রবীন্দ্র জয়ন্তী উদযাপনে রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার আয়োজন

রাজু আনোয়ার: ঊনবিংশ শতাব্দীর শেষ এবং বিংশ শতাব্দীর প্রথমার্ধে বাংলা সাহিত্য ও সংগীতে এক যুগান্তকারী পরিবর্তনের সূচনা করেন বাংলার দিকপাল কবি রবীন্দ্রনাথ ঠাকুর । গুরুদেব, কবিগুরু অভিধায় নন্দিত এই কবি গীতাঞ্জলি কাব্যগ্রন্থের জন্য সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন । নানান রাজনৈতিক ও ব্যক্তিগত বিষয়কে উপজীব্য করে রচিত হয়েছে তাঁর উপন্যাস, ছোটোগল্প, সংগীত, নৃত্যনাট্য, পত্রসাহিত্য ও প্রবন্ধসমূহ। তাঁর রচিত গান আমার সোনার বাংলা ও জনগণমন-অধিনায়ক জয় হে যথাক্রমে বাংলাদেশ ও ভারত রাষ্ট্রের জাতীয় সংগীত।
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা সাহিত্য-সংস্কৃতি তথা মেধা-মননের বাতিঘর। তিনি বাংলা সাহিত্যের সর্বশ্রেষ্ঠ সম্পদ। অসাধারণ সব সাহিত্যকর্ম দিয়ে তিনি বিস্তৃত করেন বাংলা সাহিত্যের পরিসর, আর বিস্মিত করে তোলেন বিশ্বসাহিত্যকে। তিনি আধুনিক বাঙালির মনন ও সৃজনে জ্যোতির্ময় এক প্রতীক। কালজয়ী এ কবি জীবন ও জগতকে দেখেছেন অত্যন্ত গভীরভাবে ।
বাংলা সাহিত্যের অন্যতম প্রধান দিকপাল রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৬১ সালের ৭ মে (বাংলা-পঁচিশে বৈশাখ-১২৬৮) ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার জোড়াসাঁকো ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম দেবেন্দ্রনাথ ঠাকুর। মাতা সারদা সুন্দরী দেবী। রবীন্দ্রনাথের পূর্বপুরুষেরা খুলনা জেলার রূপসা উপজেলার পিঠাভোগে বাস করতেন।
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষে বরাবরের মত এবারও রবীন্দ্র জয়ন্তী পালন করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা। আগামী ২রা মে থেকে ৪ঠা মে ২০১৯ পর্যন্ত তিন দিনব্যাপী বর্ণাঢ্য এ আয়োজনটি হবে রাজধানীর শাহবাগস্থ জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে।
‘‘নূতন তব জন্ম লাগি কাতর যত প্রাণী-কর’ত্রাণ মহাপ্রাণ, আন’ অমৃতবাণী’’ স্লোগানকে ধারণ করে আয়োজিত এই অনুষ্ঠানমালা ২রা মে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।
রবীন্দ্রনাথ ঠাকুর একাধারে কবি, উপন্যাসিক, নাট্যকার, সঙ্গীতজ্ঞ, প্রাবন্ধিক, দার্শনিক, ভাষাবিদ, চিত্রশিল্পী-গল্পকার। সাহিত্য ও শিল্প-সংস্কৃতির সকল শাখাতেই তিনি কাজ করেছেন দাপটের সাথে। শুধু তাই নয়, সৃজনশীলতার এসকল অঙ্গনে নব নব বহু ধারা ও শাখা-পল্লবের রূপকার তিনিই।

 

 

পূর্ববর্তী নিবন্ধসাংবাদিকতা
পরবর্তী নিবন্ধএকনেকে ১০ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন