রাবেয়া-রুকাইয়ার অস্ত্রোপচার ৩ মাস পর

পপুলার২৪নিউজ ডেস্ক প্রতিবেদক

পাবনার চাটমোহরে জোড়া মাথা নিয়ে জন্ম নেয়া শিশু রাবেয়া-রুকাইয়ার চূড়ান্ত অস্ত্রোপচার করা হবে আগামী তিন মাস পর। তাদের অস্ত্রোপচার করতে আসা বিদেশি দুই নিউরো-সার্জন বিশেষজ্ঞ অ্যান্ড্রোস সুকে ও স্টিফেন হিউডেক ফিরে যাচ্ছেন শুক্রবার।

আগামী তিন মাস রাবেয়া-রুকাইয়া ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে থাকবে। ২৭ ফেব্রুয়ারি ১৮ মাস বয়সী শিশু রাবেয়া-রুকাইয়ার জোড়া মাথা আলাদা করতে ১৫ সদস্যের মেডিকেল টিমের সমন্বয়ে হাঙ্গেরি থেকে আসা বিদেশি দুই চিকিৎসকের তত্ত্বাবধানে প্রথম অস্ত্রোপচার সম্পন্ন হয়।

ওইদিন শিশুদের মস্তিষ্কের নিউরনের রক্তপ্রবাহের অবস্থান সনাক্ত করতে এনজিওগ্রাম করা হয়। তাতে চিকিৎসকরা অবস্থান সনাক্ত করতে সক্ষম হন। তারা দেখতে পান শিশুদের মাথা দুটো হলেও মস্তিষ্কের রক্তপ্রবাহের নালী একটি। এই রক্তনালী আলাদা করতে পারলে তবেই শিশুদের মাথা আলাদা করা যাবে। এটাই মূলত মাথা আলাদা করার প্রধান চ্যালেঞ্জ।

তাই পরের দিন ২৮ ফেব্রুয়ারি শিশুদের দ্বিতীয় ধাপে অস্ত্রোপচার করা হয়। তাতে চিকিৎসকরা শিশুদের মাথা আলাদা করতে নিউরনের রক্তনালীর প্রবাহ বন্ধ করে দিয়ে পরীক্ষা করে দেখেন তাদের রক্তনালী আলাদাভাবে সক্রিয় হয় কি-না। চিকিৎকরা ওই পরীক্ষায় সফল হন। এখন শিশুদের মাথা কেটে বেলুন প্রতিস্থাপন করেই মাথা আলাদা করতে চূড়ান্ত অস্ত্রোপচার করা হবে। আর এ অস্ত্রোপচারের জন্য অপেক্ষা করতে হবে আগামী তিন মাস।

ঢামেকের বার্ন ইউনিটের সমন্বয়ক ও ১৫ সদস্যের মেডিকেল টিমের প্রধান সমন্বয়ক ড. সামন্ত লাল সেন জাগো নিউজকে বলেন, আমাদের প্রধান চ্যালেঞ্জ ছিল শিশুদের মাথা আলাদা করতে হবে। সেজন্য আমরা প্রাথমিক অস্ত্রোপচার করে সমস্যা নির্ণয় করেছি। পরীক্ষায় দেখা গেছে, শিশুদের মস্তিষ্ক দুটি হলেও রক্তনালী একটি।

শিশুদের চিকিৎসার দায়িত্ব নেয়ায় তিনি দুই বিশেষজ্ঞ চিকিৎসক ও প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানিয়েছেন। রাবেয়া-রুকাইয়ার মা তাসলিমা আক্তার বলেন, চিকিৎসকরা বলেছেন আগামী তিন মাস পর মাথা আলাদা করা হবে। এ তিন মাস পর্যন্ত মেডিকেলের তত্ত্বাবধানে থাকবে। তবে আরও কিছু পরীক্ষা-নিরীক্ষা শেষে বাড়ি নিয়ে যেতে পারবে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

 

পূর্ববর্তী নিবন্ধসাংবাদিক শিমুল হত্যা : পলাতক আসামি গ্রেফতার
পরবর্তী নিবন্ধসীমান্তে অতিরিক্ত সেনা, মিয়ানমার রাষ্ট্রদূতকে তলব