যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাচ্ছে চীন!

পপুলার২৪নিউজ, এস কে কাউছার :

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পরই মহাশূন্যে মার্কিন অভিযান চাঙ্গা করার আভাস দেন । বলা যায় পৃথিবীতে আবারও যুদ্ধের আবাস । এ যুদ্ধে এবার আমেরিকার প্রধান প্রতিদ্বন্দ্বী হয়েছে চীন । তারপরই যেন জ্বলে উঠেছে তারা । ইতোমধ্যেই ঘোষণা দিয়েছে এ বছরের মধ্যেই চাঁদের কোন নিদর্শন পৃথিবীতে আনবে । সূত্র: ন্যাশনাল পোস্ট
আগামী আগস্টে চীনা মহাকাশ যান ‌‌‌‌‌‍”দ্য চেঞ্জার-৫” চাঁদ অভিমুখে রওয়ানা হবে। শুধু তাই নয়, যেকোনও পরিচ্ছিতি মোকাবিলা জন্য সেনাবাহিনীকে ঢেলে সাজাচ্ছে দেশটি।

গত বৃহস্পতিবার চীনা সংবাদমাধ্যম জানিয়েছে, চীনা নৌবাহিনীতে সম্প্রতি অন্তর্ভুক্ত হয়েছে ”জে-২০” স্টিলথ ফাইটার জেট । রাডারের কোন চিহ্নই খুঁজে পাওয়া যাবেনা । অত্যাধুনিক এই যুদ্ধবিমানটি মার্কিন ”এফ-২২” যুদ্ধবিমানকে টেক্কা দিতে সক্ষম । এছাড়াও মহাসাগরে আধিপত্য কায়েম করতে ও মার্কিন নৌসেনাকে জবাব দিতে প্রথমসারির নৌবাহিনী ও মেরিন কর্পস তৈরি করার নির্দেশ দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং । এছাড়াও বিশ্বের সর্ববৃহৎ এই সেনাবাহিনী এবার পেতে চলেছে স্যাটেলাইট বিধ্বংসী মিসাইল, অত্যাধুনিক সাবমেরিন ও এয়ারক্রাফট ক্যারিয়ার।

”জে-২০” যুদ্ধবিমানটি প্রথম নজরে আসে ২০১০ সালে। মার্কিন ”এফ-২২” ও ”এফ-৩৫” যুদ্ধবিমানগুলিকে টক্কর দিতে এই বিমান বানানো হয়েছে। এছাড়াও, ”জে-৩১” নামে আরেকটি অত্যাধুনিক যুদ্ধবিমান বানাচ্ছে চিন । ২০১৪ সালে একটি বিমান প্রদর্শনীতে দেখা গিয়েছিলো ওই বিমানটি।

এছাড়াও, মার্কিন সেনাকে টক্কর দিতে একটি অত্যন্ত শক্তিশালী নৌসেনার গুরুত্ব অনুধাবন করতে পেরেছে চিন । তাই এবার তারা মন দিয়েছে অত্যাধুনিক এয়ারক্রাফট ক্যারিয়ার ও সাবমেরিন তৈরিতে। ইতোমধ্যে, স্বশাসিত তাইওয়ানের জলসীমায় ঢুকে পেশিশক্তি প্রদর্শন করেছে চীনা সেনাবাহিনীর বিমানবাহী রণতরী লিয়াওনিং। এছাড়াও দক্ষিণ চীন সাগর ও পূর্ব চিন সাগরে টহল দিচ্ছে চীনা রণতরী।

চীনা নৌবাহিনী কর্মকর্তা ওয়াং ওয়েইমিং জানিয়েছেন, একটি মেরিন কর্পস বানানোর প্রক্রিয়া শুরু করে আমেরিকাকে হুঁশিয়ারি দিয়ে তিনি আরও জানিয়েছেন, ওই জলসীমায় থাকা প্রত্যেকটি যুদ্ধজাহাজের উপর নজর রাখছে চীনা রণতরীগুলি এবং তারা যেকোনও পরিস্থিতির মোকাবিলা করতে প্রস্তুত। ২০২০ সালের মধ্যেই দ্বিতীয় বিমানবাহী রণতরী যুক্ত হচ্ছে চীনা লালফৌজে।

পূর্ববর্তী নিবন্ধচিহ্নিত দুই পুলিশ সদস্যের গ্রেপ্তার দাবি সাঁওতালদের
পরবর্তী নিবন্ধচাকরির পেছনে না ঘুরে উদ্যোক্তা হোন: গভর্নর