মামলা দ্রুত নিষ্পত্তিতে পুলিশকে বিশেষ নজর দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

 পপুলার২৪নিউজ প্রতিবেদক:

মামলা দ্রুত নিষ্পত্তিতে পুলিশকে বিশেষ নজর দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কোনোক্রমেই যেন মামলা দীর্ঘ না হয়। এতে জনগণের ভোগান্তি বাড়ে। তিনি বলেন, অনেক সময় মামলা তদন্তে দীর্ঘ সময় লেগে যায়। মামলা দ্রুত নিষ্পত্তিতে বিশেষ নজর দিলে জনগণ উপকৃত হবে।

মঙ্গলবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের উদ্দেশে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী একথা বলেন।

সাইবার ক্রাইমের বিষয়ে সজাগ থাকার তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইন করার পর কেউ কেউ কথা বলেছে। কিন্তু এটা আমরা করেছি মানুষের নিরাপত্তা দিতে, নিরীহ মানুষ আছে, তাদের অধিকার সংরক্ষিত রাখতে ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে।’

মাদক ও দুর্নীতি সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে হবে বলে জানান আওয়ামী লীগ সভাপতি। তিনি বলেন, ‘সাধারণ মানুষের মধ্যে এর কুফল ছড়িয়ে দিতে হবে। এগুলো করতে পারলে সব চেয়ে বেশি কার্যকর হবে। দেশ থেকে জঙ্গি, মাদক ও সন্ত্রাস দূর করতে পারলেই বাংলাদেশকে আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে পারব।’

অনুষ্ঠানে ঢাকার পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া পুলিশের বর্তমান জনবল প্রায় সোয়া দুই লাখ থেকে আরো অন্তত ৫০ হাজার বাড়ানোর অনুরোধ করেন।

প্রধানমন্ত্রীও পুলিশের জনবল বাড়ানোরও ইঙ্গিত দেন।

তিনি বলেন, “১৯৯৬ সালে ক্ষমতায় এসে আমরা লোকবল বৃদ্ধি করেছিলাম। গত ১০ বছরে প্রায় ৮০ হাজার লোকবল বৃদ্ধি করা হয়েছে। ভৌগলিক অবস্থা এবং মানুষ যেন পুলিশের সেবা পায় সেটা বিবেচনা করেই পুলিশের সংখ্যা বাড়ানো…।”

পুলিশের বিশেষায়িত ইউনিট গড়ে তোলার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দেশি-বিদেশি বিনিয়োগের লক্ষ্যে শিল্পাঞ্চলগুলোর নিরাপত্তার জন্য আরো শিল্প পুলিশ দরকার। মেগা প্রকল্পের নিরাপত্তার জন্যও কিন্তু পুলিশের প্রয়োজন। পুলিশের সংখ্যা বাড়াতে হবে।

পুলিশের প্রশিক্ষণের ওপর গুরত্বারোপ করে তিনি বলেন, আলাদা, আলাদা ইউনিট গড়ে তুলে তাদের প্রশিক্ষণটাও সেইভাবে হওয়া উচিত যে, কোথায় কোন মানুষের সাথে কীভাবে আচরণ করতে হবে। অশান্ত পরিবেশ এলে কীভাবে সেটা দমন করতে হবে।

“বিভিন্ন ক্ষেত্রে দায়িত্ব ও কর্তব্য পালনরত অবস্থায় কোথায় কোন ধরনের পুলিশের আচার-আচরণ, ব্যবহার বা কার্যক্রম অথবা তাৎক্ষণিক অ্যাকশনে যেতে হবে এর ওপর বিশেষ প্রশিক্ষণ দরকার বলে আমি মনে করি।”

এই ধরনের বিশেষায়িত প্রশিক্ষণের জন্য প্রয়োজনে আলাদা প্রতিষ্ঠান করার কথা বলেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধমাদক মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ হাইকোর্টের
পরবর্তী নিবন্ধ৪ শিক্ষার্থীর পরিবারকে এক লাখ করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ