মেগা নিলামের প্রথম সেটে সর্বোচ্চ দামে কেকেআরে শ্রেয়াস আইয়ার

স্পোর্টস ডেস্ক : আইপিএলের মেগা নিলামের প্রথম সেটে সর্বোচ্চ দাম পেলেন ভারতের মিডল অর্ডার ব্যাটার শ্রেয়াস আইয়ার। তাকে দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। মার্কি সেটের একমাত্র খেলোয়াড় হিসেবে ১০ কোটি রুপি ছাড়িয়ে গেছে শ্রেয়াসের দাম।

সবশেষ দিল্লি ক্যাপিট্যালসের হয়ে আইপিএল মাতানো শ্রেয়াসকে দলে পেতে কলকাতার খরচ হয়েছে ১২ কোটি ২৫ লাখ রুপি। তাকে দলে নেওয়ার দৌড়ে ছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু, দিল্লি ক্যাপিট্যালস, লখনৌ সুপারজায়ান্টস এবং গুজরাট টাইটান্সও।

শেষ পর্যন্ত সবাইকে ছাড়িয়ে সোয়া ১২ কোটি রুপিতে এ তারকা ব্যাটারকে দলে নিয়েছে কলকাতা। খুব সম্ভবত শ্রেয়াসের কাঁধেই অধিনায়কত্ব দেবে আইপিএলের দুইবারের চ্যাম্পিয়নরা।

মেগা নিলামের প্রথম ডাকে দল পেয়েছিলেন শিখর ধাওয়ান। তাকে নিয়ে টানাটানি হয় রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিট্যালস ও পাঞ্জাব কিংসের মধ্যে। এই তিন দলের মুহুর্মুহু ডাকের পর অবশেষে ৮ কোটি ২৫ লাখ রুপিতে পাঞ্জাবের কাছে বিক্রি হন ধাওয়ান।

দ্বিতীয় ডাকে রবিচন্দ্রন অশ্বিনকে ৫ কোটি রুপিতে কিনে নেয় রাজস্থান রয়্যালস। নিজের পুরোনো দল কলকাতা নাইট রাইডার্সেই বিক্রি হয়েছেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিনস। তাকে পেতে কলকাতার খরচ হয়েছে ৭ কোটি ২৫ লাখ রুপি।

এরপর আসে দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদার নাম। তাকে দলে পেতে নিজেদের পকেট থেকে ৯ কোটি ২৫ লাখ রুপি নামিয়ে দেয় পাঞ্জাব কিংস। আরেক বিদেশি পেসার ট্রেন্ট বোল্টকে দলে নেয় রাজস্থান রয়্যালস। যেখানে তাদের খরচ হয় ৮ কোটি রুপি।

তিন বিদেশি পেসারের পর শ্রেয়াস আইয়ারকে চড়া দামে কেনে কলকাতা। এরপর আসে ভারতীয় পেসার মোহাম্মদ শামির নাম। এবারের আইপিএলের নতুন দল গুজরাট টাইটানসে ৬ কোটি ২৫ লাখ রুপিতে বিক্রি হয়েছেন ডানহাতি পেসার শামি।

মার্কি সেটের প্রথম বিদেশি ব্যাটার ফাফ ডু প্লেসি কে নিয়ে কাড়াকাড়ি হয় চেন্নাই সুপার কিংস, দিল্লি ক্যাপিট্যালস ও রয়্যালস চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর মধ্যে। শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকান তারকার ঠিকানা হয় ব্যাঙ্গালুরুতে, ৭ কোটি রুপির বিনিময়ে।

দক্ষিণ আফ্রিকার আরেক তারকা ব্যাটার কুইন্টন ডি কককে দলে নিয়েছে এবারের আইপিএলের আরেক নতুন ফ্র্যাঞ্চাইজি লখনৌ সুপারজায়ান্টস। চেন্নাই সুপার কিংস ও মুম্বাই ইন্ডিয়ানসকে পেছনে ফেলে ডি কককে দলে নিতে লখনৌকে দিতে হয়েছে ৬ কোটি ৭৫ লাখ রুপি।

প্রথম সেটের নিলাম শেষ হয় অস্ট্রেলিয়ার তারকা ব্যাটার ডেভিড ওয়ার্নারকে। আইপিএল ইতিহাসের সফলতম বিদেশি ব্যাটারকে দলে ভিড়িয়েছে দিল্লি ক্যাপিট্যালস।  এজন্য খরচ করতে হয়েছে ৬ কোটি ২৫ লাখ রুপি।

পূর্ববর্তী নিবন্ধসাকিবকে নিজের সতীর্থ বলতে পারাও অনেক গর্বের: মুশফিকুর রহিম
পরবর্তী নিবন্ধসাই পল্লবীকে নকল করেছে পুষ্পা!