রাঙামাটিতে পাহাড়ধস; ক্ষয়ক্ষতির তালিকা প্রকাশ

পপুলার২৪নিউজ জেলা প্রতিনিধি :

সম্প্রতি রাঙামাটিতে পাহাড় ধসে ক্ষয়ক্ষতির তালিকা প্রকাশ করেছে জেলা প্রশাসন। রাঙামাটি ১০টি উপজেলার ক্ষতিগ্রস্ত পরিবারের হচ্ছে ১২হাজার ৫৫৮টি। তার মধ্যে সম্পন্ন বিধ্বস্ত ঘর-বাড়ির হচ্ছে এক হাজার ২৩১টি। আর আংশিক বিধ্বস্ত হয়েছে ৯ হাজার ৫৩৭টি। ক্ষতিগ্রস্ত হয়েছে- বন, বিদ্যুৎ, শিল্প কারখানা, মৎস্য খামার, গবাদি পশু, হাঁস মুরগি। এছাড়া বেপক ক্ষতিগ্রস্ত হয়েছে ফসলি জমিও। যার পরিমাণ ১৮ হাজার ৯৯.৩১ হেক্টর। রাস্তাঘাট, ব্রিজ, পর্যটন এবং বেসরকারি ও ব্যক্তি মালিকানার স্থাপনা ও সম্পদ ক্ষতির হিসাব বিবরণী এ তালিকায় নেই। তবে সব মিলিয়ে ক্ষতির পরিমাণ হাজার কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

রাঙামাটি জেলা প্রশাসক মো. মানজারুল মান্নান জানান, ক্ষয়ক্ষতির এ হিসাব চূড়ান্ত নয়। যদিও প্রাথমিকভাবে নিরূপণ করা খসড়া এরমধ্যে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। প্রকৃত ক্ষয়ক্ষতি নিরূপণে বিস্তারিত তথ্য আরও যাচাই-বাছাই করা হচ্ছে। চূড়ান্ত হিসাবে কোনো কোনো ক্ষেত্রে ক্ষতির পরিমাণ বাড়তে-কমতে পারে। চূড়ান্ত তালিকা আবার সরকারের কাছে পাঠানো হবে।

এদিকে বৃষ্টিপাত অব্যাহত থাকায় রাঙামাটি ফের পাহাড়ধসের আশঙ্কা বাড়ছে। আতঙ্কে এলাকার ছাড়ছে মানুষ। ঝুঁকিপূর্ণ লোকজনকে নিরাপদে সরে যেতে সতর্কবার্তা জারি রেখেছেন জেলা প্রশাসন। রাঙামাটি শহরসহ জেলাজুড়ে বিভিন্ন জায়গায় পরিনত হয়েছে ধ্বংসযজ্ঞে। ক্ষতিগ্রস্তদের মধ্যে কিছু সংখ্যক মানুষ সরকারি আশ্রয় কেন্দ্রে অবস্থান নিলেও এখনো ঝুঁকির মধ্যে বসবাস করছে অগণিত মানুষ।
অভিযোগ উঠেছে, যত্রতত্র পাহাড় কেটে বাড়িঘর নির্মাণ ও অপরিকল্পিত ভাবে বন উজার করে জুম চাষের ফলে পরিবেশের ভারসাম্য হারিয়েছে পাহাড়। তবে এর দায়ও স্বীকার করেছে স্থানীয়রা।
গত মঙ্গলবার সন্ধ্যায় রাঙামাটি জেলা প্রশাসন সম্মেলন কক্ষে ভূমিধস সংক্রান্ত জাতীয় কমিটির সঙ্গে এক মতবিনিময় সভায় স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধিরা এ উদ্বেগ প্রকাশ করেন।

ভূমিধস সংক্রান্ত জাতীয় কমিটির রাঙামাটি পরিদর্শন
আজ নৌপথে পাহাড়ধসে রাঙামাটির ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় গঠিত ভূমিধস সংক্রান্ত জাতীয় কমিটির সদস্যরা। কমিটির যুগ্ম আহ্বায়ক একই মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. অর্ধেন্দু শেখর রায় জানান, ১৩ জুন পাহাড়ধসের ঘটনার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, কক্সবাজার ও চট্টগ্রাম জেলায় ‘ভূমিধসের কারণ চিহ্নিতকরণ ও ভবিষ্যতে করণীয় নির্ধারণ’ শীর্ষক একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নেতৃত্বে গঠিত ১৪ সদস্যের এ কমিটির আহ্বায়ক মন্ত্রণালয়টির অতিরিক্ত সচিব সত্যব্রত সাহা।

পূর্ববর্তী নিবন্ধক্যাটের সঙ্গে তুলনায় চটেছেন সোনম
পরবর্তী নিবন্ধপ্রধান শিক্ষকের বিরুদ্ধে বৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ