মানুষ চেষ্টা করলে পরিবেশ বদলে দিতে পারে: শাহরিয়ার আলম

রাজশাহী প্রতিনিধি : মানুষ চেষ্টা করলে পরিবেশ বদলে দিতে পারে বলে মন্তব্য করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

রোববার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে রাজশাহীর বাঘা উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে সামাজিক বনায়ন কর্মসূচির উপকারভোগীদের মাঝে লভ্যাংশের চেক বিতরণ অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, যে বরেন্দ্র অঞ্চলে এক সময় কোনো ফসল হতো না, আজ সেখানে ফলের বাগান হচ্ছে। বিভিন্ন ধরনের চাষাবাদ হচ্ছে। সেখানকার মানুষের ভাগ্যের পরিবর্তন হয়েছে। বরেন্দ্র অঞ্চলের পরিবেশ বদলেছে। মানুষ চেষ্টা করলে পরিবেশ বদলে দিতে পারে।

তিনি বলেন, পরিকল্পনামাফিক কাজ করলে মানুষ অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে পারে। কোনো প্রতিকূলতা বাধা হতে পারে না। পরিকল্পনা নিয়ে কাজ করলে যে উন্নতি করা যায় তার দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার দূরদর্শী পরিকল্পনার কারণে আজ বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে।

শাহরিয়ার আলম বলেন, আমাদের মাটি সীমিত, আমাদের খনিজসম্পদ সীমিত, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মতো আমাদের তেল-গ্যাস নেই, খনিজসম্পদ নেই। কিন্তু আমাদের আছে উর্বর ভূমি। এ ভূমিতে ছাগলে না খেলে, মানুষে না কাটলেও শুধু বীজ ফেলে রাখলেই গাছ হয়।

বনায়নের ওপর গুরুত্বারোপ করে প্রতিমন্ত্রী বলেন, পরিবেশ ঠিক রাখতে হলে বনায়ন করতে হবে। ১৯৯৬ সালে প্রথমবার আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর বনায়ন কর্মসূচি গ্রহণ করেছিল। এখন আরও সুযোগ বৃদ্ধি পাচ্ছে। নতুন করে রাস্তা তৈরি হচ্ছে। রাস্তার পুরোনো গাছ কেটে ফেলা হচ্ছে। সুতরাং নতুন করে গাছ লাগানোর সুযোগ বাড়ছে।

অনুষ্ঠানে বক্তব্য শেষে প্রতিমন্ত্রী বাঘা ও চারঘাট উপজেলার সামাজিক বনায়ন কর্মসূচির আওতায় সৃজিত বাগানে সম্পৃক্ত ১১৯ জন উপকারভোগীর হাতে ৫০ লাখ টাকার চেক তুলে দেন। উপকারভোগীদের মধ্যে ৮১ জন পুরুষ এবং ৩৮ জন নারী উপস্থিত ছিলেন।

চেক বিতরণ শেষে উপকারভোগীদের উদ্দেশে শাহরিয়ার আলম বলেন, আপনাদের (উপকারভোগী) দেখে এখন অন্যরা অনুপ্রাণিত হবে।

এসময় উপস্থিত ছিলেন বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানা, উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মো. লায়েব উদ্দীন লাভলু, রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা মো. রফিকুজ্জামান শাহ, বগুড়া সামাজিক বনাঞ্চলের বন সংরক্ষক মোহাম্মদ আমিনুল ইসলাম প্রমুখ।

 

পূর্ববর্তী নিবন্ধএবছর এসএসসি-এইচএসসিতে থাকছে না নির্বাচনী পরীক্ষা
পরবর্তী নিবন্ধচাপের মুখে চেলসির ‘অভিভাবকত্ব’ ছাড়লেন রুশ ধনকুবের রোমান আব্রামোভিচ