রাজধানীতে ২৫৭ মণ্ডপে হবে দুর্গাপূজা

নিউজ ডেস্ক :
রাজধানীতে এবার ২৫৭টি মণ্ডপে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ (বিপিইউপি) জানায়, আগামী বুধবার (৯ সেপ্টেম্বর) বোধনের মধ্য দিয়ে শুরু হবে পাঁচ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসব।

এদিকে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এই উৎসবকে কেন্দ্র করে শেষ মুহূর্তে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। রঙতুলির আঁচড়ে ফুটিয়ে তুলছেন দেবীদুর্গা, গণেশ, লক্ষ্মী, সরস্বতী, কার্তিকের রূপ। দম ফেলারও যেন ফুরসত নেই তাদের।

উদ্বোধনী দিনটিকে ‘মহা ষষ্ঠী’ বলা হয়, যা বিভিন্ন আচার-অনুষ্ঠান, কল্পরাম্ভ, অধিবাস এবং আবাহন (আহ্বান) দিয়ে প্রদর্শিত হবে।

রোববার (১৩ অক্টোবর) বিজয়া দশমীতে দেবী দুর্গার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে উৎসব।

রাজধানী ঢাকায় ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মঠ ও মিশন, বনানী, কলাবাগান, শাখারী বাজার, সিদ্ধেশ্বরী কালী মন্দির, রমনা কালী মন্দির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, ফার্মগেটের খামার বাড়ি এবং পুরান ঢাকার শাখারী বাজার ও তাঁতী বাজারসহ ঢাকার বিভিন্ন অংশে মণ্ডপগুলোতে পুজা অনুষ্ঠিত হবে।

রাজধানীর মন্দির ও অস্থায়ী পূজা মণ্ডপে চলছে পাঁচ দিনব্যাপী উৎসবের জোর প্রস্তুতি কারিগররা প্রতিমার চূড়ান্ত রূপ দিতে ব্যস্ত সময় পার করছেন। কয়েকদিনের টানা বৃষ্টিতে রাস্তাসহ দোকানের মধ্যে জমেছে পানি। বাদ যায়নি ফুটপাতের দোকানগুলোও। তাই বৃষ্টি উপেক্ষা করে ছাতা মাথায় পূজার কেনাকাটায় ব্যস্ত সময় পার করছেন সনাতন ধর্মাবলম্বীরা। দেশের প্রধান প্রধান বাজার এবং শপিং মলগুলোতে চলছে পূজার কেনাকাটা।

এ উপলক্ষ্যে রাজধানীর বড় বড় বিপণিবিতান, শপিং মল ও দোকানে ক্রেতাদের উপচে পড়া ভিড় দেখা গেছে। পুরান ঢাকার শাঁখারী বাজারের ঐতিহ্যবাহী দোকানগুলোও পূজার নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনতে ক্রেতাদের ভিড়ে মুখরিত হয়ে উঠেছে। দুর্গাপূজাকে সামনে রেখে শঙ্খের খোল, প্রতিমার কাপড়, ঘণ্টা, হাঁড়ি, মাটির প্রদীপ, আগরবাতি বা ধূপকাঠি , দেবতার মালা, মুকুট, শাড়ি, ধুতি, পাঞ্জাবি ও অন্যান্য অলঙ্কার বিক্রি চলছে পুরোদমে।

পূর্ববর্তী নিবন্ধজম্মু-কাশ্মির ও হরিয়ানায় বিজেপির ভরাডুবি: বুথফেরত সমীক্ষা
পরবর্তী নিবন্ধইমরান খানের মুক্তির দাবিতে পাকিস্তানে বিক্ষোভ