ময়মনসিংহ সিটি: আগাম প্রচারণা সামগ্রী সরানোর নির্দেশ ইসির

সাইদ রিপন: ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৫ মে এই সিটি করপোরেশনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এ নির্বাচন উপলক্ষে সব ধরনের আগাম নির্বাচনী প্রচারণা সামগ্রী অপসারণের নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশন।
আগামী ৭ এপ্রিল রাত ১২টার পূর্বেই আগাম নির্বাচনে প্রচারণা সামগ্রী নিজ খরচে অপসারণের নির্দেশ দিয়েছেন নির্বাচন আয়োজনকারী এই সাংবিধানিক প্রতিষ্ঠানটি।
ইসির নির্বাচন পরিচালনা-২ উপসচিব মো. আতিউর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে সংশ্লিষ্টদের এ নির্দেশ দেয়া হয়েছে।
চিঠিতে উল্লেখ করা হয়, আগামী ৫ মে ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করে ময়মনসিং সিটি কর্পোরেশন নির্বাচন তফসিল ঘোষণা করা হয়েছ। সম্ভাব্য প্রার্থীদের পোস্টার, ব্যানার, দেয়াল লিখন গেট, তোরন, প্যান্ডেল ইত্যাদি প্রচার সামগ্রী ও নির্বাচনী ক্যাম্প থাকলে তা অপসারণ করা প্রয়োজন।
ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের অনুরূপ নির্বাচন প্রচার সামগ্রী থাকলে আগামী ৭ এপ্রিল রাত ১২টার মত পূর্বেই সব নির্বাচনী প্রচারণা সামগ্রী নিজ খরচে অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য  নির্বাচন কমিশন নির্দেশ প্রদান করেছে।
নির্ধারিত সময়ে প্রচার সামগ্রী অপসারণের জন্য স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে নির্দেশ দেয়া হয়েছে।
এর আগে সোমবার (২৫ মার্চ)
ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনের  তফসিল ঘোষণা করে ইসি।
ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৮ এপ্রিল। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১০ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ১৭ এপ্রিল পর্যন্ত। আর ভোট হবে ৫ মে।
এই সিটির সব কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ করা হবে বলেও জানান ইসি সচিব।
দেশের ১২তম ও সর্বশেষ সিটি করপোরেশন ময়মনসিংহ। ৩৩ সাধারণ ওয়ার্ড ও ১১টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে এই সিটি গঠিত হয়েছে।
২০১৮ সালের ২ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলার ময়মনসিংহ পৌরসভাকে দেশের ১২তম সিটি করপোরেশন করার সিদ্ধান্ত নেয়। পরে ১৪ অক্টোবর ভৌগলিক সীমানা নির্ধারণ করে ময়মনসিংহ সিটি করপোরেশনের গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।
পূর্ববর্তী নিবন্ধআমাদের অর্থ দিয়ে মরুভূমিতে ফুল ফুটিয়েছিল পাকিস্তান: প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধ৭ এমপিকে এলাকা ছাড়ার নির্দেশ ইসির