরেশনকেও পেছনে ফেলে দিয়েছে। ভারতে ইউনিলিভারের পরপরই রামদেবের কম্পানি পতঞ্জলির পণ্য সবচেয়ে জনপ্রিয়। ভারতের পাশাপাশি তাঁর হাত ধরে ইউরোপ-আমেরিকায়ও ছড়িয়ে পড়েছে ভারতের আয়ুর্বেদ শাস্ত্র। ফলে নানা মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে রামদেবের এমন আকাশ ছোঁয়া সাফল্যের পেছনের রহস্যটা কী?

রামদেবকেও প্রশ্নটি করা হয়েছিল। উত্তরে তিনি যা জানিয়েছিলেন তা এই লেখাটি তুলে ধরা হল। লেখাটি পড়ার পর জীবন সম্পর্কে আপনাদের ধারণাও শুধু বদলে যাবে না, সেই সঙ্গে হয়তো জীবন যুদ্ধটাও অনেক সহজ হয়ে যাবে। একটা সময় ছিল যখন রামদেব সাইকেলে চেপে আয়ুর্বেদিক ওষুধ বিক্রি করে বেড়াতেন। সেখান থেকে আজ তিনি ভারতের দ্বিতীয় শীর্ষ ব্র্যান্ডে পরিণত হয়েছেন। এই যাত্রাটা কিন্তু মোটেও সহজ ছিল না।

কিছু আদর্শ এই লড়াইয়ে তাকে জয়ীর আসনে বসিয়েছে। কী ছিল সেই আদর্শ?১. রোল মডেল থাকাটা জরুরি
রামদেব বিশ্বাস করেন জীবনে সফলতা পেতে গেলে কোনও না কোনও মহান ব্যক্তিত্বের পদাঙ্ক অনুসরণ করা একান্ত প্রয়োজন। তাঁর মতে আমাদের জীবনটা যদি একটা রাস্তা হয়, তাহলে সেই রাস্তাটা মহান মানুষেরা কেমনভাবে পেরিয়েছেন সে বিষয়ে জানাটা একান্ত প্রয়োজন।

২. স্বপ্নে বিশ্বাস থাকাটা জরুরি
ছোট বেলায় রামদেব প্রায়ই তাঁর মাকে বলতেন একদিন এমন সময় আসবে যখন তিনি তার দেশের আইকন হয়ে উঠবেন। আর আজ দেখুন রামদেব বাস্তবিকই ভারতের অন্যতম জনপ্রিয় আইকন হয়ে উঠেছেন। এই ঘটনা প্রমাণ করে যে বিশ্বাসের সঙ্গে স্বপ্ন দেখলে এবং সেই স্বপ্ন পূরণের জন্য শ্রম করলে লক্ষ পূরণ হয়ই হয়।

৩. একাগ্রতা জরুরি
যে কাজই করুন না কেন তাতে মন প্রাণ ঢেলে দিতে হবে। এমনটা করলে দেখবেন সাফল্য আসবেই আসবে। রামদেব মাত্র দেড় বছরে বেদ এবং উপনিষদ সম্পর্কিত তাঁর পড়াশোনা শেষ করেছিলেন, যা সাধারণ মানুষের পক্ষে করা প্রায় অসম্ভব। তাহলে উনি কীভাবে করলেন? তিনি জানাচ্ছেন, ‘কোনও মানুষ যদি তার লক্ষে পৌঁছানোর জন্য দৃঢ়-প্রতিজ্ঞ হন, তাহলে পৃথিবীর কোনও শক্তিই সেই পথে বাঁধা হয়ে দাঁড়াতে পারে না। ’

৪. স্রোতের বিপরীতে চলতে হবে
গড্ডলিকা প্রবাহে গা ভাসিয়ে দিলে চলবে না। ভিড়ে মিশে থাকলে চলবে না। আপনার নিজের কাজকে এমন উচ্চতায় নিয়ে যেতে হবে যে ভিড়ের চোখ থাকবে আপনার দিকে। এই আদর্শকে সব সময় জীবনে চলার পথে মেনে এসেছেন রামদেব। তাই তো হাজার বছরের পুরানো ভারতীয় হিন্দু সন্ন্যাসীদের যোগ বিদ্যাকে একেবারে নিজের মতো করে পরিবেশন করে জনপ্রিয় হয়ে উঠেছেন। যদি উনি আর পাঁচজনের মতো যোগাসন শেখাতেন, তাহলে কী এমন সাফল্য পেতেন, যা তিনি আজ পেয়েছেন?

৫. নিজের ওপর বিশ্বাস থাকাটা জরুরি
রামদেব মনে করেন কোনো কাজ যদি এই বিশ্বাসের সঙ্গে করা যায় যে, ‘আমি সফল হবই’। তাহলে সফলতা আসতে সময় লাগে না। কারণ মানুষ যখন কোনও কিছুতে দৃঢ়ভাবে বিশ্বাস করে, তখন তাতে নিজের সবটুকু দিয়ে দেয়। ফলে সাফল্য হাতের মুঠোয় চলে আসে। এ বিষয়ে রামদেব নিজের একটা অভিজ্ঞতার কথা প্রায়শই বলে থাকেন। যখন তিনি আসনের মাধ্যমে ডায়াবেটিস এবং হার্টের রোগ সারিয়ে তোলার দাবি করেছিলেন। তখন অনেকে সে কথা বিশ্বাস করেননি। কিন্তু রামদেব জানতেন তিনি যে কথা বলছেন তাতে কোনও মিথ্যা নেই। এমনটা বাস্তবিকই সম্ভব। আজ দেখুন সারা বিশ্ব মেনে নিয়েছে যে সত্যিই যোগ আসনের মাধ্যমে ডায়াবেটিস এবং হার্টের রোগকে লাগাম পরানো সম্ভব।

৬. নিজের শেকড় ও মাটিকে ভুলে গেলে চলবে না
কোথা থেকে উঠে এসে আমরা সাফল্যের শৃঙ্গ জয় করছি, তা কখনও ভুলে যাওয়া উচিত নয়। তাই তো রামদেব কখনও নিজ দেশ ভারতীয় আয়ুর্বেদ শাস্ত্রকে ভোলেননি। আর আজ দেখুন তাঁর তৈরি ব্র্যান্ড সারা দুনিয়া কাঁপাচ্ছে।

৭. হার মানা ও মন খারাপের কোনও জায়গা নেই
জীবনের পথ কখনও মসৃণ হয় না। সে পথে কাঁটা বেছানো থাকবেই। এমন বাঁধাকে ধীরে ধীরে পেরিয়ে এগিয়ে যেতে হবে লক্ষ্যের দিকে। চুড়ান্ত সাফল্য পাওয়ার আগে অনেক বার হার স্বীকার করতে হবে। কিন্তু সেই হারকে মনে নিয়ে বসে থাকলে চলবে না। মন খারাপকে প্রশ্রয় দেওয়া মানে মৃত্যুর সমান। এমন ধারণাকে সম্বল করে বেড়ে ওঠা রামদেব কখনোই মন খারাপ করেন নি।

সূত্র: বোল্ড স্কাই

পূর্ববর্তী নিবন্ধ‘নবাব’ মুক্তি পাচ্ছে ফ্রান্স, মালয়েশিয়া ও কানাডায়
পরবর্তী নিবন্ধএবার মুসলিম নারীদের বিয়েতে আর্থিক অনুদান দেবে মোদি সরকার