মার্কিন নৌবাহিনীর স্পর্শকাতর তথ্য হাতিয়ে নিল চীনা হ্যাকাররা

পপুলার২৪নিউজ  ডেস্ক:

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি ঠিকাদার প্রতিষ্ঠানের কম্পিউটার নেটওয়ার্কে হামলা করে বিপুল স্পর্শকাতর তথ্য হাতিয়ে নিয়েছে চীনা হ্যাকাররা।

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, দেশটির সাবমেরিনে ব্যবহারের জন্য জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নির্মাণ কর্মসূচিসহ পানির নিচের যুদ্ধে মার্কিন পরিকল্পনার উচ্চ পর্যায়ের স্পর্শকাতর তথ্য হাতিয়ে নেয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা বলেন, জানুয়ারি ও ফেব্রুয়ারিতে এই সাইবার হামলার ঘটনা ঘটেছে। কোন ঠিকাদার প্রতিষ্ঠানের কম্পিউটার ব্যবস্থা হ্যাকড হয়েছে, তা এখনো প্রকাশ করা হয়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, সি ড্রাগন নামের কর্মসূচির প্রায় ৬১৪ গিগাবাইট তথ্য হাতিয়ে নিয়ে গেছে চীনা হ্যাকাররা।

তবে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, দেশটির নৌবাহিনীর অনুরোধে জাতীয় নিরাপত্তার স্বার্থে ক্ষতিগ্রস্ত হয়ে যাওয়া ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে বিস্তারিত তথ্য দেয়ার ক্ষেত্রে কিছুটা গোপনীয়তা বজায় রাখা হয়েছে।

নৌ বাহিনীর নেতৃত্বে কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের সহায়তায় এ বিষয়ে তদন্ত চলছে। তবে এফবিআই এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

যুক্তরাষ্ট্রে চীনা দূতাবাসের মুখপাত্র বলেন, তারা এ বিষয়ে কিছু জানেন না। চীন সরকার সবসময়ই সাইবার নিরাপত্তাকে গুরুত্ব দেয় এবং সব ধরনের সাইবার হামলা বিরোধী।

খবরে বলা হয়েছে, হ্যাকাররা এমন একটি ঠিকাদার প্রতিষ্ঠানকে হামলার লক্ষ্যবস্তু করেছে, যারা রোড আইল্যান্ডের নিউপোর্টে অবস্থিত মার্কিন নৌবাহিনীর গবেষণা কেন্দ্র আন্ডারসি ওয়ারফেয়ার সেন্টারের জন্য কাজ করে।

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরাইলি স্নাইপারদের গুলিতে নিহত ৪  
পরবর্তী নিবন্ধজি-৭ নেতাদেরও পাত্তা দিচ্ছেন না ট্রাম্প