যোগাযোগ অবকাঠামো খাতে ৫৩ হাজার ৮১ কোটি টাকা

পপুলার২৪নিউজ প্রতিবেদক :

বাজেটে যোগাযোগ অবকাঠামো খাতে প্রায় ৫৪ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব রেখেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবুল মুহিত।

বৃহস্পতিবার দুপুরে দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশনে ২০১৮-১৯ অর্থবছরের ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’ শীর্ষক বাজেট বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, যোগাযোগ অবকাঠামো খাতে আমি মোট ৫৩ হাজার ৮১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি। এর মধ্যে থাকছে সড়ক-মহাসড়কে গুরুত্বপূর্ণ ১ হাহার ১৪০ কিমি মহাসড়কে যথাযথ মানসম্পন্ন ও প্রশস্ত করার জন্য ১০টি মহাসড়ক জোনভিত্তিক ১০টি গুচ্ছ প্রকল্প গ্রহণ।

ইতিমধ্যে ৪৬৫ কিমি. সড়ক চার বা তদূর্ধ্ব লেনে উন্নীত। পর্যায়ক্রমে সারা দেশের ৩ হাজার ৮১৩ কিমি জাতীয় সহাসড়ককে চার তদূর্ধ্ব লেনে উন্নীত করণ। দেশের উত্তর-পশ্চিশ ও পূর্বাঞ্চলের মধ্যে সরাসরি চলাচলের সুযোগ তৈরির জন্য ঢাকা ইস্টওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছ, যা এশিয়ান হাইওয়ের সঙ্গে যুক্ত থাকবে।

এদিকে শুরুতে ২০১৭-১৮ অর্থবছরের সম্পূরক বাজেট উপস্থাপন করেন তিনি। পরে উপস্থাপন শুরু করেন নতুন অর্থবছরের বাজেট।

চলতি অর্থবছরে মূল বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। পুরো বাজেটে খরচের চাহিদা মেটাতে অর্থমন্ত্রী তিন লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা রাজস্ব আয় করতে চান, যা মোট জিডিপির ১৩.৪ শতাংশ।

এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর নিয়ন্ত্রিত কর থেকে দুই লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা, এনবিআরবহির্ভূত করব্যবস্থা থেকে ৯ হাজার ৭২৭ কোটি টাকা এবং কর ছাড়া অন্যান্য উৎস থেকে আয় ধরা হয়েছে ৩৩ হাজার ৩৫২ কোটি টাকা।

বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ দেয়া হয়েছে, ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা। এছাড়া এডিপিতে স্বায়ত্তশাসিত সংস্থাগুলোর জন্য আলাদা বরাদ্দ দেয়া হয়েছে ৭ হাজার ৮৬৯ কোটি টাকা।

বাড়তি খরচের চাহিদা মেটাতে অর্থমন্ত্রীকে বড় অঙ্কের ঘাটতি রাখতে হচ্ছে নতুন অর্থবছরে। বাজেটে ঘাটতি থাকছে এক লাখ ২৫ হাজার ২৯৩ কোটি টাকা। এটি মোট দেশজ উৎপাদন বা জিডিপির ৪.৯ শতাংশ। অবশ্য বাজেটে চার হাজার ৫১ কোটি টাকা বৈদেশিক অনুদান পাওয়ার আশা থাকছে। ওই অনুদান পাওয়া গেলে ঘাটতি দাঁড়াবে এক লাখ ২১ হাজার ২৪২ কোটি টাকা, যা জিডিপির ৪.৭ শতাংশ।

ঘাটতি মেটাতে অর্থমন্ত্রীর দরকার হবে এক লাখ ২৫ হাজার ২৯৩ কোটি টাকা। এর মধ্যে বৈদেশিক উৎস থেকে সংগ্রহ করা হবে ৫৪ হাজার ৬৭ কোটি টাকা। ঘাটতির বাকি ৭১ হাজার ২২৬ কোটি টাকা নেয়া হবে অভ্যন্তরীণ উৎস থেকে। এর মধ্যে ব্যাংক থেকে ঋণ নেয়া হবে ৪২ হাজার ২৯ কোটি টাকা, সঞ্চয়পত্র ও অন্যান্য ব্যবস্থা থেকে সংগ্রহ করা হবে ২৯ হাজার ১৯৭ কোটি টাকা।

পূর্ববর্তী নিবন্ধব্যক্তি আয় করসীমা আড়াই লাখই থাকছে
পরবর্তী নিবন্ধরোজায় ওয়ালটনের শতাধিক মডেলের হোম এ্যাপ্লায়েন্সেস