রাজধানীতে আনসার আল ইসলামের ৪ সদস্য আটক

পপুলার২৪নিউজ প্রতিবেদক: রাজধানীর কল্যাণপুর এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের চার সদস্যকে আটক করেছে র‍্যাব। আটককৃতরা হলেন- ওসমান (৩২), তামিমুর রহমান (২৬), রমজান আলী চৌধুরী রিপন (৩৩) ও সোলেমান মিয়া বাবুল (৩২)।

শুক্রবার তাদেরকে আটকের বিষয়টি জানান র‍্যাব-৪ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ সাজেদুল ইসলাম সজল।

আটকের সময় তাদের কাছ বিভিন্ন ধরনের উগ্রবাদী বই, লিফলেট, ডিজিটাল কনটেন্টসহ মোবাইল উদ্ধার করা হয়েছে।

আটককৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে তিনি জানান, তারা গণতান্ত্রিক শাসন ব্যবস্থার বিপক্ষে। বাতিল শাসন ব্যবস্থার বদলে কথিত ইসলামি শাসন ব্যবস্থা কায়েম রাত চায়। তাদের লক্ষ্য ইসলামি খেলাফত প্রতিষ্ঠায় যারা প্রতিহত বা বিরোধ সৃষ্টি করে তাদের শাস্তির ব্যবস্থা করা।

আটক চার জন আনসার আল ইসলাম জঙ্গি সংগঠনের নতুন সদস্য সংগ্রহ শাখার কর্মী। তারা নিয়মিত দেশের বিভিন্ন জেলায় গোপন বৈঠকের জন্য যায় এবং নতুন সদস্য সংগ্রহ করে।

ঢাকায় গোপন বৈঠকের জন্য কল্যাণপুর এলাকায় মিলিত হওয়ার চেষ্টা করছিল তারা। এ সময় গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে চারজনকে আটক করা হয়। এ সময় আরও বেশ কয়েকজন পালিয়ে যায়। পলাতকদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত আছে বলেও জানান তিনি।

আটক ওসমান জিজ্ঞাসাবাদে জানায়, সে ড্রাইভার পেশায় কর্মরত আছে। এক পর্যায়ে গ্রেফতারকৃত আনসার আল ইসলামের শীর্ষস্থানীয় নেতা মুন্সিগঞ্জ জেলার সোহাগ হাওলাদারের সঙ্গে পরিচয় হয় এবং সে তাকে আনসার আল ইসলামের দাওয়াত দেয় এবং বিভিন্ন বই, লিফলেট ও ভিডিও সরবরাহ করে। এমনকি সংগঠনের প্রয়োজনে যোগাযোগ করার জন্য বিভিন্ন প্রোটেক্টিভ সফটওয়্যার ও মোবাইল অ্যাপস সম্পর্কে হাতে কলমে শিক্ষা দেয়। সে সংগঠনের সক্রিয় সদস্যদের মধ্যে অন্যতম এবং সে নরসিংদী এলাকায় আনসার আল ইসলামের সমন্বয়ক হিসেবে কাজ করে আসছিল। পরবর্তীতে সে আনসার আল ইসলামের শীর্ষ নেতার সঙ্গে অনলাইন গ্রুপের মাধ্যমে পরিচিত হয় এবং নিয়মিত যোগাযোগ রক্ষা করে। তার ব্যবহৃত মোবাইল থেকে বিভিন্ন উগ্রবাদী ডিজিটাল কন্টেন্ট পাওয়া গেছে।

আটক তামিমুর রহমান বর্তমানে ব্যবসা করেন। ছাত্র জীবন থেকে বিভিন্ন জঙ্গি সংগঠনের কার্যক্রম তাকে আকৃষ্ট করতো। ধীরে ধীরে সে সশস্ত্র জঙ্গিবাদে অংশগ্রহণে আগ্রহী হয়ে ওঠে। আনসার আল ইসলামের শীর্ষস্থানীয় নেতা এবং নরসিংদী জেলার পলাশ থানা এলাকার আনসার আল ইসলামের প্রধান সমন্বয়ক ওসমান ভুইয়ার সঙ্গে তার পরিচয় হয়। সে তাকে আনসার আল ইসলামের সংগঠনের সঙ্গে যুক্ত হওয়ার জন্য প্রস্তাব দিলে উদ্বুদ্ধ হয়ে সদস্য পদ গ্রহণ করে।

রমজান আলী একটি কারখানায় চাকরি করেন। ছাত্র জীবন থেকে সে বিভিন্ন জঙ্গি সংগঠনের বিশ্বব্যাপী কার্যক্রম অনলাইনে দেখে জঙ্গি সংগঠনের কার্যক্রমে উদ্বুদ্ধ হয়। এক পর্যায়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য মো. তামিমুর রহমানের সঙ্গে পরিচয় হয় এবং তার মাধ্যমে আনসার আল ইসলামে যোগদান করে।

সোলেমান মিয়া ব্যবসায়ী। আনসার আল ইসলামের তামিমুর রহমানের সঙ্গে পরিচয় হয় এবং তার মাধ্যমে সংগঠনে যোগদান করে এবং নিয়মিত যোগাযোগ রক্ষা করে আসছিল।

পূর্ববর্তী নিবন্ধভোটকেন্দ্রের আশপাশে বহিরাগত দেখলেই আটক
পরবর্তী নিবন্ধবাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবেন না: হানিফ