রাখাইন রাজ্য পরিদর্শনে মিয়ানমার গেলো রোহিঙ্গা প্রতিনিধি দল

জেলা প্রতিনিধি

প্রত্যাবাসনের আগে মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডুর পরিবেশ-পরিস্থিতি সরেজমিনে দেখতে বাংলাদেশে বসবাসরত ২০ রোহিঙ্গাসহ ২৭ সদস্যের প্রতিনিধিদল মিয়ানমারের উদ্দেশ্যে রওনা হয়েছে।

শুক্রবার (৫ মে) সকাল ৯টার দিকে প্রতিনিধিদলটি টেকনাফ দিয়ে নৌপথে মিয়ানমারের উদ্দেশ্যে রওনা হয়। যেখানে তিন নারীসহ ২০ রোহিঙ্গা, একজন অনুবাদক এবং ছয়জন বিভিন্ন দপ্তরের বাংলাদেশি কর্মকর্তা রয়েছেন। পাশাপাশি তাদের নিরাপত্তার জন্য দুটি স্পিডবোটসহ ১৬ জন বিজিবির সদস্য রয়েছেন।

প্রতিনিধিদলটি মিয়ানমারে প্রত্যাবাসনে প্রস্তুতি ও সেখানকার পরিবেশ পর্যবেক্ষণ করবে বলে জানা গেছে। একই দিন সন্ধ্যা নাগাদ তারা আবার ফিরে আসবে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা।

মূলত প্রত্যাবাসন হলে মিয়ানমারে রোহিঙ্গাদের যেখানে রাখা হবে, প্রতিনিধিদল সেই জায়গাটি পরিদর্শন করবে বলে জানা গেছে।

জানা গেছে, এর আগে বাংলাদেশ থেকে মিয়ানমারের কাছে আট লাখের বেশি রোহিঙ্গার একটি তালিকা পাঠানো হয়। ওই তালিকা থেকে ফেরত নিতে পাইলট প্রকল্প হিসেবে প্রথম দফায় প্রায় ১ হাজার ১৪০ জনকে নির্ধারণ করে মিয়ানমার। সেখান থেকে ৪২৯ জনের বিষয়ে আপত্তি জানিয়েছিল দেশটি। পরে গত ১৫ মার্চ ১৯ সদস্যদের একটি টেকনিক্যাল টিম বাংলাদেশের টেকনাফে এসে ১৭৭ রোহিঙ্গা পরিবারের ৪৮০ জনের সঙ্গে সাক্ষাৎ করে মিয়ানমারে ফিরে যায়।

 

পূর্ববর্তী নিবন্ধকৃত্রিম বুদ্ধিমত্তার ভয়ে হলিউডে ধর্মঘট
পরবর্তী নিবন্ধসার্বিয়ায় দুই দিনে দুর্বৃত্তের হামলায় নিহত ১৬