রপ্তানি আয়ে ডলারের দাম বাড়ল

নিউজ ডেস্ক : রপ্তানি আয়ে ডলারের দাম ৫০ পয়সা বাড়ানো হয়েছে। ফলে রপ্তানিকারকরা প্রতি ডলারের বিপরীতে পাবেন ১০৭ টাকা ৫০ পয়সা করে পাবেন। রপ্তানি আয়ে ডলারের নতুন দর ১ জুলাই থেকে কার্যকর হবে।

সোমবার (২৬ জুন) অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন বাফেদার চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও মো. আফজাল করিম, এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেনসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা।

বৈঠক প্রসঙ্গে এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন গণমাধ্যমকে জানান, রপ্তানি ও রেমিট্যান্সের রেট এক করার জন্য সমন্বয় করতে রপ্তানি আয়ে ডলারের দর বাড়ানো হয়েছে। যৌথ সভায় রপ্তানি আয়ে ডলারের দাম ৫০ পয়সা বাড়ানো হয়েছে। জুলাই থেকে ব্যাংকগুলো রপ্তানির বিপরীতে দেবে ১০৭ টাকা ৫০ পয়সা।

বর্তমানে বৈধ পথে প্রবাসীরা রেমিট্যান্স পাঠালে ডলার প্রতি ১০৮ টাকা ৫০ পয়সার সঙ্গে সরকারের আড়াই শতাংশ প্রণোদনাসহ ১১১ টাকা পাওয়া যায়।

বাংলাদেশ ব্যাংকের সবশেষ তথ্য অনুযায়ী, রোববার (২৫ জুন) আন্তঃব্যাংকে ডলার লেনদেন হয়েছে ১০৮ টাকা ৪৫ পয়সা থেকে ১০৮ টাকা ৯০ পয়সায়। এটা এযাবতকালের সর্বোচ্চ বিনিময় হার। এর আগে গত মাসে আন্তঃব্যাংক লেনদেনে ডলারের দাম ১০৮ টাকা ৭৫ পয়সায় উঠেছিল। এদিকে সোমবার (২৬ জুন) খোলা বাজারে প্রতি ডলার ১১১ টাকা ৫০ পয়সা থেকে ১১১ টাকা ৮০ পয়সা বেচাকেনা হয়েছে।

 

পূর্ববর্তী নিবন্ধসার আমদানির বিল পরিশোধের সময় ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি
পরবর্তী নিবন্ধতৃতীয় টার্মিনাল নির্মাণ প্রকল্পের বাস্তবায়ন শেষ পর্যায়ে