মিয়ানমার নৌবাহিনীর গুলিতে জেলে নিহত, গুলিবিদ্ধ ২

কক্সবাজার প্রতিনিধি:

সেন্টমার্টিন দ্বীপ ও মিয়ানমার মধ্যবর্তী বঙ্গোপসাগরের বাংলাদেশ অংশে বাংলাদেশের মাছ ধরার ট্রলার লক্ষ্য করে গুলি করেছে মিয়ানমারের নৌবাহিনী। এতে এক জেলে নিহত হয়েছেন এবং গুলিবিদ্ধ হয়েছেন দুইজন। এসময় তারা ৬টি ট্রলারসহ ৫০-৬০ জন জেলেকে আটক করে।

গতকাল বুধবার (৯ অক্টোবর) দুপুর ২টা ৩০ মিনিটের দিকে এ ঘটনা ঘটে।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) দুপুর ১২টার দিকে মিয়ানমার নৌবাহিনী বাংলাদেশ কোস্টগার্ডের নিকট ১টি ট্রলারসহ ১১ জেলেকে হস্তান্তর করে। কোস্টগার্ডের তত্ত্বাবধানে ১টি নৌকা ও মৃত ব্যক্তির লাশসহ ১১ জন জেলে নিয়ে দুপুর আড়াইটার দিকে শাহপরীরদ্বীপ জেটিতে অবতরণ করে কোস্টগার্ড।

নিহত ব্যক্তির নাম ওসমান গনি। তিনি টেকনাফের শাহপরীরদ্বীপ কোনাপাড়ার বাসিন্দা বাঁচা মিয়ার ছেলে।

এসব বিষয় নিশ্চিত করেছেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আদনান চৌধুরী।

তিনি জানান, স্থানীয় সূত্রে জানা যায় গতকাল বিকাল ২টা ৩০ মিনিটের দিকে সেন্টমার্টিন দ্বীপ ও মিয়ানমার মধ্যবর্তী বঙ্গোপসাগরের বাংলাদেশ অংশে বাংলাদেশের মাছ ধরার নৌকায় মিয়ানমারের নৌবাহিনী গুলি করে এবং ৬টি বোটসহ ৫০ থেকে ৬০ জন জেলেকে আটক করে। গুলির ঘটনায় ১ জন নিহত হয়েছেন এবং দুজন আহত হয়েছেন।

ঘটনার বিষয়ে জেলেদের পরিবারের সদস্যরা আজ সকালে জেনে আমাকে অবগত করে। পরবর্তীতে আজ দুপুর ১২টায় মিয়ানমার নৌবাহিনী বাংলাদেশ কোস্টগার্ডের নিকট ১টি নৌকাসহ জেলেদের হস্তান্তর করে। বর্তমানে কোস্টগার্ডের তত্ত্বাবধানে ১টি নৌকা ও মৃত ব্যক্তির লাশসহ ১১ জন জেলে নিয়ে কিছুক্ষণ আগে শাহপরীরদ্বীপ জেটিতে অবতরণ করেছে।

ইউএনও জানান, সর্বশেষ তথ্য অনুযায়ী জানা যায়, মিয়ানমার কর্তৃপক্ষ অন্যান্য ৫টি বোটসহ জেলেদের ছাড়েনি। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ‘পূজা হবে শান্তিপূর্ণ, মাঝে মধ্যে যা ঘটে তা বিচ্ছিন্ন ঘটনা’
পরবর্তী নিবন্ধবাংলাদেশে অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমাল বিশ্বব্যাংক