মালয়েশিয়ায় দুই সপ্তাহের মধ্যে কর্মী যাবে: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

দীর্ঘদিন বন্ধ থাকার পর বাংলাদেশের জন্য আবারও উন্মুক্ত হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার। এমনকি দুই সপ্তাহের মধ্যে দেশটিতে জনশক্তি রপ্তানি শুরু হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানিয়েছেন। মালয়েশিয়াসহ কয়েকটি দেশ সফর শেষে ঢাকায় ফিরে বৃহস্পতিবার (২১ জুলাই) নিজ দপ্তরে ব্রিফ করেন তিনি।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুবের সঙ্গে আলোচনার প্রসঙ্গ টেনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কবে কর্মী যাবে তিনি জানতে চেয়েছেন। মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের সঙ্গে কথা বললাম, তারা জানালো সপ্তাহ দুয়েক লাগতে পারে। যদিও প্রধানমন্ত্রী (ইসমাইল সাবরি) এই মুহূর্তেই কর্মী দরকার বলেছেন।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার বিভিন্ন দিক তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তিনি (মালয়েশিয়ার প্রধানমন্ত্রী) বাংলাদেশি কর্মী চান বলার পর বলেছি, আমাদের কর্মী যারা আসবে তারা যেন বৈষম্যের শিকার না হয়, তারা যেন ন্যায্যতা পায়।

এর জবাবে শ্রমিকদের প্রতি বৈষম্য না করার আশ্বাস দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

২০১৮ সালের ১ সেপ্টেম্বর মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হওয়ার ৪০ মাস পর গত বছরের ১৯ ডিসেম্বর দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক সই হয়। গত মাসে ঢাকায় যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে শ্রমবাজার খোলার চূড়ান্ত সিদ্ধান্ত হয়। একই সঙ্গে জুনের মধ্যে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর বিষয়ে ঘোষণা দেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। কিন্তু দীর্ঘসূত্রিতা কিছুতেই পিছু ছাড়ছিল না মালয়েশিয়ার শ্রমবাজারের।

অবশেষে দেশটি সফর করে এসে জনশক্তি রফতানি শিগগির শুরুর কথা বললেন পররাষ্ট্রমন্ত্রী।

পূর্ববর্তী নিবন্ধভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু
পরবর্তী নিবন্ধবিদ্যুৎ সাশ্রয় হলে অফিস সময় কমানোর দরকার নেই: প্রতিমন্ত্রী