যাদুকাটা নদীর তীরে লাখো মুসলিম হিন্দু’র মিলনমেলা

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

তাহিরপুর উপজেলায় পূণ্যস্নান ও শাহ আরেফিনের ওরশকে কেন্দ্র করে যাদুকাটা নদীর তীরে লাখো পূণ্যর্থী ও ভক্তবৃন্দের সমাগম ঘটেছে । বৃহস্পতিবার ভোর ৫টা ১৪ মিনিট হতে বিকেল ৫টা ১৪ মিনিটের মধ্যে পূণ্যস্নানের যুগ রয়েছে বলে জানান শ্রী শ্রী অদ্বৈত জন্মধাম পরিচালনা কমিটির সভাপতি বাবলু চৌধুরী।
যাদুকাটা নদীর উৎস্যমূখ ভারতের মেঘালয় সীমান্তের জিরো পয়েন্ট এলাকায় শাহ আরেফিনের মোকামে বৃহস্পতিবার বিকাল থেকে ওরশ শুরু হবে বলে জানান শাহ আরেফিন মাজার রক্ষণাবেক্ষণ ও পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আলম সাব্বির।
দু’উৎসবকে কেন্দ্র করে দেশের বিভিন্ন প্রান্ত হতে পূণ্যার্থী ও ভক্তরা এসে ভিড় জমিয়েছেন যাদুকাটা নদীর তীর সংশ্লিষ্ট আশপাশের গ্রাম, স্থানীয় হাটবাজার ও শাহ আরেফিন মোকাম আস্তানায়। কেউ পূণ্যের আশায়, আবার কেউ আসেন মানত নিয়ে মনোবাসনার ইচ্ছে পূরণ করায়।
সনাতন ধর্মাবলম্বী একাধিক লোকজন ও পুরোহিতদের কাছ থেকে জানা যায়, কথিত রয়েছে অদ্বৈত প্রভুর বয়স যখন ৭ বছর তখন তার মা লাভা দেবী স্বপ্ন দেখেন যে তিনি গঙ্গাস্নান করছেন এবং তার ক্রোড়স্থ শিশুটি শুভচক্রে গদা পদ্মধারী মহাবিষ্ণু। মাতা লাভাদেবী অনেক চিন্তা ভাবনা করে তার পুত্র অদ্বৈত আচার্যকে সকল স্বপ্ন খুলে বললেন। মায়ের সব কথা শুনে অদ্বৈত আচার্য চিন্তা করলেন এই বৃদ্ধ অবস্থায় মাকে এত দূর নিয়ে গঙ্গাস্নান করানো সম্ভব নয়। এ অবস্থায় অদ্বৈত আচার্য প্রতিজ্ঞা করলেন ‘সপ্ত তীর্থ আমি হেথায় করিমু স্নান’। তিনি বৃদ্ধা মায়ের অভিলাষ পূরণে যুগ সাধনা বলে মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে পৃথিবীর সপ্ত তীর্থকে আহ্বান করে রেণুকা (যাদুকাটা) নদীর জলের ধারায় সপ্ত তীর্থের জলকে একত্রিত করে প্রবাহিত করেছিলেন। এখনো প্রতি বছর মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে সপ্ত তীর্থের জল একত্রিত হয়ে যাদুকাটা নদীর জলের ধারায় প্রবাহিত হয় বলে বিশ্বাস করেন সনাতন ধর্মাবলম্বী লোকজন।
সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস বৈষ্ণব ধর্মের প্রবর্তক চৈতন্য দেবের সহচরদের অন্যতম অদ্বৈতাচার্য মহাপ্রভুর সাধনার ফলেই যাদুকাটা নদীতে সাত তীর্থের সমাগম হয়েছিল। আর এ থেকেই যুগ যুগ ধরে পূণ্যলাভের আশায় সনাতন ধর্মাবলম্বী লোকজন যাদুকাটায় পূণ্যস্নান করে থাকেন।
অপরদিকে লাউড়েরগড়ে অনুষ্ঠিত হয় হযরত শাহজালালের (র.) সঙ্গী হযরত শাহ আরেফিনের (র.) বার্ষিক ওরশ।
কথিত আছে ৩৬০ আউলিয়াদের মধ্যে হযরত শাহ আরেফিন (র.) হলেন একজন। শাহ আরেফিন (র.) অনেকের কাছে জিন্দাপীর হিসেবে পরিচতি। সুদূর অতীতকাল থেকে এখন পর্যন্ত প্রতি বছর পণাতীর্থ মেলার সাথে সামঞ্জস্য রেখে অগনতি বাউল ফকির, সাধক, হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান সবাই আসেন হযরত শাহ আরেফিন (র.) এর স্মৃতি বিজড়িত স্থান দেখার জন্য। প্রতি বছর ওরশকে কেন্দ্র করে লক্ষাধিক ভক্ত আশেকানের সমাগম ঘটে এবং প্রাণবন্ত হয়ে ওঠে ওরশ। প্রকৃত পক্ষে হযরত শাহ আরেফিনের (র.) মোকাম সীমান্তের ওপারে ভারতের মেঘালয় পাহাড়ে অবস্থিত। সাধারণ দর্শনার্থীরা আসেন শাহ আরেফিনের স্মৃতি বিজড়িত বাংলাদেশ আস্তানায়। সেখান থেকেই একবার চোখ দিয়ে পরখ করে নেন মেঘালয় পাহাড়ে অবস্থিত শাহ আরেফিনের আস্তানার স্মৃতি চিহ্ন।
কেউ আসেন মানত নিয়ে, আবার কেউ দোয়া নেন, কেউবা মোকাম জিয়ারত করে চলে যান।
তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার পূর্ণন্দু দেব বলেন, অদ্বৈত আচার্যের আশ্রম ও শাহ আরেফিন (রহ.) এর এলাকায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ, বিজিবি ও আনসার ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধদিরাইয়ের ভাটিপাড়ায় ১৪৪ ধারা জারি
পরবর্তী নিবন্ধজুলাইয়ের মধ্যে ৫ সিটিতে নির্বাচন:  সিইসি