যুক্তরাজ্য-কানাডায় পোশাক রপ্তানি বেড়েছে, কমেছে যুক্তরাষ্ট্রে

নিউজ ডেস্ক:

চলতি ২০২২-২৩ অর্থবছরের ১০ মাসে (জুলাই-এপ্রিল) ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাজারে ২১ দশমিক ২২ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ। এ সময়ে মোট রপ্তানি পোশাকের ৪৯ দশমিক ৭৮ শতাংশই ইউরোপের বাজারে গেছে। চলতি অর্থবছরের জুলাই-এপ্রিলের দেশভিত্তিক রপ্তানির তথ্য প্রকাশ করেছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। তাতে এ তথ্য উঠে এসেছে।

২০২২ সালের জুলাই থেকে ২০২৩ সালের এপ্রিল মাস পর্যন্ত সময়ে দেশের মোট পোশাক রপ্তানি আগের বছরের একই সময়ের তুলনায় ১০ দশমিক ৬৭ শতাংশ বেড়েছে। এ সময়ে পোশাক রপ্তানি থেকে আয় হয়েছে ৪২ দশমিক ৬৩ বিলিয়ন মার্কিন ডলার, যার মধ্যে শুধু ইউরোপের বাজার থেকে রপ্তানি আয় এসেছে ২১ দশমিক ২২ বিলিয়ন মার্কিন ডলার।

জুলাই থেকে এপ্রিল মাস পর্যন্ত সময়ে যুক্তরাজ্যে ৪ দশমিক ৫৯ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি হয়েছে, যা মোট রপ্তানির ১০ দশমিক ৭৭ শতাংশ। যুক্তরাষ্ট্রে গেছে মোট রপ্তানির ১৮ দশমিক ১৪ শতাংশ পোশাক, যা থেকে রপ্তানি আয় এসেছে ৭ দশমিক ৭৩ বিলিয়ন মার্কিন ডলার।

কানাডায় গেছে আলোচ্য সময়ে মোট রপ্তানির ৩ দশমিক ২৬ শতাংশ তৈরি পোশাক। এ থেকে রপ্তানি আয় হয়েছে ১ দশমিক ৩৯ মার্কিন ডলার। এছাড় অপ্রচলিত বাজারে পোশাক রপ্তানি হয়েছে ১৮ দশমিক শূন্য ৪ শতাংশ, যা থেকে আয় হয়েছে ৭ দশমিক ৬৯ বিলিয়ন ডলার।

বিজিএমইএ-এর পরিচালক ও ডেনিম এক্সপার্ট লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. মহিউদ্দিন রুবেল বলেন, ইউরোপীয় ইউনিয়ন এ প্রবৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান রেখেছে। কারণ এটি বাংলাদেশের পোশাক রপ্তানির সবচেয়ে বড় গন্তব্য, যেখানে ২০২১-২২ অর্থবছরের জুলাই থেকে মে সময়ের তুলনায় ২০২২-২৩ অর্থবছরের জুলাই-মে পর্যন্ত সময়ে প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক ৯৪ শতাংশ। পোশাক রপ্তানির আয় ১৯ দশমিক ৩০ বিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে ২১ দশমিক ২২ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

তিনি বলেন, জার্মানিতে উল্লেখিত সময়ে আগের অর্থবছরের একই সময়ের (জুলাই-মে) তুলনায় রপ্তানি ৭ দশমিক ২২ শতাংশ কমেছে। রপ্তানি ৬ দশমিক ৫০ বিলিয়ন মার্কিন ডলার থেকে কমে ৬ দশমিক শূন্য ৩ বিলিয়ন মার্কিন ডলারে নেমেছে। ফ্রান্সে ২ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় বেড়ে ২৩ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। আর ইতালিতে ২ দশমিক শূন্য ৬ বিলিয়ন মার্কিন ডলার বেড়ে ৪৪ দশমিক ৮১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

এদিকে, ২০২২-২৩ অর্থবছরে যুক্তরাষ্ট্রে রপ্তানি ৫ দশমিক শূন্য ৭ শতাংশ কমেছে। এতে রপ্তানি আয় ৮ দশমিক ১৪ বিলিয়ন মার্কিন ডলার থেকে হ্রাস পেয়ে ৭ দশমিক ৭৩ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে। একই সময়ে যুক্তরাজ্য ও কানাডায় রপ্তানি যথাক্রমে ১২ দশমিক ১৭ শতাংশ এবং ১৭ দশমিক ৬২ শতাংশ বেড়েছে।

একই সময়ে অপ্রচলিত বাজারে বাংলাদেশের রপ্তানি ১৮ দশমিক শূন্য ৪ শতাংশ বেড়েছে। প্রধান অপ্রচলিত বাজারের মধ্যে জাপানে ৪৫ দশমিক ৫০ শতাংশ ইতিবাচক প্রবৃদ্ধি হয়েছে, যেখানে রাশিয়া ও চিলিতে যথাক্রমে ২৮ দশমিক ৮২ শতাংশ এবং ১১ দশমিক ৭৯ শতাংশ ঋণাত্মক প্রবৃদ্ধি হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধঢাকা-চট্টগ্রামে প্রাথমিকের নিয়োগ বিজ্ঞপ্তি শিগগির, পরীক্ষা আগস্টে
পরবর্তী নিবন্ধসাধারণ যাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করলেন প্রধানমন্ত্রী