মুকসুদপুরে ঐতিহ্যবাহী নৌকা বাইস প্রতিযোগিতা

মেহের মামুন, ( গোপালগঞ্জ ) প্রতিনিধি:

গোপালগঞ্জের মুকসুদপুরে ঐতিহ্যবাহী নৌকা বাইস প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকালে মুকসুদপুর পৌরসভার কমলাপুর গ্রামের আয়োজনে কমলাপুর খালে নৌকা বাইস প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

আর এ নৌকা বাইচ দেখতে ও উপভোগ করতে কমলাপুর খালের ও দু’পাড়ে উপস্থিত হয় শিশু, নারী-পুরুষসহ ২ লাখ মানুষ। আর এ নৌকা বাইচকে কেন্দ্র করে নদী ও খালের দু’পাড়ে বসে মেলা। গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী নৌকা বাইচ। ইট-পাথরে গড়া আধুনিক সভ্যতার ভীড়ে গ্রামবাংলা থেকে নৌকা বাইচের মতো ঐতিহ্যকে মানুষ ভুলতে বসেছে। এটিকে মনে করিয়ে মানুষকে আনন্দ দিতে ঐতিহ্যবাহী নবদিগন্ত ক্লাব ও এ নৌকা বাইচের আয়োজন করে। নৌকা বাইচ প্রতিযোগিতায় ফরিদপুর গোপালগঞ্জ, মাদারীপুর, নড়াইল, বরিশাল জেলার প্রত্যন্ত গ্রামের জলকাইচা, বাইচ, সাইনদা, সরেঙ্গা, সিপ দিয়ে প্রায় ১শ টি নৌকা অংশগ্রহণ করে।

বাইসে বাচাড়ী ৯টি, সাইন্দা ৮টি এবং জলকাইসা ২ টি মোট ১৯টি নৌকা অংশ গ্রহণ করে। প্রতিযোগিতামূলক বাইসে প্রথম পুরষ্কার ফ্রিজ অর্জন করে বাচাড়ীতে নগরকান্দার আওয়াল মোল্যা, জলকাইসায় ভাঙ্গার আলগী গ্রামের সাইদ এবং সাইন্দায় মুকসুদপুরের গোয়ালগ্রামের জিতেন দাস। ২য় পুরষ্কার ৩২ ইঞ্চি এলইডি টিভি জিতে নেয় রাসেল রহিস, সাহেব ফকির, শওকত মাতুব্বর। এছাড়াও বাইসে অংশগ্রহণকারী প্রত্যেক নৌকাকে এলইডি টিভি পুরুষ্কার দেয়া হয়।

পুরষ্কার বিতরণের প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও পৌর মেয়র এ্যাড.আতিকুর রহমান মিয়া। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আশরাফ আলী আশু মিয়া, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক হায়দার হোসেন সহ অনেকে। অনুষ্ঠানের পরিচালনার সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন মুকসুদপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কাবির মিয়া।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম কলেজে শিক্ষার্থীর উপর ছাত্রলীগের হামলা
পরবর্তী নিবন্ধমুকসুদপুরে কমিউনিটি পুলিশিং ডে পালন