যার জন্য নির্বাচন বাতিল হবে সে আর অংশ নিতে পারবেন না: সিইসি

নিজস্ব প্রতিবেদক:

যার জন্য নির্বাচন বাতিল হবে সে আর অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বুধবার (১৩ সেপ্টেম্বর) নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন: প্রত্যাশা ও বাস্তবতা’ শীর্ষক বৈঠকে সভাপতি হিসেবে স্বাগত বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

হাবিবুল আউয়াল বলেন, রাজনীতি রাজনীতিক প্রশ্নে বেশ তীক্ষ্ণভাবে বিভক্ত। আমরা সামনের দিকে তাকাতে চাই। আমরা কিছুটা নতুন আঙ্গিকে বিষয়টা উপস্থাপনের চেষ্টা করেছি। যারা রাজনীতিতে সম্পৃক্ত নন, বুদ্ধিজীবী সম্প্রদায়, তারা বিদগ্ধজন। তাদের কাছ থেকে জনগণের প্রত্যাশাটাই আপনাদের মাধ্যমে যতদূর সম্ভব উঠে আসে। প্রত্যাশার বিপরীতে অনুকূল বাস্তবতা, প্রতিকূল বাস্তবতা রয়েছে। পুরো একাডেমিক পয়েন্ট থেকে আলোচনা করলে সুবিধা হবে, আমরা সমৃদ্ধ হবো।

তিনি বলেন, আপনারা জানেন, আমরা জানি, আমাদের দেশে রাজনীতি রাজনীতিক প্রশ্নে বেশ তীক্ষ্ণভাবে বিভক্ত। যার ফলে রাজনৈতিক বিতর্ক উপস্থাপন হলে আলোচনাগুলো খুবই ধারালো, আক্রমণাত্মক হয়ে থাকে। আজকে সেদিকে যাবো না। আমরা সামনের দিকে তাকাতে চাচ্ছি। আপনাদের মাধ্যমে জনগণের প্রত্যাশা জানতে পারলে কিছুটা ঋদ্ধ হবো।

এ সময় সাবেক আমলা আলী ইমাম মজুমদার বলেছেন, নির্বাচনে প্রার্থীদের জন্য অনুকূল পরিবেশ নেই। সামনের নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে কীনা এমন আশঙ্কা রয়েছে? বাস্তবতা- প্রধান বিরোধীদলসহ অনেক দল বলছে এই সরকারের অধীনে নির্বাচনে যাবে না। সরকার বলছে সংবিধান অনুযায়ী সংসদ বহাল রেখে নির্বাচন করবে। এটা কমিশন না, রাজনৈতিবদিদের সমাধান করতে হবে বলে মন্তব্য করেন আলী ইমাম মজুমদার।

সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার এম সাখাওয়াত হোসেন বলেন, কমিশনের কাজটা অত্যন্ত কঠিন। হাত পা বেধে সমুদ্রে ফেলে দেয়া হয়েছে। তিনি উল্লেখ করেন জামালপুরের ডিসি বলেছেন এই সরকারকে আবার ক্ষমতায় আনতে হবে। এই নির্বাচন কীভাবে নিয়ন্ত্রণ করবে সেটা কমিশনকে সিদ্ধান্ত নিতে হবে।

সংসদ নির্বাচনকে সামনে রেখে এ সভায় সাবেক নির্বাচন কমিশনার, আমলা ও সিনিয়র সাংবাদিক, নির্বাচন কমিশনাররা এবং ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পূর্ববর্তী নিবন্ধসোনালী ব্যাংকে অডিট ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহার বিষয়ক কর্মশালা
পরবর্তী নিবন্ধলিবিয়ায় বন্যায় ৬ বাংলাদেশির মৃত্যু