রংপুরে কিশোরীকে ধর্ষণের দায়ে যুবকের যাবজ্জীবন

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

রংপুরে কিশোরীকে ধর্ষণ ও ধর্ষিতার সন্তানের পিতৃত্বের দাবিতে দায়ের করা মামলায় ধর্ষক আসাদুল হককে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

একই সঙ্গে ২ লাখ টাকা জরিমানাসহ দণ্ডপ্রাপ্ত আসাদুলের সন্তান হিসেবে ধর্ষিতা কিশোরীর গর্ভজাত সন্তানের পিতার স্বীকৃতি ও সাবালক হওয়া পর্যন্ত রাষ্ট্রকে শিশুটির ভরণ-পোষণের দায়িত্ব বহনের জন্য নির্দেশ দিয়েছেন আদালত।

দীর্ঘ ১১ বছর আদালতে মামলা চলার পর গত সোমবার রংপুর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক মো. যাবিদ হোসেন ওই রায় প্রদান করেন।

মামলার বিবরণে জানা গেছে, রংপুরে জেলাধীন মিঠাপুকুর উপজেলার সাল্টি গোপালপুর ইউনিয়নের বান্দের পাড়া গ্রামের এক দিনমজুর প্রতিবেশী আলেফ উদ্দিনের বাড়িতে তার কিশোরী কন্যাকে (১২) গৃহকর্মীর কাজে দেন।

সেখানে আলেফ উদ্দিনের ছেলে আসাদুল হক (৩০) ১২ বছর বয়সের ওই কিশোরীকে বিয়ের প্রলোভন দেখিয়ে ২০০৭ সালের ৩ জুন ধর্ষণ করে। ফলে সে গর্ভবতী হয়ে পড়লে বিয়ের দাবি জানালে আসাদুল হক বিয়ে করতে অস্বীকৃতি জানায়।

এ নিয়ে এলাকার বিশিষ্ট ব্যক্তিদের কাছে বিচার চাইলে বিষয়টি নিয়ে এলাকাবাসী সালিশ বৈঠকে ধর্ষক আসাদুলকে কিশোরীকে বিয়ে করার কথা জানালে সে অস্বীকার করে।

পরে এ ঘটনায় ধর্ষিতা কিশোরী বাদী হয়ে মিঠাপুকুর থানায় নারী ও শিশু নির্যাতন আইনে একটি মামলা করে।

দীর্ঘ দিন ১১ বছর ধরে মামলা চলার পর ১০ জন সাক্ষীর সাক্ষ্য, ডিএনএ পরীক্ষা ও জেরা শেষে আসামি আসাদুল হকের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে বিচারক ওই রায় প্রদান করেন।

রায়ে আদালত আসামি আসাদুল ইসলামকে যাবজ্জীবন কারাদণ্ড ও দুই লাখ টাকা জরিমানার আদেশ প্রদান করেন। সেই সঙ্গে বিচারক সুলতানার গর্ভের সন্তানকে আসামি সাইদুল হকের সন্তান হিসেবে স্বীকৃতি দেন।

শিশুটি সাবালক না হওয়া পর্যন্ত তার ভরণ-পোষণ সরকার বহন করার নির্দেশ দিয়ে, সন্তান হিসেবে আসাদুল হকের সব সম্পদের উত্তরাধিকার হিসেবে শিশুটি ভোগ দখল করতে পারবে বলে মামলার রায়ে উল্লেখ করা হয়েছে।

শিশুটির বয়স এখন ১১ বছর। রায় ঘোষণার সময় আসাদুল হক আদালতে উপস্থিত ছিল। তাকে আদালতের নির্দেশে রংপুর কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

মামলাটি রাষ্ট্রপক্ষে পরিচালনা করেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট রফিক হাসনাইন।

এ রায়কে ঐতিহাসিক রায় বলে আখ্যায়িত করেছেন রংপুরের নারী নেত্রী মঞ্জুশ্রী সাহা, শমসে আরা বিলকিস ও মহিলা পরিষদ নেত্রী প্রধান শিক্ষিকা মারহামাতুন নেছা ও রংপুর পেশাজীবী ফোরামের রংপুর জেলা সভাপতি অ্যাডভোকেট শামিমা আখতার শিরিন।

পূর্ববর্তী নিবন্ধবিএনপির ১৭ নেতাকর্মী চার দিনের রিমান্ডে
পরবর্তী নিবন্ধছাত্রলীগের সভাপতি- সাধারণ সম্পাদক হবেন সিলেকশনে: শেখ হাসিনা