মুকসুদপুরে পশুর হাট কাঁপাচ্ছে ২৫ মণের রাজকুমার, দাম ৭ লাখ টাকা

মেহের মামুন, নিজস্ব সংবাদদাতা, মুকসুদপুর, গোপালগঞ্জ,

গোপালগঞ্জের মুকসুদপুরের কোরবানীর পশুর হাট কাঁপাচ্ছে ২৫ মণ ওজনের রাজকুমার, মালিক পক্ষ দাম হাকাচ্ছে ৭ লাখ টাকা।

শুক্রবার (৭ জুন ) মুকসুদপুর পৌর সদর কোরবানীর পশুর হাটে সকল শ্রেণীর মানুষের নজর কেড়েছে এই রাজকুমার নামের ষাড়। অন্যদিকে এই ষাড়ের মালিক ৭ লাখ টাকা দাম হাকানোতে ক্রেতার চাইতে দর্শণার্থী ভীড় জমাচ্ছে বেশি ।

এছাড়া এই পশুর হাটে প্রায় দুই হাজার গরু ও ছাগল কোরবানী উপলক্ষে বিক্রির উদ্দেশ্যে তুলেছেন পশু খামারীসহ বিভিন্ন লোক। হাটে বড় গরুর তুলনায় ছোট গরুর চাহিদা বেশি দেখাগেছে। গত বছরের তুলনায় এবছর পশুর দাম বেশি বলে অভিযোগ করেছে ক্রেতা সাধারণ।

রাজকুমার’ কে লালন-পালন করে বড় করেছেন পশু চিকিৎসক জয়ান্ত কুমার। তিনি জানান, তিন বছর ৭ মাস ধরে নিজের সন্তানের মতো লালন-পালন করে বড় করেছেন। আদর করে নাম দিয়েছেন রাজকুমার। ২৩০ সেন্টিমিটার দৈর্ঘ্য আর ১৬০ সেন্টিমিটার প্রস্থের রাজকুমারকে কোরবানির হাটের জন্য প্রস্তুত করা হয়েছে। ১ হাজার কেজি ওজনের রাজকুমারকে দেখতে প্রতিনিয়ত বিভিন্ন গ্রাম থেকে উৎসুক মানুষ বাড়িতে ভিড় জমিয়েছে। হাটে তোলার পরে ক্রেতার চাইতে উৎসুক জনতার ভিড় বেশি হচ্ছে।

প্রাকৃতিক ভাবেই লালন-পালন করা রাজকুমারের দাম ৭ লাখ টাকা হাঁকিয়ে জয়ন্ত কুমার বলেন, ৬ লাখ টাকা পর্যন্ত দাম উঠেছে। আশা করা যায় আগামী হাটে এর চাইতে দাম আরও বেশি উঠবে ক্রেতার সাথে দর-দাম করে বেঁচে দেব। প্রাকৃতিক খাবার খাইয়েছি। গরুটি আমাদের পরিবারের সদস্য হয়ে উঠেছে। বেঁচে দিতে কষ্ট হবে। পরিবারের সবার মন খারাপ লাগবে। তবুও রেখে দেওয়ারতো আর উপায় নেই।

পশুর হাট ডাক নেয়া সোহেল সরদার জানান, শুক্রবার দিয়ে এবারের কোরবানীর পশুর হাট শুরু হয়েছে। গতবছরের তুলনায় এবছর হাটের পরিধি আরও বেড়েছে। আগামী সোমবার ও শুক্রবার দুই দিন পশু বেঁচাকেনা হবে।

মুকসুদপুর উপজেলা নির্বাহী অফিসার আজিজুর রহমান জানান, মুকসুদপুরের পশুর হাট নির্বিঘ্নে শেষ করতে সকল প্রস্তুতি গ্রহন করা হয়েছে। বিভিন্ন ব্যাংকের অস্থায়ী বুথের মাধ্যমে জাল টাকা সনাক্তের ব্যবস্থা করা হয়েছে। নিরাত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পশু চিকিৎসক দিয়ে পশুর গুনগত ও স্বাস্থ্য পরিক্ষার ব্যবস্থা করা হয়েছে।

মুকসুদপুর থানার ওসি মোহাম্মদ আশরাফুল আলম জানান, পশুর হাটের নিরাপত্তা জোরদার, কোন ধরনের অপৃতিকর ঘটনা যাতে না ঘটে সে জন্য সব ধরনের প্রস্তুতি গ্রহন করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবাজেট ঘাটতি মেটাতে ঋণ নিলেও ব্যাংক খাতে প্রভাব পড়বে না: অর্থসচিব
পরবর্তী নিবন্ধ‘বেনজীরের টাকা মামলায় পড়ে গেছে, কীভাবে সাদা হবে’