রমজান সামনে রেখে বাড়ছে নানা নিত্যপণ্যের দাম

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
দাম বাড়া পণ্যের তালিকায় রয়েছে-, খেজুর, পেঁয়াজ, আদা, রসুন, আলু, কাঁচামরিচসহ মুরগির দাম। সপ্তাহ ব্যবধানে পণ্যগুলোর দাম পাঁচ থেকে সর্বোচ্চ ২০ টাকা পর্যন্ত বেড়েছে। প্রতিকেজি পেঁয়াজ-আলুতে পাঁচ টাকা, কাঁচামরিচ, আদা-রসুনে ২০ টাকা দাম বেড়েছে। এছাড়া রমজানকে সামনে রেখে খেজুরসহ বেড়েছে অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর দাম। কিছু কিছু খেজুরের দাম প্রতিকেজি বেড়েছে ১০০ থেকে ২০০ টাকা পর্যন্ত। দিন যত এগিয়ে আসছে ঊর্ধ্বমুখ হচ্ছে বিভিন্ন পণ্যের দাম। এদিকে কৃত্রিম সংকট সৃষ্টি করে বড় বড় ব্যবসায়ী পণ্যের দাম বাড়িয়েছে বলে মন্তব্য ক্ষুদ্র ব্যবসায়ীদের। এছাড়া বেড়েছে বয়লার মুরগিসহ অন্যান্য মুরগির দাম। তবে বাড়েনি চাল, তেল, লবণসহ মাছের দাম। আর গরুর মাংসের দাম আগের মতোই রয়েছে।
সোমবার রাজধানীর কারওয়ান, মতিঝিল টিঅ্যান্ডটি কাঁচাবাজার, ফকিরাপুল, শান্তিনগর, সেগুনবাগিচা কাঁচাবাজার ঘুরে এ চিত্র উঠে এসেছে।
এদিকে ভোক্তাদের দাবি, ব্যবসায়ীরা অধিক লাভের আশায় সিন্ডিকেটের মাধ্যমে বাড়িয়েছে বিভিন্ন পণ্যের দাম। তবে ভোক্তাদের সাশ্রয়ের দিক বিবেচনা করে টিসিবি ইতোমধ্যে ভ্রাম্যমাণ ট্রাক সেলের মাধ্যমে নগরীতে পণ্য বিক্রি শুরু করেছে।
সোমবার রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি ছোলার পাইকারি দাম ৭২, পেঁয়াজ ৩৫, রসুন ৯০, আদা ৯০, আলু ১৮, বেসন ৩৫, চিনি ৫২, চিড়া ৩৫, মুড়ি ৭০, মশুর ডাল (দেশি) ৯০, মশুর ডাল (মোটা) ৫২।
অথচ খুচরা বাজারে ওইসব পণ্যের মধ্যে পাইকারি প্রতি কেজি ছোলা ৮০, পেঁয়াজ-৩৫-৪০, রসুন ১০০-১১০, আদা ১০০ থেকে ১১০, আলু ২০-২২, বেসন ৫০, চিনি ৫৫ থেকে ৬০, চিড়া ৪০-৪৫, মুড়ি ৮০, মশুর ডাল (দেশি) ১১০ থেকে ১২০, মশুর ডাল (মোটা) ৬০।
মাসখানেক আগে পাইকারি বাজারে প্রতি কেজি মশুর ডাল (দেশি) ৮০ টাকা দরে বিক্রি হয়েছে, যা বর্তমানে বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকা এবং মশুর ডাল মোটা বিক্রি হয়েছে ৪৫ টাকা দরে, যা বর্তমানে বিক্রি হচ্ছে ৬০ টাকা দরে। এছাড়া মাসখানেক আগে ছোলা বিক্রি হয়েছে ৬৫ টাকা দরে অথচ ওই ছোলা বিক্রি হচ্ছে ৮০ টাকা দরে।
এ বিষয়ে জানতে চাইলে কারওয়ান বাজারের ব্যবসায়ী আঃ রাকিব বলেন, রমজান মাসকে সামনে রেখে পেঁয়াজ, আদা, রসুন, আলুসহ প্রয়োজনীয় পণ্যসামগ্রীর দাম বাড়ছে। তবে চালসহ ও ভোজ্যতেলের দাম বাড়বে না বরং কমবে। রোজার জন্য যারা বাজার করবে তারা সবাই বাজার করে ফেলেছে । তাই সামনে কোন পণ্যেও আর দাম বাড়ার আসংখা নেই।
কারওয়ান বাজারের খেজুর ব্যবসায়ী শান্ত বলেন, রোজা আসলে কিছু খেজুরের দাম বাড়ে। সেই হিসেবে কিছুটা বাড়ছে খেজুরের দাম। বাজারে মানভেদে ২০০-১৬০০ টাকায় বিক্রি হচ্ছে। এর মধ্যে সাধারণ খেজুরের কেজি ২০০-২৫০ টাকা। বরাই খেজুর ৬০০-৮০০ টাকা। আমবার ১২০০-১৪০০ টাকা, মরিয়ম মানভেদে ৮০০-১০০০ টাকা, খুরমা ২০০-২৫০ টাকা, আলজারেয়ার খুরমা প্যাকেট ৫০০ গ্রাম ২৫০ টাকা, প্যাকেট করা জাবেল ২৫০ টাকা, প্যাকেট করা খালাস খেজুর ৩৫০ টাকা। তিউনিসিয়ার খেজুর ৫০০-৬০০ টাকায় বিক্রি হচ্ছে।
এছাড়া কারওয়ান বাজারের চাল ব্যবসায়ী মোঃ বাদশা বলেন, নিত্যপণ্যেও দাম বাড়লেও চালের দাম বাড়েনি। চালের দাম আগের মতোই রয়েছে।
কারওয়ান বাজারের সবজি বিক্রিতা আনোয়ার বলেন, রোজাকে সামনে রেখে কাঁচামরিচ বিক্রি বাড়ে। সেই হিসেবে কাঁচামচিরের দাম একটু বাড়তি। বাকি সব সবজির দাম আগের মতোই রয়েছে। তবে রোজা কয়েকদিন যাবার পর এই দাম থাকবে না কাঁচামরিচে। এখন ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে কাঁচামরিচ বিক্রি হচ্ছে। এছাড়া কাঁচাপেঁপে, টমেটো ও শসা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা কেজি দরে। এসব সবজি এক সপ্তাহ আগে ৩০ থেকে ৪৫ টাকা কেজিতে পাওয়া গেছে। কেজিতে ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত বেশি দামে বিক্রি করতে দেখা গেছে পটল, ধুন্দুল, বরবটি, করলা, উস্তা, কচুর লতি, বেগুন, গাজর, ঢেঁড়শ, চিচিঙা।

 

পূর্ববর্তী নিবন্ধ২০১৮ সালে ব্যাংকের ট্রেজারি কার্যক্রম ছিলো সন্তোষজনক
পরবর্তী নিবন্ধরেকর্ডে ওয়েস্ট ইন্ডিজের থেকে দ্বিগুণ এগিয়ে বাংলাদেশ