যে কারণে ডক্টরেট ডিগ্রি ফিরিয়ে দিলেন রাহুল দ্রাবিড়

22

পপুলার২৪নিউজ, ডেস্ক: সফল অনেকেই হয়েছেন। রেকর্ডও গড়েছেন অনেকে; আবার অনেকে তা ভেঙেছেন।  কেউবা হয়েছেন কিংবদন্তি। কিন্তু ভারতীয় ক্রিকেট ইতিহাসে ‘দ্য ওয়াল’ হওয়ার ক্ষমতা একজনেরই ছিল এবং এখন পর্যন্ত আছে। তিনি রাহুল শারদ দ্রাবিড়। ভারতীয় ক্রিকেটের ‘জেন্টলম্যান’। অবসর নেওয়ার পরও সেই ধারাই অব্যাহত রেখেছেন তিনি। তাই বেঙ্গালুরু বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডক্টরেট ডিগ্রিও হেলায় ফিরিয়ে দিতে পারলেন তিনি।

২৭ জানুয়ারি বেঙ্গালুরু বিশ্ববিদ্যালয়ের ৫২তম বার্ষিক সমাবর্তন অনুষ্ঠান হওয়ার কথা। সেখানেই এই লিজেন্ডকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেওয়ার কথা ভেবেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  রাহুলকে চিঠির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে তা জানানো হয়েছিল। কিন্তু ক্রিকেটের জেন্টলম্যান জানিয়ে দেন, এই সম্মান তিনি নিতে পারবেন না কারণ সেই সম্মান পাওয়ার যোগ্যতা তিনি অর্জন করেননি! গবেষণা-পড়াশোনা করে যেদিন এই সম্মানের প্রকৃত অধিকারী হবেন সেদিনই এই সম্মান গ্রহণ করবেন তিনি।

সম্মানসূচক এই ডক্টরেটের জন্য মোট ৩ জনের নাম মনোনীত করা হয়েছিল। যার মধ্যে থেকে রাহুল দ্রাবিড়ের নাম নির্বাচিত করা হয়েছিল। রাহুলের প্রত্যাখ্যানের কথা স্বীকার করে নিলেও বাকি দুই মনোনীত ব্যক্তির বিষয়ে জানাতে অস্বীকার করেছে বেঙ্গালুরু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে রাহুলের এই সিদ্ধান্তে ধন্য ধন্য পড়ে গেছে। সত্যি, সম্মানের পেছনে ছুটে বেড়ানো মানুষ রাহুল দ্রাবিড় নন। তাই তিনি জীবন্ত কিংবদন্তি।

পূর্ববর্তী নিবন্ধহিলি স্থলবন্দরে আজ পণ্য আমদানি রপ্তানি বন্ধ
পরবর্তী নিবন্ধফেসবুক লাইভে সাংসদের বিরুদ্ধে সশস্ত্র মহড়ার ঘটনায় মামলা