যুক্তরাষ্ট্রে সৌদি দূতাবাসের সড়কের নাম হচ্ছে জামাল খাশোগি সড়ক

পপুলার২৪নিউজ  ডেস্ক:

নিহত সাংবাদিক জামাল খাশোগিকে সম্মান দেখাতে যুক্তরাষ্ট্রে সৌদি দূতাবাসের পাশের সড়কের নাম পরিবর্তনের পক্ষে ভোট দিয়েছেন স্থানীয় কর্তৃপক্ষ।

সিটি কাউন্সিলের অনুমতি পেলে অ্যাডভাইজরি কমিশন জামাল খাশোগি সড়ক হিসেবে এটির নামকরণ করবে।

এ সংক্রান্ত পিটিশনে বলা হয়, এ ধরনের হত্যা যে একেবারে অগ্রহণযোগ্য সৌদি আরবের কর্মকর্তাদের তা স্মরণ করিয়ে দিতে আমরা সড়কটি নাম পরিবর্তনের পরামর্শ দিয়েছি।

গত ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে বিয়ের কাগজপত্র আনতে গিয়ে হত্যার শিকার হন সাংবাদিক জামাল খাশোগি। এ নিয়ে বিশ্বব্যাপী ব্যাপক চাপের মুখে পড়েন সৌদি যুবরাজ।

এদিকে আর্জেন্টিনায় শিল্পোন্নত দেশগুলোর সম্মেলনে বিশ্ব নেতাদের আনুষ্ঠানিক গ্রুপ ছবিতে শেষপ্রান্তে জায়গা হয়েছে সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহম্মদ বিন সালমানের।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গ্রুপ ছবির শেষপ্রান্তে একধরনের উপেক্ষিতভাবে দাঁড়াতে হয়েছে তাকে। অর্থাৎ ছবি তোলার ক্ষেত্রে তাকে এতটুকু গ্রাহ্য করা হয়নি।

গত ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কনসুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর প্রথম কোনো আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে বুয়েন্স আয়ারসে আসেন তিনি।

রয়টার্স জানায়, ছবি তোলা শেষে সৌদি যুবরাজ দ্রুতই মঞ্চ ছেড়ে চলে যান। এসময় তিনি কোনো বিশ্বনেতার সঙ্গে করমর্দন কিংবা কথাও বলেননি।

ছবিতে সবার মাঝে ছিলেন এ সম্মেলনের আয়োজক আর্জেন্টিনার প্রেসিডেন্ট মাওরিসিও মাকরি।

তিনি বলেন, খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে যুবরাজ জড়িত বলে যে অভিযোগ উঠেছে, দুই দিনের সম্মেলনে বিশ্বনেতারা তা আলোচনা করতে পারেন।

সৌদি জানিয়েছে, এ হত্যাকাণ্ড নিয়ে যুবরাজ আগে থেকে অবগত ছিলেন না।

পূর্ববর্তী নিবন্ধড. কামালের সংবাদ সম্মেলন বিকেলে
পরবর্তী নিবন্ধতেলেঙ্গানা রাজ্যের কংগ্রেস প্রধান হলেন আজহারউদ্দিন