মাস্ক পরে হাসপাতালে গেলেন চীনের প্রেসিডেন্ট

পপুলার২৪নিউজ ডেস্ক: করোনাভাইরাস চীনে কতটা ভয়াবহ রূপ নিয়েছে- তা দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের শতর্কতা দেখলেই অনুমান করা যায়।

প্রেসিডেন্ট শি জিনপিং মাস্ক পরে, হাত গ্লাভসে মুড়ে হুবেইপ্রদেশের হাসপাতালগুলো পরিদর্শন করেছেন। খবর বিবিসির। এ সময় তিনি করোনাভাইরাসে আক্রান্ত রোগী ছাড়াও স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা বলে সামগ্রিক পরিস্থিতি বুঝে নেয়ার চেষ্টা করেছেন।

তার এই পদক্ষেপে জনমনে আতঙ্ক আরও বেড়েছে। অনেকে মনে করছেন, যতটা মনে করা হচ্ছিল, পরিস্থিতি তার চেয়েও খারাপ।

আন্তর্জাতিক সম্প্রদায়ের ধারণা– করোনাভাইরাসে যতটা তথ্য চীন প্রকাশ্যে আনছে, তার চেয়ে বিপদ আরও বহুগুণ বেশি। প্রকৃত ছবিটা এখনও আড়ালেই। চীনে ঠিক কতটা ধ্বংসাত্মক হয়ে উঠেছে নভেল করোনাভাইরাস, তা নিয়ে দিনের পর দিন সংশয় বেড়েই চলেছে। তবে এবার তা একেবারে চরমে পৌঁছল।

পরিস্থিতি সামলাতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। শুধু চীন নয়, বিশ্বজুড়ে গবেষকরা নেমে পড়েছেন নভেল করোনা রুখে দেয়ার ওষুধ তৈরিতে।

কিন্তু এর প্রতিষেধক এখনও অধরা। হুবেইপ্রদেশের রাজধানী উহান শহর থেকে ছড়িয়ে পড়েছে এই মরণ ভাইরাস। বাড়ছে মৃত্যু, আক্রান্তের সংখ্যা।

বিশ্বের ২৮ দেশে এ প্রাণঘাতী ভাইরাস ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে। এ পর্যন্ত করোনাভাইরাসে সহস্রাধিক রোগীর মৃত্যুর কথা স্বীকার করলেও প্রকৃত সংখ্যা অনেক বেশি বলে ধারণা করা হচ্ছে।

এ অবস্থায় নিজে সরেজমিন পরিস্থিতি দেখতে হাসপাতালে গেলেন প্রেসিডেন্ট শি জিনপিং। মঙ্গলবার সকালে তিনি হুবেইয়ে অর্থাৎ করোনাভাইরাস সংক্রমণের আঁতুড়ঘরে গিয়ে হাজির হলেন।

হাসপাতালগুলোতে ঢোকার আগে তিনি পুরোদস্তুর বর্ম পরে নিলেন। মুখে মাস্ক, হাতে গ্লাভস। আক্রান্তদের সঙ্গে দেখা করলেন। তার পর কথা বললেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের সঙ্গে।

পরে ভিডিও কনফারেন্সে তিনি বলেন, চীন করোনাভাইরাসের মতো ‘দৈত্য’র বিরুদ্ধে কঠিন লড়াই করছেন। শুধু সংস্পর্শেই এই রোগের সংক্রমণ এতটাই ছড়িয়ে পড়ছে, যা সার্সের চেয়েও ভয়াবহ হয়ে উঠেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিন্তা অবশ্য অন্যত্র। ২০১৪-১৬ সালে পশ্চিম আফ্রিকায় ইবোলা যেভাবে মরণব্যাধি হয়ে উঠেছিল, নভেল করোনারও গতিপথ সেদিকে যাচ্ছে। কিছুতেই এটিকে দমন করা যাচ্ছে না।

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুর উপজেলা আওয়ামী লীগের মত বিনিময়সভা
পরবর্তী নিবন্ধসোনার বাংলার স্বপ্ন পূরণে আমরা অনেক দূর এগিয়েছি: পররাষ্ট্রমন্ত্রী